কবিতা-০৫

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৩/১০/২০০৭ - ৮:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যাত্রাপথে কে দাঁড়াও অপ্সরী- এই মায়ায়
চিরকেলে মুর্খ আমাকে সামন্ত-আকাশে করতে হয় কৃষিকাজ
দ্বীপান্তরে যাবো; কেঁপে ওঠে নীলিমা প্রকৃতি স্বপ্নলোকে,
রৌদ্রছায়া হিম লোকালয়, রঙীন সুন্দরী-স্রোতে চলমান অলস
দ্বিপ্রহর
...
যাত্রাপথে কে দাঁড়াও অপ্সরী- এই মায়ায়
চিরকেলে মুর্খ আমাকে সামন্ত-আকাশে করতে হয় কৃষিকাজ
দ্বীপান্তরে যাবো; কেঁপে ওঠে নীলিমা প্রকৃতি স্বপ্নলোকে,
রৌদ্রছায়া হিম লোকালয়, রঙীন সুন্দরী-স্রোতে চলমান অলস
দ্বিপ্রহর
অসময় বৃষ্টিধারায় শীতার্ত মাটির গন্ধে হেমাঙ্গী দ্যুতি ছড়ায়
অপ্সরী
এইদিনে কতোটা বঞ্চিত হয়ে আছি তার ইতিহাস লিখে নাও
আকাশ;
যাত্রাপথে কে দাঁড়াও সাবিত্রী, দ্বীপান্তরে যাবো
এই মুখই আমার ঈশ্বর ভেবে যে মানুষ
প্রতিটি অনিরুদ্ধ পচন মাংসচেরা হিমস্রোতে কম্পমান
তাও তুলে নেয় সংসার করতলে, অনির্বান বিলয়ে কাঁদে জন্মাবধি
তার নাম আমি;
যাত্রাপথে কে দাঁড়াও রেবতী, তুমি তো নদী
তীরে তীরে বোধিবৃক্ষ মোর-
কতোদিন নরকবাসের পর মারীচ-সুন্দরী নাচে একবার
তার ইতিহাস লিখে নাও আকাশ,
যাত্রাপথে কে দাঁড়াও জননী, দ্বীপান্তরে যাবো
সারারাত জলপ্রপাত বৃষ্টিশব্দ কুড়েঘরে,
আধো অন্ধকারে
তবু জীবনের বাষ্প ওঠে, কী সুন্দর চলছে সংসার আমি মিছেমিছিই দুঃখ পাই-
আমার অন্ধকারে কেউ বুঝি কাঁদে ছায়াবৃত রাতে
তার স্বরূপ বুঝে নাও মাটি একটি বৃক্ষ জন্ম দিও।

১৯৮১


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।