আমি যখন

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: শনি, ০৪/০৯/২০১০ - ১১:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি যখন ঘুমিয়ে পড়লাম- ভারমুক্ত আকাশের নিচে
স্থির বুকে গুঁজে থাকা ঠোঁট নিয়ে পাখিটা কি ভাবছিল
দিনের শেষ ছায়াটুকু? হলুদ খামে ভরা নদীর জলে
যেন কেবলই চিঠির মত ভেসে থাকা।  
 
আমাকে পেয়ে গান ধরলো এক বৈষ্ণব, আমি বললাম
আমাকে মাফ করুন, আমাকে বিশ্রাম নিতে দিন
আমার শোকের শেষ সঞ্চয়টুকু পান করতে দিন
দয়া করে ফেরত পাঠাবেন না কোনো নাগরিক গারদে।
 
আমাকে পেয়ে ভীড় জমালো কয়েকটা স্মৃতির রাজহাঁস
আমি বললাম, আমাকে ঘৃণা করো না, আমাকে অব্যাহতি দাও
আমার শেষ ভুলটুকু জল হোক, হোক ঘাস, মুক্তির সহবাসে
আমাকে মুক্তি দাও, আমার আজ ঘুমের বড্ড প্রয়োজন।
 
আমি যখন সফল প্রায়, সেই দূরবর্তী আকাশের কিনারে
জমায়েত হলো কয়েকটা চার্জিত মেঘ। বহুদূরের নিঃশব্দ বজ্রগুলি
আবার আমাকে যুদ্ধ শেখাল।

 


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

রুপক গুলো ব্যাপক সুন্দর হয়েছে, এমন কবিতা আরো চাই।
তোর গদ্য বেশি উপাদেয় না পদ্য বেশি রসালো এই নিয়ে সন্দেহে পড়ে গেলাম।

.....................
শ্যামল

ফারুক হাসান এর ছবি

গদ্য-পদ্য কোনোটাতেই সেই লেভেলের দখল নিয়ে লেখার অভিজ্ঞতা না থাকলে যা হয় আর কি!

অনুপম ত্রিবেদি এর ছবি

এই বাস্তবতার মুখে করুণ শিকার হয়ে ফিরেই আসতে হয়।

বহুদিন পর আপনার কবিতায় ঢুঁ মারলাম, চিরচেনা স্বাদই পেলাম।

আচ্ছা, আছেন কেমন, ভালো তো !!

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ফারুক হাসান এর ছবি

ভাল আছি, অনুপম। আপনি?

আনন্দী কল্যাণ এর ছবি

আমাকে পেয়ে ভীড় জমালো কয়েকটা স্মৃতির রাজহাঁস
আমি বললাম, আমাকে ঘৃণা করো না, আমাকে অব্যাহতি দাও
আমার শেষ ভুলটুকু জল হোক, হোক ঘাস, মুক্তির সহবাসে
আমাকে মুক্তি দাও,

খুব ভাল লাগল পড়ে।

"আমার মুক্তি আলোয় আলোয়, এই আকাশে,
আমার মুক্তি ধুলায় ধুলায় ঘাসে,ঘাসে।।"
এই গানটা শুনছিলাম সকালে, আর সচল খুলে দেখি এই কবিতাটা, ভাল লাগল।

ফারুক হাসান এর ছবি

বেশ তো কাকতালীয় হাসি

ইশতিয়াক এর ছবি

বহুদূরের নিঃশব্দ বজ্রগুলি
আবার আমাকে যুদ্ধ শেখাল

ভাল লাগলো।

[আমারে চিনতে পারছেন ফারুক ভাই...তিতুমির ৪০৪..]

ফারুক হাসান এর ছবি

আররে, সজীব নাকি!!? খবর কি তোমার?

ইশতিয়াক এর ছবি

ফারুক ভাই, যা লিখতেসেন। সেই রকম। আমি পুরা মুগ্ধ। আপনার এই প্রতিভা তো হলের চার তালায় ক্রিকেট খেলার সময় বুঝিনাই। অসাধারন আপনার দর্শন। জীবনের গভীর সত্যকে সামনে মেলে ধরে।

রোমেল চৌধুরী [অতিথি] এর ছবি

বিমুগ্ধ ঈর্ষা !

নীল রোদ্দুর এর ছবি

জানিনা, কেন যেন আমি আপনার কবিতার অপেক্ষায় থাকি... মনে হয় আপনার কবিতা মানেই আপনার আর জীবনানন্দ দাশের সাথে একসাথে দেখা করা।

আজ আপনার দেখা পেলাম বেশী।

এতো ক্লান্তির স্থবিরতায় যে যুদ্ধও নিস্প্রভ হয়ে যায়! শরীরের এই অবসাদ, মনের এই ঘুম ঝেড়ে ফেলে, ঝড়ের এই বজ্রনিনাদ গুলো পেরিয়ে একটা নতুন ভোরে সতেজ ঘুম ভাঙ্গা চোখ নিয়ে জেগে উঠুন। দেখেন, গাছের পাতায় লেগে থাকা সব ধূলিকণা ধূয়ে গেছে ক্লান্তিবেলার ঝড়ে। যুদ্ধে করার আগে জীবনের সব তারুণ্য যে এক করে নেয়া দরকার হৃদয়ে।
--------------------------------------------------------
দেখা হবে সত্য, সুন্দর আর মুক্তচিন্তার আলোকে;
যদি লক্ষ্য থাকে অটুট, দেখা হবে বিজয়ে।

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

ফারুক হাসান এর ছবি

চমৎকার বলেছেন। মানুষের বৈশিষ্ট্যই তো 'মনের এই ঘুম ঝেড়ে ফেলে, ঝড়ের এই বজ্রনিনাদ গুলো পেরিয়ে একটা নতুন ভোরে সতেজ ঘুম ভাঙ্গা চোখ নিয়ে জেগে ' উঠার স্বপ্ন দেখা! হয়ত সবাই পারে না, কেউ কেউ পারে, কিন্তু চেষ্টাটা করে সবাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কঠিন হয়েছে। দ্বিতীয় প্যারাটা অসাধারণ লাগল।

অনিকেত এর ছবি

আপনি একটা অমানুষ!
এমন করে লিখতে হয়???

............

'খুব ভাল লাগল' শুনে শুনে নিশ্চয়ই ক্লান্ত? নিন নতুন কথাঃ খুব খুব ভাল লাগল!

শুভেচ্ছা অহর্নিশ

ফারুক হাসান এর ছবি

না রে ভাই, ক্লান্ত হবো কেন? নিয়মিত পাঠকের ভাল লাগাটাকে নিয়মিত রাখতে পারাতে যে আনন্দ তা কি আর কিছুতে পাওয়া যায়!

তিথীডোর এর ছবি

উদ্ধৃতি
'আপনি একটা অমানুষ'
ঠিক দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফারুক হাসান এর ছবি

চিন্তিত

তিথীডোর এর ছবি

ভালোই যদি লাগে তবে তা জানাতেও ভাল্লাগে! হাসি
গদ্য_ পদ্য, দুটোই কেবলই মুগ্দ্ধতা জাগায়!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মণিকা রশিদ এর ছবি

উপমাগুলো অসাধারণ!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

পান্থ রহমান রেজা এর ছবি

বস, চার্জিত মেঘ-এর উপমাটা বুঝতে চাই। এট্টু বুঝাইয়া কন তো!

ফারুক হাসান এর ছবি

চার্জ, মানে যাকে আমরা ইলেকট্রন বা বিদ্যুৎ বলি, সেই চার্জ সমৃদ্ধ মেঘকেই আমি চার্জিত মেঘ বলেছি।

মেঘে চার্জ না জমলে কি আর বজ্রপাত ঘটানো যায়!

পড়ার জন্য ধন্যবাদ, পান্থ।

অতিথি লেখক এর ছবি

প্রতিটি চরণ মন ছুঁয়ে যায়। গায়ক বৈষ্ণব, স্মৃতির রাজহাসগুলি আপনাকে সুখানুভূতি না দিলেও পুরোটা কবিতায় কেমন যেন এক মায়া ছড়িয়ে রেখেছে। বারবার দু'চোখ শুধু ফিরে ফিরে যাচ্ছিলো কেবল ঐ বৈষ্ণব আর রাজহাসগুলির দিকে।
অসংখ্য ধন্যবাদ। অনেক সুন্দর লেখেন আপনি। ভালো থাকবেন।

ফারুক হাসান এর ছবি

নামহীন অতিথি, আপনাকেও অনেক ধন্যবাদ!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।