ব্যর্থকাব্য

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: বুধ, ৩০/০৯/২০০৯ - ১:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
তারপর
কতটা তুমি সামলে নিচ্ছ ঘর
চুড়িরদানি, খোঁপার মালা, বর
কতটা তোমার কন্ঠচাপা
কতটা নিজস্বর।

২.
কতটা শুদ্ধ হলো এই চেয়ে থাকা-
হে নিজস্ব কিংবা দূরবর্তী নারী
তোমার ঘ্রাণ, তোমার উদাসীনতা,
তোমার শিউলি বুক, ঝুঁকে পড়া স্তনযুগল
তোমার পল্লবিত শরীর যেন নিঃসঙ্গ দ্বীপ।

৩.
দেখা যাচ্ছে, মানুষ ক্রমশ আদিম হয়ে গেছে।
জীবন ও জীবিকার কয়লা পুড়ে বাষ্প হচ্ছে জল
ফেল করছে ফিরতি ট্রেন, অঙ্গীকার, শৈশবের কৌতুহল
মানুষ ভুলে যাচ্ছে রাতের ভালবাসা, শরতের প্রেম, কমনীয়তা।

৪.
বিষন্ন মুখটা সামনে বাড়িয়ে দিয়ে সে কী অবাক ভঙ্গিতে বলে চলছে , কিভাবে ফ্লাজেলার লেজ সামনে পেছনে নড়ে, কি তার মেকানিজম। তোমার কপালে চুমু খেতে খেতে আড়চোখে হাতঘড়িতে সময়টা দেখে নিতে হল। না, খুব বেশি দেরী নেই শুরু হওয়ার। আমি ঘড় ছাড়লাম।

একসময় মনে হলো, অনন্তকাল আমি এভাবে বসে আছি, অনন্তকাল আমি বসেই থাকবো। আমার সামনে, পেছনে, আমার ডাইনে, আমার বায়ে অপলক সামনে চেয়ে থাকা ভিক্ষুর দল। মনে হয়, আমার হাতে অসীমতট সময়। আমি সময়ের বয়সটা সুতোর মত নাটাইয়ে গুটাচ্ছি, গুটাচ্ছি, গুটাচ্ছি। নিজেকে আবিস্কার করি ফ্লাজেলার লেজের ডগায়, তালে তালে দোল খাচ্ছি, সামনে যাচ্ছি, পিছে ফিরছি, তলিয়ে যাচ্ছি, জেগে উঠছি।

আমার পরাজাগতিক রোলার কোস্টার আমাকে নিয়ে তার সাইন কার্ভের পথ বেয়ে এ জগৎ, ও জগৎ পেরিয়ে কোন জগতে নিয়ে যাচ্ছে, খেলছে, আঁক কষছে, আঁক কষছে, আঁক কষছে...


মন্তব্য

গৌতম এর ছবি

ফাহা ভাই, এই লেখাগুলো এতো কম পাই কেন?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ফারুক হাসান এর ছবি

আরেকটা দিছি আজকে হাসি

কীর্তিনাশা এর ছবি

খুব ভালো লাগলো ফারুক ভাই ।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ফকির লালন এর ছবি

খুব ভালো লাগলো।

নাজমুস সামস এর ছবি

শিউলি বুক-উপমাটিতো দারুন!

ফারুক হাসান এর ছবি

সুনীলের 'যদি নির্বাসন দাও' কবিতায় এর চেয়ে অনেক অনেকগুণে ভালো একটা উপমা আছে- '...শিউলি ফুলের মত বালিকার হাসি...'

শাহেনশাহ সিমন এর ছবি

খুব ভাললাগলো ফাহাভাই।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ লাগল, সিরাজী ভাই! হাসি

মূলত পাঠক এর ছবি

ভালো হয়েছে, ফারুক ভাই।

রেজওয়ান এর ছবি

ভাল লেগেছে।

আমি ঘড় ছারলাম। - এটা কি ইচ্ছাকৃত?

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

ফারুক হাসান এর ছবি

হ্যা। কিন্তু মাঝখানের প্যারা ব্রেকটা বোঝা যাচ্ছিল না বলে একটু কনফিউজিং হয়ে ছিল। ঠিক করে দিলাম। ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

কতটা তোমার কন্ঠচাপা
কতটা নিজস্বর।

তোমার কপালে চুমু খেতে খেতে আড়চোখে হাতঘড়িতে সময়টা দেখে নিতে হল।

কী করে লেখেন?

বুনোহাঁস

ফারুক হাসান এর ছবি

খুব সহজ, কীবোর্ড দিয়ে দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

আমারও কীবোর্ড আছে। দু'টা। আমি পারি না। মন খারাপ
কোন বিশেষ মন্ত্র পড়ে কী গুলোতে ফুঁ দিতে হবে?

বুনোহাঁস

ফারুক হাসান এর ছবি

কোনো বিশেষ ব্যাপার স্যাপার নাই। রাতে ভাত খেয়ে কষে তিন-চারটা সিগারেট খাবেন পরপর। তারপর সবচেয়ে উঁচু বাড়িটার ছাদে উঠে একবার আকাশ আরেকবার মাটির দিকে তাকিয়ে নিজেকে প্রশ্ন করবেন, কী লাভ?

দেখবেন, হয়ে যাবে চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।