নবীনার গল্প

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: মঙ্গল, ০১/০৪/২০০৮ - ৬:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

নবীনার গল্প
========
ডানার আড়ালে ডানা মেলে যায় ছায়ান্ধ সকাল
বিমূর্ত প্রতিভা নিয়ে জ্বলে পাশে কালের কর্পূর
সাঁওতাল সমুদ্র পাড়ে তারও আগে জেগেছিল ভোর
রমণীর করতলে জমে থাকা হলুদ প্রবাল।

কাঁদতে চেয়েছি বলে ছুঁয়ে দেখি মরমের মমি
ধ্যানের ধমনী জুড়ে যে ছড়াও পৃথক আগুন
জানি তুমি কাছে নেই , হবেও না কামনার ভ্রূন
তবুয়ো তোমাকে ঘিরে কেন তবে দূরাকাশ ভ্রমি।

ভ্রমণে নিসর্গ থাকে , ষোড়শীর ঘন বাহুমূলে
ডুবে গেলে সৌরজলে পুরুষের নগ্ন প্রভায়
নারীও স্পর্শিত হয়ে যুগ চিরে নীরব ঘুমায়
শব্দ দ্রঘিমা কাঁপে, যুগলের তৃষ্ণার কূলে।

গল্পটা শেষ হয় রেশ থাকে নবীনা নিবাসে
কে যেন থাকিয়ে দেখে,আবারো কি রঘুরাম আসে।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

একটা প্রশ্ন করতে পারি?
এই কবিতার নাম কেনো-'নবীনার গল্প'? আমি আসলে জানতে চাইছি-কেনো এই কবিতার জন্য এই নামকরন আপনি নির্বাচন করলেন?
অবশ্য এ যদি আপনার 'রাইটিং সিক্রেট' না হয় হাসি

----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

কবিতার নাম কেন এমন , তোর এটা বুঝতে অইবো কেনে ? তুই তর কবিতা লেখ্ , না গল্প লেখ্ , নাম দে 'রুচিরা ' না কুচিরা ; আমরা জিগাই নি ব্যাটা , বুলে ইতা নামর পুরিইনতরে কোনানো পাছ ? কাম তো নাই........!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

কেমন আছেন কবি সুমন সুপান্থ ?
আপনার কথা শুনে কবি মান্নান সৈয়দের কথা মনে পড়ে
গেল।
তিনি বলেছিলেন -আমি শুধু চেয়ে থাকি , তুমিই আমাকে দেখো ।

ফকির ইলিয়াস এর ছবি

হয়তো নবীনা নিবাস ভ্রমণ করেই কবি লিখে ফেলেছেন
এই কবিতা খানি !
তাই চোখে মুখে লেগে আছে নবীনার গল্পরেশ !!!!!!!

সুমন সুপান্থ এর ছবি

ভালো লাগলো কবিতাটা । অক্ষরবৃত্তই ভালো খেলে আপনার হাতে , এটা ও ভালো ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শেখ জলিল এর ছবি

ডুবে গেলে সৌরজলে পুরুষের নগ্ন প্রভায়
নারীও স্পর্শিত হয়ে যুগ চিরে নীরব ঘুমায়....ভাল্লাগলো খুউব।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।