শিরোনাম নেই

ফকির লালন এর ছবি
লিখেছেন ফকির লালন (তারিখ: শনি, ১৬/০৪/২০১১ - ৬:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

তোমাকে ছুঁয়ে মনে পড়ে -
একদিন খুব ঘন বর্ষায়
আমরা গিয়েছিলাম আরো ঘন এক অরণ্যে
তুমি বলেছিলে, দেখো, ঠিক জ্বর হবে,
আমি বলেছিলাম - হোক,
এ শহরের অনেক পাপ জমে গ্যাছে
এর খুব জ্বর হওয়া দরকার।

তোমাকে ছুঁয়ে মনে পড়ে -
একবার খুব ভোরে আমরা হেঁটেছিলাম
আদিগন্ত চরাচরে, ক্লান্ত শিশিরে,
আমাদের পায়ে মুক্তোকণার মোহময় পরশ সব -
তুমি বলেছিলে, দেখো, এবার খুব শীত হবে,
আমি বলেছিলাম - হোক,
খুব কনকনে শীত এসে পরীক্ষা করুক,
এ শহরের জীর্ণ অস্থিতে আজও কোন
প্রাণ অবশিষ্ট আছে কিনা।

কতকাল তোমাকে ছোঁয়া হয়না,
যেমন ছোঁয়া হয়না শৈশবের কৃষ্ণচূড়ার রেণু,
না জানি আমারো কতো জমে গ্যাছে পাপ,
না জানি আমারো অস্থিও কতো প্রাণহীন হয়ে গ্যাছে,
তুমি এসে ছুঁয়ে যাও ফের,
আর একবার আবিষ্কার করি,
এ শহর ক্যামন তোমার স্পর্শে জেগে ওঠে।


মন্তব্য

বন্দনা- এর ছবি

ভালো লাগলো খুব।

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

রোমেল চৌধুরী এর ছবি

অসাধারণ স্বগতোক্তি। খুব নাড়িয়ে দিলো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ফকির লালন এর ছবি

প্রার্থণা বলতে পারেন।

পোয়েট অব এ ডিমাইজ এর ছবি

চলুক

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দারুণ কবিতা। খুব ভাল লাগলো।

ফকির লালন এর ছবি

ধন্যবাদ ভালো লাগার জন্য, পড়ার জন্য।

আয়নামতি1 এর ছবি

বেশ ভালো লাগলো ফকির লালন! না কবিতার কথা বলছিনা আমি। আপনার মুখে শব্দ ফুটেছে তার কথা বলছি! কিছুক্ষণ আগেই আমি বেশ ঝাঁজালো একটা মন্তব্য লিখেছিলাম। কিন্তু বিধিবাম, প্রকৃতি চায়না তার কবি সন্তানকে কেউ রূঢ়ভাষায় কথা বলুক...বেঁচেই গেলাম আমি- আপনিও কিছুটা। মন্তব্যের উত্তর করতে দেখলে সত্যি ভীষণ রকম ভালো লাগে। অনবদ্য এই প্রার্থনা কবিতার জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন। নববর্ষের শুভেচ্ছা থাকলো।

ফকির লালন এর ছবি

মন্তব্যের উত্তর না দেয়ার জন্য আপনি বা আরো কেউ রেগে থাকলে সবার কাছে সবিনয় মাফ চাইছি।

নেটে থাকলে মন্তব্য অনুসরন করি, নতুবা পরে যখন মন্তব্যে ফিরে আসি, তখন তার জবাব দিলে মন্তব্যদাতা আদৌ দেখবেন কিনা সে ভেবে আর লেখা হয়ে ওঠেনা। এছাড়া অন্য কোন কারণ নেই, প্রবল জন্মগত আলস্য এক।

ভালো থাকুন, নববর্ষে সকল মংগল ও কল্যাণ কামনা রইলো।

আয়নামতি1 এর ছবি

কবি ব্যথা পেলে আকাশের মুখ হয় ভার। আমার শব্দ আপনাকে এতটুকু ব্যথা দিয়ে থাকলে আমি সত্যিই লজ্জিত ভাইয়া( কেন জানি বেজাই রাগ হয়েছিল তখন মন খারাপ) । এবার সব ভুলে হেসে উঠুন দেখি!...আমার এখানে আকাশ কী নিদারুণ ভাবে মুখভার করে আছে! আপনিও ভালো থাকুন ভাইয়া।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

না জানি আমারো কতো জমে গ্যাছে পাপ,
না জানি আমারো অস্থিও কতো প্রাণহীন হয়ে গ্যাছে,

পাপের কথা জানি না, কারণ কিছু কিছু ক্ষেত্রে পাপ একটা আপেক্ষিক ব্যাপার। তবে মৃত্যু একটু একটু করে জমে ত্বক-মাংস-অস্থি-মজ্জাকে প্রাণহীন করে ফেলছে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

গৌতম এর ছবি

আবারো বলে যাই- আপনার লেখা আমার ভালো লাগে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাত্যকি. এর ছবি

কবিতে পড়া হয় না আমারো। বুঝি না , তাই।
এই সেদিন ফেসবুকে আশফাক হঠাৎ বলে বসলো, ফকির লালন নামের এক সচলীয়ের কবিতা নাকি তার ভালো লাগে।
আজকে সাহস করে একবার এই কবিতাটায় ঢুঁ মারলাম, ভয়ে ভয়ে।
ব্যাটা আশফাক, এই কথাটা তুই আমাকে আরো আগে বললি না কেন?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সাত্যকি, কবিতা পছন্দ করুন আর না-ই করুন এইটা আর এইটা একটু পড়ুন।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনার্য সঙ্গীত এর ছবি

আহা...

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আপনার কবিতার অপেক্ষায় থাকি...

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।