বিমানবন্দরে উৎপাতাভিযান

অছ্যুৎ বলাই এর ছবি
লিখেছেন অছ্যুৎ বলাই (তারিখ: সোম, ২১/০৩/২০১১ - ৫:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিশ্বকাপ ক্রিকেট ২০১১র প্রথম রাউন্ড শেষে উৎপাত শুভ্রের মন ঝরঝরা, মেজাজ ফুরফুরা, দিল চনমনিয়া। এর কারণ অবশ্যই আশরাফুলের বোলিং সাফল্য কিংবা সাকিবের ক্যাপ্টেন্সি ব্যর্থতা নয়; বরং বাংলাদেশের বিদায়ে পাকিস্তানের খবরে মনো সংযোগের সুবিধা। বাঙালি এই এক দেড় মাস জ্বালায়া মারছে। মাশরাফি-সাকিব-আশরাফুল-তামিমের দাপটে কাকমল, উকমল, ম্যারিমিফ্রিদি, শোয়েবদের খবর নেহাত পানসে হয়ে গেছে। কিন্তু এখন বাঙালিদের একটা বিরাট অংশ এতদিন জোর করে চেপে রাখা বাঙ্পাকিরূপের প্রকাশ ঘটাবেন এবং উৎপাত শুভ্রও মনের মাধুরী মিশিয়ে তার সাম্বানৃত্য, থুক্কু সাম্বাদিকতা চালিয়ে যেতে পারবে।

সমস্যা হলো, পাকিস্তানের ওয়েস্ট ইন্ডিজ বধের আগে এখনো দু'দিন সময় আছে। উৎপাতের তর না শইলেও আইসিসির স্কেজিউলের ওপরে তার বসেরও হাত নাই। এই ২ দিনের পানসে সময় কাটাতে উৎপাতকে পাঠানো হয়েছে সাবেক জিয়া, বর্তমান H.A.S.I.N.A বিমানবন্দরে। দক্ষিণ আফ্রিকার সাথে হারের পরে আমাদের খেলোয়াড়েরা সহি-সালামতে হোটেলে ফিরতে পারলেও তাদের অনেকেই এই সময়ে এদেশকে আর নিরাপদ মনে করছেন না। তাছাড়া এতোদিনের ধকলে জানপ্রাণের দফরফাবস্থাও কাটানো জরুরি। খেলোয়াড়দের অনেককেই বিমানবন্দরে পাওয়া যাবে বলে বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে বস তাকে এই ২দিন সেখানেই ঘুরঘুর করতে আদেশ দিলেন।

যারা ভাবছেন এই আদেশে উৎপাতের মেজাজ খারাপ হবে, তারা জ্যামিতির হিসাবে ভুল করেছেন। উৎপাত বরং কিছু বাড়তি আমোদের আশায় সানন্দেই এই ঘুরঘুর প্রোগ্রামে রাজি হয়ে গেলো। বরাবরের মতোই উৎপাতের কপাল ভালো। বিমানবন্দরে তার প্রথমেই দেখা হয়ে গেলো আশরাফুলের সাথে। সে আশরাফুলের সাথে কথা বলতে যাবে এমন অবস্থায় আশরাফুলই তাকে চোখ টিপি মারলো। এ টিপির মধ্যে ভবিষ্যত ভাব-ভালোবাসার কোনো বিষয় নেই; বরং অতীত অভিজ্ঞতা থেকেই উৎপাত বুঝলো, 'নিউজ' আছে এবং স্যার ফুল সেটা একটু পরে দিতে আগ্রহী।

উৎপাত আতিপাঁতি খুঁজছে কি করা যায়, কি করা যায়, এর মধ্যেই দেখলো একটা বিএমডাব্লিউ এসে হাজির। গাড়ি নিয়ে উৎপাতের বাড়তি আগ্রহ নাই; বিএমডাব্লিউ দূরে থাক, লিমুজিনেও সে হুমড়ি খেয়ে পড়ে না। তাই ওই গাড়ির দিকে পাবলিকের অতি ঔৎসুক্য তাকে বিরক্ত করে। কয়েক সেকেন্ড পরেই যখন রাজকীয় ভঙ্গিতে স্যুটেড বুটেড তামিম গাড়ি থেকে নামেন, তখন বিরক্তির ভাবটা আর থাকে না; বরং আলুর আইডিকার্ডটা আগলিয়ে ধরে সে দুর্দান্ত গতিতে তামিমের দিকে এগিয়ে যায়। বাংলাদেশ দলের বাকি খেলোয়াড়েরা উৎপাতকে চেনে, আইডি লাগে না; কিন্তু এই তামিম ছোকরা প্রতিবারই না চেনার ভান করে ইংরেজিতে ঝাড়ি মারে, "আপনি ক্যাডা? আপনের মুখ দেইখা তো আইডি বুঝনের উপায় নাই!"

অবাক করা ব্যাপার হলো, আজ তামিম আর সেই দুর্বিণীত ব্যবহার করে না; বরং তাকে দেখে নিজে থেকেই এগিয়ে আসে, "আরে উৎপাত দা যে! শইলডা ভালা?"

উৎপাত মনে মনে গালি দেয়, "হালায় এখন দা *****তেছোস! ৭৮ রানে হারের পরে কোনো সাম্বাদিক পুছে না, তাই তোগো আর ভাবও নাই!" কিন্তু মুখে হাসি বজায়া রাখে, কুশলাদিপর্ব সংক্ষেপ করে বলে "তামিম ভাই, কই যাইতাছেন?"

তামিম বলে, "কই আর যামু, কন? পাকিস্তানে। বিশ্বকাপের আগে ব্যাট আনছিলাম পাকিস্তান থিকা। তারা কইছিলো এই কোম্পানির ব্যাট দিয়া সাঈদ আনুয়ার ১৯৪ মারছে, আমি পেত্যেক ম্যাচেই সেঞ্চুরি মারুম, তার মধ্যে ইন্ডিয়ার বিরুদ্ধে হবে ডাবল সেঞ্চুরি! কি কমু দুঃখের কতা দাদা, পুরা ৬ ম্যাচ মিলাইয়া করছি দেড়শো রান! অগো বিরুদ্ধে পাকিস্তানের আদালতে মামলা করুম!"

পাকিস্তানের বিরুদ্ধে মামলার কথায় উৎপাত একটু অস্বস্তি বোধ করে আমতা আমতা করে, "তা ঠিক, তা ঠিক, তবে তুমি বুধয় লাহোরের পীর সালামত আলী খান বাবার দোয়া নিতে ভুইলা গেছিলা। এবার একটু তারে কদম বুচি কইরা আইসো!"

এতোক্ষণ তামিমের সাথে কথা বলতে গিয়া উৎপাত খেয়াল করতে পারে নাই; কিন্তু একটু দূরেই দেখে এর মধ্যেই সাকিবও এসে হাজির এবং তার সাথে আশরাফুল কি নিয়া যেন আলোচনায় ব্যস্ত। উৎপাত দূর থিকা আশরাফুলের দিকে পলক মারে, সবুজ সংকেত পেয়ে তাদের আলোচনায় মুখ গলায়, "আরে, ক্যাপ্টেন ভাই, কেমুনাছেন?"

সাকিব সোজাসাপটা বলে, "খুব পেরেশানিতে আছি, ভাই। পাবলিকরে সরি কইছি; কিন্তু তারপরেও তারা বাড়িতে ইটা মারে!"

উৎপাত মনে মনে খুশির ভাবটা চেপে রেখে বলেন, "পাবলিক খুব খারাপ জিনিসরে ভাই। আমারে নিয়াও কি এরা কম করছে! ফেসবুক গ্রুপ বানাইয়া যাইচ্ছা তাই করতেছে। পাবলিককে ইগনোর করেন, আপনি হইলেন গিয়া আমগো সেরা পিলেয়ার, বিশ্বের এক নম্বর অলরাউন্ডার! তা যাইতাছেন কই?"

"ইংল্যান্ডে কেনা বাড়িটার কাগজপত্র ফাইনাল করুম।" সাকিব তার ব্রিটিশ এয়ারওয়েজের বিজনেস ক্লাসের টিকেটটা নেড়ে জবাব দেয়।

"২ দিন পরে ঘরের মাঠে পাকিস্তানের খেলা! আর আপনি যান ব্রিটেনে! এইডা কেমন কথা হইলো?" উৎপাত সাকিবের পাকি-ক্রিকেটপ্রীতির কথা জেনেশুনেই খোঁচা মারে।

সাকিবের চোখ রাগে ঝকমক করে, অবস্থা সুবিধার থাকলে তাকে দুইকথা শুনাইয়া দিতো, কিন্তু শেষমেশ ইগনোর মারে, হলুদ বাহিনীর সাথে কথা বাড়াইয়া লাভ নাই, "যাই রে ভাই, দুআ করেন।"

সাকিব চলে যায়, এতক্ষণে উৎপাত আশরাফুলের সাথে দুদণ্ড কথা বলার অবসর পায়। "ঘটনা কি যা বুঝলাম ঠিকই বুঝছি?"

আশরাফুলের চোখেমুখে দুষ্টু হাসি, "ঠিকই বুঝছেন। আপনাগো চোখ ফাঁকি দিয়া কি কিছু করন যায়? এবার একটু আমারে নিয়া লিখেন-টিখেন। সাকিবরে ইংল্যান্ড পাঠাইলাম। তার দ্যাশপ্রেমের ঘাটতি নিয়া পুরা আইসিএল স্টাইলে ব্যাম্বু দিবেন, আয়ারল্যান্ডের সাথে বোলিংয়ের পর দেশের এক নাম্বার অলরাউন্ডার হিসেবে আমার যে কোনো প্রতিদ্বন্দ্বী নাই এইটা হাইলাইট করবেন। ক্যাপ্টেন্সির জন্য এমুন অভিজ্ঞতাসম্পন্ন অলরাউন্ডারের বিকল্প নাই, আলুতে এইটা নিয়া একমাস টানা চালায়া যাবেন!"

"তা করুম, তা করুম। কিন্তু এইবার আমার রেট একটু বাড়াইয়া দিতে হইবো। বিশ্বকাপের প্রেসারে আছি বুঝতেই পারছো।"

"ধুরু মিয়া, আপনে খালি খাই খাই করেন," আশরাফুল হেসে কপট শাসনের ভঙ্গিতে বলে, "আপনের কাজ আপনি করেন, টেকা পয়সা নিয়া টেনশনাইয়েন না, আপনেরে খুশি কইরা দিমুনে!"

উৎপাত শুভ্রের তা নিয়া কোনো সন্দেহ নাই। এই কয়েক বছরে হাবিবুল বাশারের পরে আশরাফুলই তাকে সবচেয়ে বেশি খুশি করেছে। এই খুশির আবহে ছন্দপতন ঘটিয়ে মুখে একরাশ কালো মেঘ আর হাতে গাট্টিবোচকার ট্রলি নিয়ে হাসিনায় হাজির বাংলাদেশ কোচ জেমি সিডন্স। উৎপাত তার নোটবুকে লালকালিতে একটা দাগ দিয়ে রাখে। এই রিপোর্ট যখন পত্রিকায় যাবে, তখন সিডন্সকে 'কোচ' নাকি 'সাবেক কোচ' লিখতে হবে, সেটা নিশ্চিত হওয়ার জন্যই এই নোটিফিকেশন। ব্লগ আর ফেসবুকের ভার্চুয়াল পান্ডারা দেখা যাবে এই সামান্য ভুলের জন্যই তার কুশপুত্তলিকা দাহ করে ফেলবে!

সিডন্স এমনিতে খুব মাই ডিয়ারটাইপ লোক। টাকমাথা লোকজন হয় চরম খাইস্টা, না হয় চরম পার্টিবাজ হয়। সিডন্স দ্বিতীয় পদের। তাকে মাল খাওয়াইয়া মাশরাফি সম্পর্কে অনেক বেফাঁস কথা উৎপাত অনেকবারই বের করেছে। গত সাড়ে ৩ বছরে তাকে এমন বিধ্বস্ত উৎপাত একবারও দেখে নাই। চোখ লালচে, ঠিকমতো ঘুমায় নাই, শেভ করলেও থুতনির নিচে এক যায়গায় কয়েকটা ২/৩ মিলিমিটারের দাড়ি অক্ষত আছে। পুরাই অসিডন্সসুলভ অবস্থা।

উৎপাত কিছুটা ভয়ে ছিলো, কিন্তু সিডন্স নরম স্বরে গুছিয়েই কথা বলেন। বাংলাদেশী ক্রিকেট ফ্যান নিয়ে তিনি চরম বিরক্ত। বিশ্বের ৯ নম্বর দল নিয়ে এরা ইন্ডিয়া-আফ্রিকার সাথে জিততে চায়। এই অবাস্তব প্রত্যাশার জন্যই আজ তাকে চাকরি খোয়াতে হচ্ছে। ইংল্যান্ডের সাথে ওয়েস্ট ইন্ডিজের হারই তার সব পরিকল্পনা এলোমেলো করে দিলো! নাহলে দক্ষিণ আফ্রিকার সাথে ৭৮ রানে আউট হওয়ার পরেও কিভাবে উন্নতির গ্রাফ দিয়ে তিনি দলের ডেভেলাপমেন্টের বিষয়টা সুন্দর করে বুঝিয়ে দিবেন, তা ঠিক করেই রেখেছিলেন। ইংল্যান্ড জয়ের পরেই বুঝেছিলেন, এখন আর ঝোলা থেকে গ্রাফ বের করে লাভ নেই। একটা শেষ চেষ্টা করেছিলেন ২০১৫র বিশ্বকাপের মুলা ঝুলিয়ে। সেটা কাজ করবে খুব বেশি আশা করেন নাই; কিন্তু বাই এনিচান্স কাজ করে গেলে আগামি ৪ বছর আরামসে ....

উৎপাত সবই জানেন, সিডন্সের কাছ থেকে বিশ্বকাপের আগে টাকা খেয়ে তাদের দায়িত্ব ছিলো ফ্যান ঠ্যাকানো। সে কাজটা করতে খুব বেশি বেগ পেতে হয় নি। অন্ধ বিশ্বাস যেই দেশে পণ্য, সেই দেশের ফ্যানদের একটা বিরাট অংশকে 'আই বিলিভ' তত্ত্ব দিয়ে ঠেকিয়ে রাখা গেছে। দল যে বালই খেলুক না কেন, তাদের সমালোচনা করা দেশদ্রোহীতার শামিল, এরকম একটা আবহ ভালোভাবেই তৈরি করা গিয়েছিলো। এমন একটা বিরাট ক্রিকেটমূর্খ ফ্যানগোষ্ঠী তৈরি করা গিয়েছিলো, যারা 'আমাদের বিশ্বকাপ শেষ হওয়ার আগে কোনো সমালোচনা নয়' তত্ত্বকে শ্রীপুরের বড়ির মতোই গুলে খেয়েছিলো। সেই বড়ির পার্শ্বপ্রতিক্রিয়া এমনকি এখনও কাটে নাই, বাংলাদেশের বিশ্বকাপ শেষ হওয়ার পরেও তারা এখনও ঘোরের মধ্যে আছে, আলোচনা-সমালোচনার অবস্থায় আসা তাদের পক্ষে সম্ভব নয়।

সমস্যা করেছে ওই শালার কাইল্যা ওয়েস্ট ইন্ডিজ। আমরা যা-ই খেলি না কেন, তারা ইংল্যান্ডের সাথে চোক না করলে আজ জেমি সিডন্স মুসা ইব্রাহীমের মতো হিরো হয়ে যেতো!

জেমির সাথে কথা বলার মাঝেই উৎপাতের কানে কিছুটা পাবলিক গুঞ্জন আসে। কাঁচাপাকা চুল-গোঁফে ভর্তি একজন মাঝবয়সী লোককে ঘিরে রেখেছে পাবলিক। লোকটা ফ্যাল ফ্যাল করে তাকাচ্ছে আর কিছুক্ষণ পরপর স্বগতোক্তি করছে, "আই বিলিভ, আই বিলিভ", "আমরা চেম্পিয়ান, আমরা চেম্পিয়ান", "সাপুট করুন, সাপুট করুন"। হঠাৎ লোকটা একটা কোকের ক্যানে পা লেগে মাটিতে পড়ে যায়। পড়ে গিয়েই বিকট চিৎকার করে ওঠে, "আমি পড়ছি রে, বিমান বন্দর ব্যথা পাইছে, বিমান বন্দর ব্যথা পাইছে রে, বিমান বন্দররে ত্যাল মালিশ করে দে!"

উৎপাত লোকটাকে চিনতে পারে। চিনতে পারে বলেই আর ওদিকে যেতে চায় না। আবার জেমি সিডন্সে মনোযোগ দেয়। জেমি তখন ল্যাপটপ খুলে খুব খিয়াল কইরা কি যেন দেখছে। উৎপাত আড়চোখে জেমির ল্যাপির স্ক্রিনে চোখ রেখে দেখে, তার ব্যাঙ্ক অ্যাকাউন্টের হিসাবপত্তর। জেমির বিষণ্ন চোখে তখন আলোর খেলা। "যাক, বিসিবির বাস্টার্ডগুলা টাকা মারে নাই! শেষ পেমেন্টটাও ঠিক সময়মতোই ট্রান্সফার করে দিয়েছে।"


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

বুড়োদের বাদ দিতে দিতে দলটাকে খোকামনিদের আসর বানিয়ে ফেলা হয়েছে। ক্রিকেটের জাতীয় লিগ, প্রিমিয়ার লিগ আর অবকাঠামো নিয়ে কাজ করতে হবে। এখানে কোন শর্টকাট নাই। দলে কোন ব্যকআপ খেলয়াড় নেই। মুসফিকের একটা বিকপ্ল কিপার নাই। সব মিলে অবস্থা খুব খারাপ। তবে আফ্রিকার সাথে পরাজয়টা খুব দরকার ছিল। আয়ারল্যন্ডের সাথে আমরা আয়ারল্যন্ডের মাটিতে একটা তিন ম্যাচ ওয়ান ডে সিরিজ খেললে উন্নতির গ্রাফটা সবার কাছে পরিস্কার হয়ে যেত। এরকম চলতে থাকলে আমাদের টেস্ট স্টাটাস নিয়ে আবার প্রশন উঠতে সময় লাগবে না। সমর্থকদের ক্রেজ সবসময় বাঁচাতে পারবে না। ক্রিকেটকে বাঁচতে হবে
পারফরমেন্স দিয়ে। আর আমাদের প্রধানমন্ত্রীদের হ্যাংলামো বন্ধ করতে হবে। এক ম্যাচ জিতলেই মাথায় করে নাঁচা বন্ধ করা উচিৎ।

আমি পুরা বিশ্বকাপ পারফরমেন্সে হতাশ। আবার খুশি যে দূর্বলতা গুলো প্রকট হয়েছে। কোয়ার্টার ফাইনালে গেলে
সব দূর্বলতা চাপা পড়ে যেত।

অছ্যুৎ বলাই এর ছবি

আপনার লেখা সমস্যাগুলো আসলেই সত্য। গত ৩/৪ বছর ধরেই একই অবস্থা। কখনো জিম্বাবুয়ের বিরুদ্ধে জয় দিয়ে দলের দুর্বলতা চাপা পড়ে যায়, কখনো দলের সময় লাগবে অজুহাতে চাপা দেয়া হয়।

আমি অবশ্য চাইছিলাম কোয়ার্টার ফাইনালে যাক। রেজাল্ট গুরুত্বপূর্ণ। কোয়ার্টারে গেলে এমনকি সেমিতে খেলারও চান্স ছিলো। এতে বিদেশি সমালোচকদের মুখ বন্ধ করা যেতো। প্রথম রাউন্ডে বাদ পড়ায় দলের সমস্যা নিয়ে বেশি আলোচনা হবে ঠিকই; কিন্তু সেগুলো সমাধান করা হবে কিনা, সন্দেহ আছে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

কাগোরে পচাইলেন বুঝতে পারলাম না। উৎপাত রে নি? বাংলাদেশ ক্রিকেট টীম রে নি? নাকি আমাগো?

আমি ভাই ক্রিকেট-গ্যানী লোক না। ভাল লাগে তাই দেখি। আপ্নের লিখা পইড়া কিছু কথা মাথায় আইলো। বেয়াদপী হইলে মুর্খ ভাইবা নিজগুনে ক্ষমা কইরা দিয়েন।

অন্ধ বিশ্বাস যেই দেশে পণ্য, সেই দেশের ফ্যানদের একটা বিরাট অংশকে 'আই বিলিভ' তত্ত্ব দিয়ে ঠেকিয়ে রাখা গেছে। দল যে বালই খেলুক না কেন, তাদের সমালোচনা করা দেশদ্রোহীতার শামিল, এরকম একটা আবহ ভালোভাবেই তৈরি করা গিয়েছিলো। এমন একটা বিরাট ক্রিকেটমূর্খ ফ্যানগোষ্ঠী তৈরি করা গিয়েছিলো, যারা 'আমাদের বিশ্বকাপ শেষ হওয়ার আগে কোনো সমালোচনা নয়' তত্ত্বকে শ্রীপুরের বড়ির মতোই গুলে খেয়েছিলো। সেই বড়ির পার্শ্বপ্রতিক্রিয়া এমনকি এখনও কাটে নাই, বাংলাদেশের বিশ্বকাপ শেষ হওয়ার পরেও তারা এখনও ঘোরের মধ্যে আছে, আলোচনা-সমালোচনার অবস্থায় আসা তাদের পক্ষে সম্ভব নয়।

এতো আলোচনা-সমালোচনা কইরা কি লাভ? সমর্থকরা খেলা দ্যাখতে যায় ভালো লাগে বইলা। হারলে খারাপ লাগে, গালি দেয়, জিতলে তালি দেয়, পটকা ফুটে। এইটাই তাগো আনন্দ। আলোচনা যাদের ভালো লাগে তারা টিভি খুইলা তৃতীয় মাত্রা দ্যাখলেই পারে।

এই ম্যাচে আশরাফুল খেলে নাই কেন? অই ম্যাচে তামিম ঠ্যাক মারলো কেন? আইজ্জা ছক্কা নাইমরে নামাইলো না কেন? সিডন্স এর পুঙ্গি বাজাও! এতো প্যাচাল পাইড়া লাভ কি? যখন খ্যালসে সাপোর্ট দিসি, খ্যালা শ্যাস... বাত্তি বনধ। খারাপ খেলুক, ভালা খেলুক, ৩টা দলরে হারাইছে। কোয়ার্টার ফাইনালের কথা ভাবতে পারছেন মিয়া! অহন অগোরে গাইলাইয়া লাভ কি? হারছে বইলা ফাসি দিমু?

বুড়োদের বাদ দিতে দিতে দলটাকে খোকামনিদের আসর বানিয়ে ফেলা হয়েছে। ক্রিকেটের জাতীয় লিগ, প্রিমিয়ার লিগ আর অবকাঠামো নিয়ে কাজ করতে হবে। এখানে কোন শর্টকাট নাই। দলে কোন ব্যকআপ খেলয়াড় নেই। মুসফিকের একটা বিকপ্ল কিপার নাই। সব মিলে অবস্থা খুব খারাপ।

বুড়া কারে বাদ দিলো বুঝলাম না। অহন আকরাম ভাইরে তো আর নামায়া দেওন যাইতাছে না। ডিজে ভাই কই গেছেগা খবর ও নাইক্কা। বুলবুল ভাই বলে চায়না নাকি জাপানে পোলাপাইন গোরে খ্যালা শিখায়। দ্যাশের পরথম সেঞ্চুরিয়ান অপি মিয়া আমাগো গলির চিপায় খাড়ায়া ডাইল-উইল খায় অহন। বুড়াডি '৯৭ এ জিতাইছে বুঝলাম। অরা যখন খ্যালতো, তহন তো ওয়ার্ল্ডকাপ খ্যালতাসে এই আনন্দেই থাকতাম। আর অহন, কোয়ার্টার ফাইনালের খুশবুও পাই। তাইলে দাড়াইলোডা কি?

এই ১৫-২০ টা পোলাই খ্যালতাসে, এগো মইদ্দে কমপক্ষে মনে করেন ১০টা খ্যালতাসে ৪-৫ বসর ধইরা। আরো বুড়া দিয়া কি করুম? বুড়া একটা টেন্ডুল্কার থাক্লেও কথা আছিলো।

আমগো দ্যাশে ওয়ার্ল্ডকাপ হইয়া গ্যালো এই কত। আরে মিয়া খ্যালা যায় ইমুন মাঠ আসে এই কত! আর কত চান? সিডন্সের ব্যাতনের ভাগ চায়া লাভ নাইক্কা। টাকলুরে যতোই গালি দ্যান, হালায় এতো বলদ না!

অছ্যুৎ বলাই এর ছবি

কাগোরে পচাইলেন বুঝতে পারলাম না। উৎপাত রে নি? বাংলাদেশ ক্রিকেট টীম রে নি? নাকি আমাগো?

কয়েকটা সমস্যা টাচ করার চেষ্টা করেছি, কেউ পঁচলে তার নিজের দোষ। চোখ টিপি

প্রথম অতিথি মনে হয় বুড়া বলতে বাশার, রফিক, পাইলটদেরকে বুঝিয়েছেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

একজন পাঠক এর ছবি

আপনার আর উৎপল শুভ্রের একটাই তফাত।আপনি আশরাফুল,হাবিবুল বাসার,আলু এইগুলো দেখতে পারেন না।কিন্তু উনি পারে।আর নাইলে গুনগত দিক থেকে ২ জনের ফারাক ১৯ আর ২০।

অছ্যুৎ বলাই এর ছবি

ইন্টারেস্টিং। একটু বুঝায়া বলেন। উৎপাত হালায় কি ১৯, নাকি ২০?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাফি এর ছবি

এই লেখার বক্তব্যটা কি?

একটা বিরাট ক্রিকেটমূর্খ ফ্যানগোষ্ঠী তৈরি করা গিয়েছিলো, যারা 'আমাদের বিশ্বকাপ শেষ হওয়ার আগে কোনো সমালোচনা নয়' তত্ত্বকে শ্রীপুরের বড়ির মতোই গুলে খেয়েছিলো।

--বিশ্বকাপের মাঝে সমালোচনা করা কেন জরুরী?

নাম না দেখলে বিশ্বাসই করতামনা এতা অচ্ছুৎ বলাইয়ের লেখা মন খারাপ

অছ্যুৎ বলাই এর ছবি

এই লেখায় কয়েকটা সমস্যা স্পর্শ করার চেষ্টা করা হয়েছে মাত্র। আমার তরফ থেকে এটাই বক্তব্য, বাকিটা পাঠকের স্বাধীনতা।

বিশ্বকাপের মাঝে সমালোচনা করা কেন জরুরী?

এককথায়, সমালোচনা না করলে দলকে একটা ভুল ইমপ্রেশন দেয়া হয়। এজন্যই দলের ভুলগুলোকে পয়েন্টআউট করা জরুরি।

বিশ্বকাপ ক্রিকেট দেড় ঘন্টার খেলা নয়, যে এর মধ্যে ভুল নিয়ে বলতে গেলে দল ছন্দ হারাবে। ক্রিকেটের প্রথম রাউন্ডই চলে একমাস ধরে। সুতরাং প্রত্যেক খেলার শেষেই ভুল নিয়ে চিন্তা করার অবকাশ আছে এবং সে অনুযায়ী ইমপ্রুভমেন্টেরও স্কোপ আছে, যা পরের খেলার জন্য কাজে লাগে। এটা ক্রিকেটের প্রত্যেকটা প্রফেশনাল দলই অনুসরণ করে।

এর বিপরীতে যেটা আছে, তাহলো সমালোচনা করে দলকে চাপে ফেলে দেয়া। আন্তর্জাতিক পর্যায়ে একটা খেলায় যারা একটা দেশকে রেপ্রেজেন্ট করে, তারা পেশাদার হলে এই চাপকে সহ্য করতে সক্ষম হওয়া উচিত। দল যদি নিজেদের ভুল নিজেরাই বিশ্লেষণ করার ট্রাডিশনে অভ্যস্ত হয়, তাহলে অনেক সমালোচনাই স্বাভাবিকভাবে নেবে। এতে হঠাৎ করে বাড়তি চাপের শিকার হওয়ার কোনো সম্ভাবনা নেই। কিন্তু আউল-ফাউল খেলার পরেও যদি আদর করে আলাল-দুলাল সিস্টেম অ্যাপলাই করা হয়, তাইলে তারা যে ভুল করছে, এটা বোঝারই অবকাশ পায় না। বাংলাদেশ দলের খেলোয়াড়দের কথাবার্তা শুনলেই এটা পরিষ্কার হয়।

তবে যারা বুঝেশুনে চুপ থাকে, ভাবে খেলোয়াড়েরা যেহেতু সমালোচনা নিতে অক্ষম, সেহেতু তাদের অযথা বিপদে ফেলে লাভ কি, তাদেরকে সময় দিতে চায় বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত, এই ফ্যানদের বিরুদ্ধে আমার কিছু বলার নাই। এদের কাছ থেকে অবশ্য বিশ্বকাপের পরে সমালোচনাযুক্ত আলোচনা আশা করা যায়। দুঃখজনকভাবে সত্য, বিশ্বকাপের মাঝে সমালোচনা নয় গ্রুপের বিরাট অংশকে বিশ্বকাপ শেষে দলের সমস্যা নিয়ে আলোচনার জন্য হ্যাজাকলাইট জ্বালিয়েও খুঁজে পাওয়া যাচ্ছে না। এরা হলো আনিসুল হকদের শ্রীপুরের বড়ি খাওয়া পাবলিক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাফি এর ছবি

এই লেখায় কয়েকটা সমস্যা স্পর্শ করার চেষ্টা করা হয়েছে মাত্র

সাকিবের ইংল্যান্ডে বাড়ি কেনা সংক্রান্ত খবরকে যদি দলের অন্যতম সমস্যা হিসেবে চিহ্নিত করেন তাহলে হ্যাজাক বাতি কেন সার্চলাইট জ্বালিয়ে সমালোচনার লোক না পাওয়াটা স্বস্তিদায়ক সংবাদ।

এবার আসি শ্রীপুর বড়ির পাবলিকদের কথায়। প্রথম কথা হইল আমিও বিশ্বকাপের মাঝে সমালোচনার পক্ষপাতি না, কিন্তু কোন সমালোচনা?। আপনি যখন বলেন -"এজন্যই দলের ভুলগুলোকে পয়েন্টআউট করা জরুরি"। আমি বা 'শ্রীপুরিরা' তার সাথে একমত। কিন্তু আমার মনে হয় বিশ্বকাপ মিশনের দায়িত্ব যাদের হাতে দেওয়া হয়েছে, কোচিং স্টাফ বা ম্যানেজমেন্টের লোকজনের দায়িত্ব সেটা। আমরা ব্লগ বা টকশোতে ক্রিকেট ভুদাইরা কি লিখলাম পড়লাম তা এদের কাছে পৌছায় বলে মনে হয়না। কিন্তু বিশ্বকাপের মাঝে ব্লগ, ফেসবুক, টক শো তে ঝড় তুলে 'সিডন্সের চেয়ে রিক্সাওয়ালা ভাল' বা 'সাকিব কেন ইংল্যান্ডে বাড়ি কিনল' জাতীয় সমালোচনায় এই ক্রিকেট ভুদাইরাই লাফাবে আর তাতে শুধু সাকিবের বাড়িতে ঢিলই পড়বে এর বেশী কিছু হবেনা। সাদ্দামের ছেলে উদিও খেলায় হারার পরে ফুটবলারদের পিটাতো, তাতে ইরাকের বিশ্বকাপ কেন এশিয়া কাপও জেতা হয়নাই। এশিয়া কাপ তারা যদিও জিতসে, উদি মরার ৪ বছর পর

অছ্যুৎ বলাই এর ছবি

সাকিবের বাড়ি কেনা, বা তামিমের বিএমডাব্লিউ কেনা আমার বিবেচনায় কোনো সমস্যা না, উৎপাত শুভ্রের কাছে এগুলো 'নিউজ' এবং এগুলোর নিউজ হওয়াটাই আমার বিবেচনায় সমস্যা।

আপনি ক্রিকেট ফ্যান হিসেবে কতোটা রেগুলার তা জানা নেই; কিন্তু বাংলাদেশ দলের কোচরাও (হিজ ম্যাজেস্টি সিডন্স না) ফ্যানদের সাথে বাংলাক্রিকেট ফোরামে আলোচনা করেন। বিশ্বকাপ মিশনের দায়িত্ব দিয়ে চোখ বন্ধ করে নাকে তেল দিয়ে ঘুমাতে পারলো ভালো হতো। কিন্তু বাস্তবে তা সম্ভব নয়। একই কারণে ভোট দিয়ে কাউকে দেশ চালনার দায়িত্ব দিয়ে ৫ বছরের জন্য নাকে তেল দিয়ে ঘুমানো যায় না। শ্রীপুরিদের সমস্যা হলো, তাদের ঘুম এখনো ভাঙ্গে নাই। বাংলাদেশের জন্য তো বিশ্বকাপ শেষ। ঘুম থেকে জেগে দলের পারফর্ম্যান্স নিয়ে পোস্ট দেয়া কোনো শ্রীপুরি এখনো আমার ফলো করা ব্লগ বা ফোরামে দেখি নাই। উনারা ঘুমানোর ওস্তাদ, কাজের সময় ঠনঠন। [আপনারে শ্রীপুরি মনে করি না, সময় পেলে দলের পারফর্ম্যান্স নিয়া সচলে একটা পোস্ট দিয়েন। হাসি ]

উদে হোসেনের তুলনা দিয়া লাভ নাই। দলের পারফর্ম্যান্সের আলোচনা-সমালোচনা করা আর শারিরীকভাবে লাঞ্চিত করা এক জিনিস না। সাকিবের বাড়িতে ঢিল বা ওয়েস্ট ইন্ডিজের বাসে ইটা মারার পিছনেও ওই নাকে তেল দিয়া ঘুমানো সংস্কৃতি দায়ী। আপনি যদি দলের পারফর্ম্যান্স সম্পর্কে আপটুডেট থাকেন, তাহলে আর 'আমরা চ্যাম্পিয়ন হয়ে যাচ্ছি' জাতীয় অবাস্তব স্বপ্নের ঘোরে থাকবেন না, দল হারার পরে ইটা মারারও দরকার হবে না। ওয়েস্ট ইন্ডিজ-সাউথ আফ্রিকা -ইন্ডিয়ার সাথে হার অপ্রত্যাশিত না, হারের ধরনটা সমালোচনাযোগ্য, ইটা মারা যোগ্য না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাফি এর ছবি

পোস্টে সাকিবের বাড়ি কেনার উল্লেখ কি প্রসঙ্গে আসছে সেটা বুঝতে ভুল করেছিলাম, মন্তব্যে পরিষ্কার হলো। ক্রিকেট নিয়ে পোস্ট দেবার ইচ্ছে আছে চেষ্টা করবো দ্রুত দিতে। সময় নিয়ে মন্তব্যের উত্তর দিয়েছেন এ জন্য ধন্যবাদ।

অছ্যুৎ বলাই এর ছবি

হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

একজন পাঠক এর ছবি

লেখাটা আমিষাইল এর ক্রিকেট রচনা এর মতন হইয়া গেলো

অছ্যুৎ বলাই এর ছবি

বুঝায়া বলেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

কুটুমবাড়ি [অতিথি] এর ছবি

বাংলাদেশের উচিত হবে অস্ট্রেলিয়ার সাথে জয়ের চিন্তা বাদ্দিয়ে হারানো গৌরব ফিরে পাওয়ার চেষ্টা করা

তুহীনঃ থাকি আমি সুইডেনে, কিন্তু মন পরে আছে বাংলাদেশে এর ছবি

'শ্রীপুরিদের সমস্যা হলো, তাদের ঘুম এখনো ভাঙ্গে নাই।'- ভাই, শ্রিপুরি বলতে কি বুঝাতে চাচ্ছেন একটু বুঝিয়ে বলবেন? আমার বাড়ি শ্রীপুর, তাই জানতে চাচ্ছিলাম আর কি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।