বাবা তুই কথা বল এই ফেব্রুয়ারীতেই

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: রবি, ২১/০২/২০১০ - ৫:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

হঠাৎ মেজাজ হারিয়ে ফেলা আবহাওয়া আমার জানলায়।
বাইরের ক্যানভাসটা ধূসর, বাতাসে বৃষ্টির ডিম,
হিজলের ডালে পায়ে মেহদির মত জলকণার ছাপ নিয়ে
দৌড়চ্ছেনা কোনো কাঠবেড়ালি, যার লেজতুলে পালানো দেখে
অকারণ হেসে উঠে আমার চারমাস বয়েসী ছেলেটা।
আজ, তিনমাসের বন্ধ্যাত্ব ফুরালো, আজ মেঘলা দিন
আজ জলরং নিয়ে বসার দিন, আজ ফেব্রুয়ারীর একুশ তারিখ।

কালো একটা ফতুয়া পড়িয়েছে ওর মা,
খালার খেয়ালি আলপনা কালোর মধ্যেও ফুটিয়েছে
বুকের বামপাশে একটা সাদা ফুল,
ছেলেটা আমার কোলে হাসছে, হাত নাড়ছে, খেলছে
আর আমরা জানালার পাশে অপেক্ষা করছি
প্রথমবার, কখন প্রথমবার
ছেলে আমাকে বাবা ডাকবে, মায়ের চোখে অশ্রু এনে বলবে, মা!

জানালার ঘোলা কাঁচ মুছে তাকালে দূরের রাস্তা-
সেখানে দেখা যায় একটা মিছিল
স্লোগানের মৃত্যু নেই জেনে দলে দলে ছুটে আসা মানুষ
মুখরিত রাজপথ, একেকটা প্রাণ - স্বপ্নচালিত বাস্তব
তাদের কয়েকটা যেন আতশবাজির ফুল হয়ে ফুটলো আকাশে
তারপর, তারা হয়ে গেল বর্ণমালার একেকটা অক্ষর
অক্ষর হয়ে জ্বলতে থাকলো বর্ণিল নক্ষত্রের মত, আজীবন।

বাবা, তুই কথা বলতে শিখ এই ফেব্রুয়ারীতেই।


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- আপনার পোলা এখনো বাপ ডাকে নাই? মন খারাপ

আজকে তোলা একটা ছবি দেখায়েন বাবুটার। খোমাখাতায় দেখছিলাম। হেব্বি স্মার্ট! মেম্বরের মেয়ের কী খবর? বিয়া কবে? আমি তো উকিল বাপ! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ফারুক হাসান এর ছবি

এই লন মেম্বরের বড় জামাইয়ের ছবি।
2

1

****
উকিল বাপ ঠিকাছেন, কিন্তু মেম্বর তো লুক খারাপ, কোনো আওয়াজ দেয় না, খোদা জানে কবে বউমাকে দেখবো, কবে শাদি। এইদিকে আমার পোলা কিন্তু বেচাইন হইয়া যাইতেছে।

মণিকা রশিদ এর ছবি

খুব কিউট! খুব, খুবই! শোনেন, পাত্রীর কিন্তু অভাব নেই...বয়সে একটু বড় হলে কি সমস্যা আছে কিছু?
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ফারুক হাসান এর ছবি

এই পক্ষে কোনোই সমস্যা নাই হাসি কিন্তু বিপদ একটাই, মেম্বর লুক খ্রাপ। এমন পাত্র হাতছাড়া হৈতেছে দেখলে সে ঝালেমা পাকাইতে পারে দেঁতো হাসি

আপনার বাবুর (পাত্রীর) ছবি কৈ?

মামুন হক এর ছবি

বেয়াই সাহেব, মেম্বররে আমি সামলামু। আপ্নে জামাইরে আমার মেয়ে দুইটার ছবি দেখান, সামনে অস্ট্রেলিয়া যাবার পথে সিঙ্গাপুরে যাত্রাবিরতি আছে। যারে পছন্দ তার লগে পান চিনি না হয় তখনই হয়ে যাবে। তারপর আমি মেলবোর্নে গিয়ে মেম্বররে খাটের পায়ার সাথে বাইন্ধা রাখুম ( ভাবীর সহায়তায়)। এখন পাত্রীদের ছবি দেখেন -
Iyla

Esha

অফটপিকঃ কমিতা সোন্দর হইসে হাসি

ফারুক হাসান এর ছবি

বেয়াই আপনে আসবেন জরুর, মামণিরা তো খুবই কিউট! পোলা তো ধান্ধায় পড়ে যাবে, কাকে রেখে কাকে পছন্দ করবে!

ধুসর গোধূলি এর ছবি

- ৪টা তো মিয়া ধর্মেই জায়েজ আছে। আমার উকিল বাপ হৈতেও সমস্যা নাই। মাশাল্লা, ৪ - ৪টা মাইয়া পামু। মাগার আপসুস, মাইয়াগো ৩টা উকিল মা তো দূরের কথা, একটাও কপালে জটলো না এখনো! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ধুসর গোধূলি এর ছবি

এইদিকে আমার পোলা কিন্তু বেচাইন হইয়া যাইতেছে।
আরে ভাই পোলা তো বেচাইন হবেই। বিয়ার বয়স তো হইছে, এখন বেচাইন না হলে আর কবে হবে? আমার মতো উকিল বাপ হওয়ার বয়সে? মন খারাপ

মেম্বর প্রচণ্ড খারাপ লুক। মনেহয় তাঁর কন্যাটাও বাপের মতোই। কথা রাখে না। তার প্যাম্পার্স পরা জামাই দন্তহীন মারিতে হা কইরা তারে পুকারতাছে আর ঐ বেটি স্বর্গের আরাম আয়েশ থুইয়া আসার নাম গন্ধই নিতাছে না।

মেম্বর, মিসেস মেম্বর আর কন্যা মেম্বর— তিনজনরেই কইষ্যা মাইনাস।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তিথীডোর এর ছবি

শ্রদ্ধা
উদ্ধৃতি
"তারা হয়ে গেলো বর্ণমালার একেকটা অক্ষর
অক্ষর হয়ে তারা জ্বলতে লাগলো নক্ষত্রের মতো, আজীবন"

কবিতায় এক আকাশ তারা!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফারুক হাসান এর ছবি

অনেক ধন্যবাদ!

রাফি এর ছবি

চলুক

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ফারুক হাসান এর ছবি

হাসি

অতিথি লেখক এর ছবি

আগুনের পরশমনি ছোয়াও প্রাণে...

ফারুক ভাই, তুলনাহীন এক আবেগের স্রোতে ভেসে গেলাম। জানলাম, জানালার বাইরে শুধু অন্ধকার নেই। এখনো সপ্ন দেখার মতো আলো জ্বলছে। কোথাও- কাছেই...
শ্রদ্ধা
---- মনজুর এলাহী ----

ফারুক হাসান এর ছবি

আপনার মন্তব্যটা খুব ভালো লাগলো।
হাসি

অতিথি লেখক এর ছবি

বাহ, চমৎকার তো।
বাবু এই ফেব্রুয়ারিতেই কথা শিখুক, এই প্রত্যাশায়।
কবিতায় লাইক। হাসি

- মুক্ত বয়ান

ফারুক হাসান এর ছবি

সেই আশাতেই আছি!

হাসান মোরশেদ এর ছবি

চলুক
বাপ বেটা দুজনকেই অভিনন্দন হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ফারুক হাসান এর ছবি

হাসি

সুমন চৌধুরী এর ছবি
ফারুক হাসান এর ছবি

দেঁতো হাসি

সুরঞ্জনা এর ছবি

চলুক
....................................................................................................
জগতে সকলই মিথ্যা, সব মায়াময়,
স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় ।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

মণিকা রশিদ এর ছবি

বয়স কত হলো ওর?
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ফারুক হাসান এর ছবি

সাড়ে চার মাস

আশরাফ মাহমুদ এর ছবি

ভালো লাগল।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

সুহান রিজওয়ান এর ছবি

"ওঙ্কার" - আহমেদ ছফার গল্পটার কথা মনে পড়লো ফাহা ভাই।

... পিচ্চির জন্যে কাতুকুতু থাকলো।

_________________________________________

সেরিওজা

মূলত পাঠক এর ছবি

খুব ভালো লাগলো কবিতা, ফারুকসাহেব (খালি আলপনা থেকে চন্দ্রবিন্দুটা সরিয়ে দিন)। আর পুত্র তো দেখি বিরাট হ্যান্ডসাম, এর পাত্রী জোগাড় করা নিয়ে আপনাকে ভাবতে হবে না, বরং লাইন লেগে কী করে সামলাবেন সেই কথা ভাবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।