আঁকটোবর - শেষ সপ্তাহ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ৩১/১০/২০২২ - ৪:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আঁকটোবরের শেষ সপ্তাহের জন্যে 'জানালার বাইরে' প্রস্তাব করেছিলাম সেই ছেলেবেলার অসাধারণ একটা সকালের কথা মাথায় রেখে। ২০০৭ সালের শেষের দিকে স্কুলে আমার ক্লাস বন্ধ ছিলো বেশ কিছুদিন - যাতে করে খুব প্রস্তুতি নেয়া যায় আসন্ন টেস্ট পরীক্ষার জন্যে! সেই তুমুল ঝড় বাদলের দিনে আমি প্রস্তুতি বাদ দিয়ে বিছানায় সটান শুয়ে বৃষ্টি দেখছিলাম। বাতাসে দোদুল্যমান গাছের শাখা আর খোলা জানালা দিয়ে আসা বৃষ্টির ছাট এখনো এখনো খুব ভালো করেই মনে করতে পারি - একদম কোর মেমোরি যাকে বলে আর কি।

কিন্তু কেন জানি আঁকতে আর পারলাম না কয়েকবার চেষ্টা করেও। এমন না যে চাইছি নিখুঁত হোক কিন্তু কাছাকাছিও যেতে পারছিলাম না। পরে মনে হলো, থাক না হয়, যা এখন দেখছি তাই আঁকি।

এবারো যথারীতি প্রপোরশন এ গন্ডগোল হয়ে গেসে! ঘরের জানালা দিয়ে দূরের সমুদ্র দিব্যি দেখা যায় কিন্তু জাহাজ জুড়তে গিয়ে কেমন নৌকা নৌকা এঁকে ফেলসি তাও একেবারে পাড়ের কাছে তাই হাতে আঁকা ছবিও ক্রপ করে দিলাম।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

শুধু লেখাই দেখতে পাচ্ছি, কোনো ছবি নেই।
তবে লেখার প্রথম অনুচ্ছেদের বৃষ্টির বর্ণনা অতীত স্মৃতি ফিরিয়ে আনলো। সেটার জন্য ধন্যবাদ।

অর্ণব  এর ছবি

আপনাকে অতীত রোমন্থন করতে পারার কিছুটা সুযোগ করে দিতে পারলাম শুনে ভালো লাগলো।
পরিবর্তনের জোয়ারে ভেসে সেই ঘর এখনো আছে কিন্তু সেই দৃশ্য আর নেই। এখনো দেশে গেলে চেয়ে থাকি বৃষ্টির জন্যে কিন্তু সেই রকম আর দেখি না - নিজেও যেতে পারিনি অবশ্য যখন সবচে বেশি সুযোগ।
কিন্তু কোনো একদিন হবে....

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।