ঈশপের গল্প (৩৬ - ৪০)

এক লহমা এর ছবি
লিখেছেন এক লহমা [অতিথি] (তারিখ: শুক্র, ০১/১১/২০১৩ - ৪:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

----------------------------------------------------------------

ঈশপের নীতিগল্পগুলি, যত দিন যাচ্ছে, জীবনের চলার পথে আরো বেশী করে অনুভব করছি।

সম্প্রতি ইচ্ছে হ’ল সে’গুলি ফিরে পড়ার, ধরে রাখার - নিজের মত করে।

অনুবাদ ইংরেজী পাঠের অনুসারী, আক্ষরিক নয়। সাথে আমার দু-এক কথা। 

[গল্পসূত্রঃ R. Worthington (DUKE Classics)-এর বই এবং আন্তর্জাল-এ লভ্য http://www.aesop-fable.com -এ ইংরেজী অনুবাদের ঈশপের গল্পগুলি। 
গল্পক্রমঃ R. Worthington-এর বইয়ে যেমন আছে]

----------------------------------------------------------------

(৩৬)
The Shepherd and the Wolf

রাখাল আর নেকড়ে

এক রাখাল একবার এক নেকড়ের বাচ্চা কুড়িয়ে পেল। বাচ্চাটাকে সে বড় করল। তারপর একসময় ওটাকে সে পাড়া-প্রতিবেশীদের বাড়ি থেকে ভেড়া চুরি করতে শেখাল। সময়ের সাথে সাথে নেকড়েটা এক ওস্তাদ চোর হয়ে উঠল। তখন সে একদিন রাখাল-কে ডেকে বলল - “আমাকে তো খুব করে চুরি করতে শিখিয়েছ। এবার আমার উপরে ভাল রকম নজর রাখতে ভুলো না। তা না হলে কোনদিন দেখবে তোমার নিজের ভেড়াই কমে গেছে।”

প্রাচীন বচনঃ কাউকে খারাপ কাজ করতে শেখালে সেই কুশিক্ষা একদিন নিজের উপরেই ফিরে আসতে পারে।

আমি বলিঃ শয়তানদের যারা কাজে লাগায় শয়তানদের হাতেই তারা একসময় লুট হয়। লোভী আমজনতা থেকে উচ্চাকাঙ্খী রাজনৈতিক - বারে বারে এই ফাঁদে আটকা পড়ে তবু আবারো একই কাজ করে!

(৩৭)
The Dove and the Crow

ঘুঘু পাখি আর কাক

খাঁচায় বন্দী এক ঘুঘুপাখি খুব লম্বা-চওড়া কথা বলছিল। সব্বাইকে সে ডেকে ডেকে জানাচ্ছিল যে তার পরিবারের আয়তন বিশাল - অনেক বাচ্চা-কাচ্চা আছে তার। সে সব শুনে এক কাক তাকে বলল, “দোস্ত, এই সব খামখা বড় বড় কথা বলা এবারে বাদ দাও। পরিবার বড় হওয়া মানে খাঁচায় আটক-এর সংখ্যা আরো বেড়ে যাওয়া। আর তার মানে, তোমার দুঃখের পরিমাণ-ও বাড়ল ততটাই!”

প্রাচীন বচনঃ স্বাধীনতা না থাকলে আনন্দ উপভোগ করা যায় না।

আমি বলিঃ স্বাধীন না থাকার অভ্যাস হয়ে গেছে যাদের, নানা রকম প্রাপ্তির বড়াই-এর ঢাক পিটিয়ে তারা আসলে ক্রমাগত নিজেদের দৈন্য আর দুর্দশাকে আড়াল করার বিফল চেষ্টা করে চলে।

(৩৮)
The Old Man and the Three Young Men

এক বৃদ্ধ আর তিন যুবক

এক বৃদ্ধ একদিন একটা চারাগাছ লাগাচ্ছিলেন। তিন যুবক সেই সময় সেখানে এসে পড়ে। তারা তাকে নিয়ে ঠাট্টা-তামাশা শুরু করে দিল, “এই বয়সে আপনি গাছ লাগাচ্ছেন! কি বোকামি, কি বোকামি! ! এই গাছে ফল ধরতে কে জানে কত বছর লেগে যাবে। কিন্তু, আপনার নিজের দিন তো আর বিশেষ বাকি নেই! নিজে চলে যাওয়ার বহু বছর বাদের লোকজনদের সাথে খুশী বাঁটবেন বলে এখনকার সময়টা নষ্ট করছেন আপনি। কোনো মানে হয় এর?” বৃদ্ধ কাজ থামিয়ে উত্তর দিলেন, “আমার আগে যাঁরা এই দুনিয়ায় এসেছিলেন তাঁরা আমার খুশীর ব্যবস্থা করে গেছেন। এখন আমার কাজ আমার পরে যারা আসবে তাদের খুশীর ব্যবস্থা করা। আর জীবনের কথা যদি বলো, কেউ কি নিশ্চিত করে জানে কখন কি ঘটে যাবে? হয়ত আমার আগেই তোমরা সবাই মারা যাবে, কে জানে!” বৃদ্ধের কথা অক্ষরে অক্ষরে ফলে গেছিল। তিন যুবকের একজন সমুদ্রযাত্রায় গিয়ে সাগরে ডুবে গেল। একজন যুদ্ধে গিয়ে গুলি খেয়ে মারা পড়ল। আর, তৃতীয় জন গাছ থেকে পড়ে ঘাড় ভেঙ্গে মারা গেল।

প্রাচীন বচনঃ শুধুই নিজেদের কথা ভাবতে নেই। আর, মনে রাখা ভাল যে জীবন নিতান্তই অনিশ্চিত।

আমি বলিঃ ঈশপ লিখে গেছেন আমাদের জন্য, আমি লিখে রাখি পরবর্ত্তীদের জন্য। জানি জীবন অনিশ্চিত, কিন্তু আমার সময় যে প্রতিদিন কমে যাচ্ছে, সেটা নিশ্চিত। তাই যা করতে চাই তার জন্য দেরী না করাই ভাল।

(৩৯)
The Lion and the Fox

সিংহ আর শিয়াল

একবার এক শিয়াল এক সিংহের সাথে জুটি বাঁধল। ঠিক হল সিংহ যেমন যেমন বলবে, শিয়াল তেমন তেমন তার কথা অনুসারে চলবে। যার যার ক্ষমতা আর গুণ অনুসারে তারা নিজেদের কাজ ভাগ করে নিল। শিয়াল শিকার খুঁজে বার করে সিংহকে দেখিয়ে দিত। সিংহ তখন জন্তুটার উপর ঝাঁপিয়ে পড়ে সেটাকে শিকার করত। চলছিল ভালই। কিন্তু আস্তে আস্তে শিয়ালের হিংসে হতে থাকল। শিকারের বেশীটাই সিংহের পেটে যায়। শিয়াল একদিন জানিয়ে দিল যে সে আর সিংহের জন্য শিকার খুঁজে দিতে পারবে না। আর তার নিজের শিকার সে নিজেই যোগাড় করে নেবে। পরের দিন সেই শিয়াল বেড়া টপকে এক পাল ভেড়ার ভিতর থেকে একটা ভেড়াকে উঠিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করল। কিন্তু ভেড়ার পাহারায় থাকা শিকারী আর তার শিকারী কুকুরদের পাল্লায় পড়ে সে নিজেই তাদের শিকার বনে গেল।

প্রাচীন বচনঃ সফল হতে গেলে নিজের সীমার মধ্যে থাকতে হয়।

আমি বলিঃ উপযুক্ত প্রস্তুতি ছাড়া উচ্চাকাঙ্খা সফল করতে গেলে কাজ তো পন্ড হয়ই, অস্তিত্বও বিপন্ন হতে পারে।

(৪০)
The Horse and the Stag

ঘোড়া আর শিঙেল হরিণ

এক সময় এক ঘোড়া একটা গোটা মাঠ জুড়ে একাই চড়ে বেড়াত। একদিন এক শিঙ্গেল হরিণ ঘোড়াটার এলাকায় ঢুকে পড়ল আর তার খাবারে ভাগ বসাল। ঘোড়াটা ভাবল যে এর প্রতিশোধ নিতে হবে। সে একটা মানুষকে গিয়ে ধরল - যদি সেই মানুষ হরিণটাকে শাস্তি দেওয়ার কাজে ঘোড়াটাকে সাহায্য করতে ইচ্ছুক হয়। লোকটা বলল যে ঘোড়াটা মুখে লাগাম লাগিয়ে তাকে পিঠে তুলে নিলে সে হরিণটার দিকে ঠিকঠাক অস্ত্র চালাতে পারবে। ঘোড়াটা রাজী হল। লোকটাকে তার মুখে লাগাম লাগিয়ে পিঠে জিন চড়াতে দিল। আর তারপরই সে বুঝতে পারল, কিসের প্রতিশোধ, কিসের কি! সে এখন থেকে মানুষের সেবাদাস হয়ে গেছে।

প্রাচীন বচনঃ অন্যের ক্ষতি করতে গেলে সাধারণতঃ নিজেরই ক্ষতি হয়ে যায়।

আমি বলিঃ কি পাড়ায়, কি বিশ্ব-বাজারে প্রতিবেশীদের চাপে রাখতে গিয়ে পরিণতি হয় মাতব্বরদের সেবাদাস হয়ে যাওয়া।

[এক আগ্রহী শ্রোতা এই গল্পগুলোর আকঙ্খায় থাকে। আর আমি তাকে অপেক্ষা করিয়ে রেখেছি। ঠিক হয় নি। প্রিয় প্রোফেসর হিজবিজবিজ, এই পাঁচটি গল্প অবশ্যই আপনার শ্রীমান-এর জন্য]


মন্তব্য

 মেঘলা মানুষ এর ছবি

রাখাল ও নেকড়ের গল্পটা দারুন লাগলো, এর শিক্ষাটা বড়দের জন্য বেশি প্রযোজ্য।

আরও, ঈশপ নিয়ে আসার জন্য শুভেচ্ছা হাসি

এক লহমা এর ছবি

ঠিক!
ধন‌্যবাদ মেঘলা মানুষ! আপনাকেও অনেক শুভেচ্ছা।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ঈশপ লিখে গেছেন আমাদের জন্য, আমি লিখে রাখি পরবর্ত্তীদের জন্য।

হাততালি হাততালি

কালকে রাতে গল্প শোনানো হয়নি, এই কারণে আজকে দুটো গল্প শোনাতে হয়েছে। গল্প শেষ করার পর প্রশ্ন এলো - "আমি বলিটা" বললে না যে! আমি তো অবাক, কারণ কোন গল্পেই তাকে "আমি বলি" শোনাইনি! বিস্ময় প্রকাশ করায় সে বলে আজকে কম্পিউটারে ওর একটা ড্রয়িং খুঁজতে গিয়ে ঈশপের গল্প নামে একটা ফাইল পায়। সেটা খুলে প্রথম গল্পটা পড়েছে।বাকীগুলো পড়েনি কারণ তাহলে রাতে আর জানা গল্প শুনতে ভালো লাগবে না!! আপনার লেখাগুলো কপি করে রেখে দিচ্ছি হার্ড ড্রাইভে, সেটাই খুঁজে বের করেছে আপনার এই খুদে ভক্ত!

____________________________

এক লহমা এর ছবি

অনেক ধন্যবাদ প্রোফেসর! এর থেকে বড় সমাদর আর কি হতে পারে!
এবারের গল্পগুলোয় এই 'আমি বলি' অংশটা দেয়ার সময় এই রকম আশংকাই করেছি যে ছোটরাও হয়ত পড়ে ফেলবে আমি নিজে কি বলছি সেটা! চেষ্টা করেছি তাই খেয়াল রাখতে যাতে একজন শিশু পড়ুয়ার কাছেও, আবছাভাবে হলেও,সেটা কিছুটা অর্থ বহন করে। জানি না কতটা সম্ভব হয়েছে।
এখনও-বাকি গল্প-র সংখ্যা ভাবলে একেক সময় ভয় লাগে। সেই সব সময় আমি এই বয়সে ছোট, আগ্রহে বড় মানুষটির কথা ভাবি আর নুতন উদ্যমে কাজ শুরু করি।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

জেনে ভালো লাগছে যে আমার ছেলের আগ্রহ আপনাকে কিছুটা হলেও সাহায্য করছে। কৃতজ্ঞ হয়ে থাকলাম।

____________________________

এক লহমা এর ছবি

ডুপ্লি, ঘ্যাচাং।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

রাখাল আর নেকড়ের গল্পটা এত প্রাচীন, তবু যুগ-যুগান্তরেও মানুষ এ থেকে কিছু শিখলো না। কতজন যে এই গল্পটার সার্থক রুপায়ন করে গেছে তার ইয়ত্তা নেই।
অন্য গল্পগুলোও ভাল লাগলো।

এক লহমা এর ছবি

@ আব্দুল্লাহ এ.এম.
হ।
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এগুলো দিয়ে একটা ইবুক হতে পারে কিন্তু

______________________________________
পথই আমার পথের আড়াল

এক লহমা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
তা হতে পারে। যদি আমার ধৈর্য্যে কুলোয়! মন খারাপ

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

কি কান্ড! আমি এগুলো পড়িনি বা সময় বের করতে পারিনি এতোদিন।
সব আবার বের করে পড়তে হবে।
আজ পড়ে মুগ্ধ হলাম। এসব গল্পের মর্মার্থ অমলিন।
এমন কিছু গল্প আমারো প্রয়োজন হয় রাতের খাবারের সময়, ছেলেদের সাথে।
অনেক ধন্যবাদ দাদা।
***
'ঘুরে এলাম আলাস্কার গ্লেসিয়ার বে থেকে' এর পরের পর্ব কোথায় দাদা?
এই পর্বে আপনার আর বৌদির একখানা ফটু দেবার ওয়াদা কিন্তু করেছিলেন। অপেক্ষায় আছি।
***
ভালো থাকবেন দাদা।

---------------------------
কামরুজ্জামান পলাশ

এক লহমা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি
'...আলাস্কার ... '-এর পরের পর্ব : আসবে মনে হয়।
ফটু - মনে আছে হাসি
আপনিও ভালো থাকবেন পলাশ-ভাই।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

ইয়াসির আরাফাত এর ছবি

সিংহ আর শেয়ালের গল্পটা বেশি ভালো লেগেছে

এক লহমা এর ছবি

@ইয়াসির আরাফাত
হাসি
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।