নিশিকাব্য-০১

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: রবি, ১৩/০১/২০০৮ - ১:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জানো ঢাকাতেও না ঝি ঝি পোকা ডাকে
মাঝে মাঝে মনে হয়
দিগন্তব্যাপী এই নিকষ কালো রাতের নিঃস্তব্ধতা
লেখা হয়েছে ঝি ঝি পোকারই ডাকে
ছোটবেলায় অন্ধকার মানেই গা ছমছম করা ভয়
অথচ সেই আমরাই কিছুদিন আগে
অভেদ্য অন্ধকারে হেটে বেড়ালাম সাগরের বিস্তীর্ণ তীরে
মনে পড়ে তোমার ?
কিংবা মনে পড়ে তোমার সেই রাতের কথা ?
ভ্যানগগের যেই স্টারি নাইটে তুমি আমি হারিয়ে গিয়েছিলাম
কোন এক নাম না জানা উপত্যকাতে
চারিদিকে কেউ নেই, শুধু তুমি, আমি আর আকাশজুড়ে তারারা
যে রাতে আমরা জোৎস্না পান করলাম আকন্ঠ
কালপুরুষের পাহাড়াতে
তখন জানতে চেয়েছিলে রাত মানে কি।
রাত ?
রাত মানে নিজেদের হারিয়ে ফেলা
আর কখনো খুঁজে না পাওয়া।

-১৩ই জানুয়ারি, ২০০৮ ( রাত ১টা বেজে ৪৪ মিনিট )
-ঢাকা, বাংলাদেশ


মন্তব্য

সবজান্তা এর ছবি

কবিতা ঠিক আমার দ্বারা হয় না। এটাকে আদৌ কবিতা বলা যায় কিনা তা যাচাই করার দায়িত্ব সচল পাঠকের। আমি শুধু মনের ভাবটুকু বমি করলাম ইয়ে মানে উগড়ে দিলাম।
------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

শেখ জলিল এর ছবি

কবিতা হয় না বলা ঠিক না। তবে এতোটুকু কবিতার মতোই কাব্যময় লাগলো....
চারিদিকে কেউ নেই, শুধু তুমি, আমি আর আকাশজুড়ে তারারা
যে রাতে আমরা জোৎস্না পান করলাম আকন্ঠ
কালপুরুষের পাহাড়াতে
তখন জানতে চেয়েছিলে রাত মানে কি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সবজান্তা এর ছবি

হে হে ... সবই আপনাদের বদান্যতা !

কবিতার লেখার কোন ক্রাশ প্রোগ্রাম আছে নাকি ? থাকলে সুবিধা হত দেঁতো হাসি
---------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

ফারুক হাসান এর ছবি

কাব্যময় রাত আর রাতময় কাব্য
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

মুজিব মেহদী এর ছবি

লেখাটি সর্বাংশেই কবিতা নয় কেন? আমার তো এটিকে আগাগোড়া কবিতাই মনে হলো। তবে সবজান্তার উপর সবচেয়ে বেশি কবিতা ভর করেছিল এ অংশ রচনাকালে:

মাঝে মাঝে মনে হয়
দিগন্তব্যাপী এই নিকষ কালো রাতের নিঃস্তব্ধতা
লেখা হয়েছে ঝি ঝি পোকারই ডাকে

..................................................................................
শোনো, বীণা আমি বাজাইনি প্রতিবারই নিজে, এমনও হয়েছে
বীণায় রেখেছি হাত, নিজেই উঠেছে বীণা বেজে!

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাবাব এর ছবি

খ্যাক্! পইড়লাম।

.if I could wake up at a different place, at a different time, could I wake up as a different person?.

সবজান্তা এর ছবি

ধন্যবাদ সবাইকে পড়ার জন্য এবং কষ্ট করে মন্তব্য করার জন্য।

রাবাব খ্যাক হাসি দিলা , ঘটনা কি ? ঝাইড়া কাশো !!
---------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

যখন মিলবে না সময়ের অংকগুলো
সবাই চ্যাপ্টা হবে বেয়াদব সিঙুলারিটিতে
ভালোবাসাগুলো বেঈমানী করে ডার্ক ম্যাটারে
বড় অসহায় লাগে মানব জাতীর অংশ হয়ে!

বস কবিতা যারা লেখে তার অনেকটা উদাসীন। আমি উদাসীন হবার চেস্টা করছি, কিন্তু তাতে চাকরী যাবার সম্ভাবনা আছে! কি করি?
বিনীত

রনি রক!

সবজান্তা এর ছবি

কবি কখনোই রুটি রুজিরে বেইল দেয় না। এই ব্যাপারে, হাসান মোর্শেদ ভাই, লীলেন ভাই এবং জলিল ভাই সহ সকল সম্মানিত কবিদের ফতোয়া আশা করছি।

------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

রাত কবিতা ভাল হইসে, আরো লিখিস দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।