রাখীবন্ধন /ভাইফোঁটা

উলুম্বুশ এর ছবি
লিখেছেন উলুম্বুশ [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৬/০২/২০০৮ - ৩:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

***************উলুম্বুশ**************
*******kamrultopu@yahoo.com********
**********************************
পৃথিবীতে যত গুলো সুন্দর সম্পর্ক রয়েছে তার মধ্যে ভাইবোন সম্পর্ক একটি। ভাইয়া বা আপু ডাক গুলা যে কেমন তা সবারই জানা। আমার আফসোস হয় যারা একমাত্র সন্তান তাদের জন্য। আমাদের দেশে ইদানিং অনেক দিবসই ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। যায়যায়দিন এর কল্যাণে ভালোবাসা দিবস। ভালোবাসা এমন একটা জিনিস ওটা নিয়ে যে কোন উন্মাদনা জনপ্রিয় হবেই। এছাড়াও বন্ধুতা দিবস, বাবা দিবস, মা দিবস সবই এখন পালিত হয়। বন্ধু দিবসে যেমন বন্ধুদের একটা আলাদা প্ল্যান থাকে তেমনি মা দিবস আসলে আমার পুরান দিনের মা ও আজকাল অপেক্ষা করে বসে থাকে ছেলে ফোন করবে ১২টায়। দিনগুলো খুবই সুন্দর। যদিও অনেককে বলতে শুনি আমার জন্য কোন আলাদা মা দিবস বা ভালোবাসা দিবস নেই। বছরের প্রতিটি দিনই তাই। যদিও ওদের কথা ভালোই তাও কেন যেন আমার আঁতলামি মনে হয়।
আমাদের কোন ভাইবোন দিবস নেই। (সিবলিন্স ডে)। এত সুন্দর একটা সম্পর্ক এর জন্য একটা দিন কি আমরা জনপ্রিয় করে তুলতে পারিনা? এটার জন্য আমাদের দূরে কোথাও যেতে হবেনা। আমাদের সংস্কৃতিতেই কিন্তু আছে। রাখী দিবস। যে দিনটিতে বোনেরা ভাইফোঁটা দেয় আর রাখী পড়িয়ে দেয়। আর শোলক কাটে
"ভাইয়ের কপালে দিলাম ফোঁটা
যমের দুয়ারে পড়ুক কাঁটা"
আমার কাছে খুবই ভালো লাগে জিনিসটা। যদিও আমাদের দেশে এটাকে শুধুই একটা নির্দিষ্ট ধর্মের মানুষের বলে গণ্য করা হয়। হলোই বা এটা হিন্দু ধর্মালম্বীদের । খ্রিষ্টানদের ভালোবাসা দিবস কিংবা বন্ধুদিবস আমরা নিতে পারলে আমাদেরই সংস্কৃতির এটাকে জনপ্রিয় করতে আমাদের কোন উদ্যোগ নেই কেন?
আমার কোন বোন নেই। তাই আমি খুব অনুভব করি। আমার সবসময়ই মনে হয় বোন না থাকলে ভাইগুলা ঠিকমত আদর পায়না। আমার চিন্তাভাবনার বড় অংশ জুড়ে থাকে আমার না থাকা কল্পনার সেই মায়াবী বোনটা। তাকে চিন্তা করেই আমার মনে হয় এইরকম একটা দিবস জনপ্রিয় হওয়া উচিত। এখানে অনেক বোনের অনেক আদরের ভাই আছেন নিশ্চয়ই। আসুন আমরা সবাই মিলে এই দিনটাকে জনপ্রিয় করে তুলি। পৃথিবীর সব বোনদের আমার শ্রদ্ধা।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।