প্রেম

রাতঃস্মরণীয় এর ছবি
লিখেছেন রাতঃস্মরণীয় [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ০৫/০৮/২০১০ - ১১:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

দেখা হয়েছিলো তোমাতে আমাতে, মনে পড়ে, কোন শরতে?
আমায় কিন্তু সেই দেখা-দেখি দাগ কাটে প্রতি পরতে।

জীবন বহিয়া চলে,
অসীম কালের তলে।

হয়তো অনেক বাকি রয়ে গেছে, যা চেয়েছো তুমি আমাতে।
জেনেছিগো আমি কোনও কোনও অপ্রাপ্তি পারেনি তোমাকে থামাতে

আমায় চাওয়ার তরে।
অনেক বছর পরে

আজও ঘুরে ঘুরে শরৎ আসে যে, কিন্তু কি তুমি জানো?
প্রথম শারদ আবেশ এ প্রাণে তুমি শুধু বয়ে আনো।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

"জেনেছিগো আমি কোনও কোনও অপ্রাপ্তি পারেনি তোমাকে থামাতে"

এই লাইনে "কোনও" শব্দটা ১ বার হবে। দুঃখিত, ২ বার টাইপ করে ফেলেছিলাম এবং আগে খেয়াল করিনি।

রাতঃস্মরণীয়

নাশতারান এর ছবি

রাতঃস্মরণীয় মানে কী?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

ভালো লেগেছে।

প্রথম শারদ আবেশ বলতে প্রথম প্রেমের যে মুগ্ধ এবং স্নিগ্ধ অনুভূতি ফুটে উঠেছে তা অসাধারন।

ইশতিয়াক

অনিকেত এর ছবি

দারুণ লাগল!
কবিতাটা যত এগিয়েছে তত ম্যাচুয়র হয়েছে---এইটা আমার কাছে বেশ লাগল
আরো আসতে থাকুক রাতঃস্মরণীয়--
চলুক

রাতঃস্মরণীয় এর ছবি

বহুকাল পরে এসে আপনার মন্তব্যটা চোখে পড়লো অনিকেত ভাই। ধন্যবাদ।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

অতিথি লেখক এর ছবি

বুনোহাঁস লিখেছেন:
রাতঃস্মরণীয় মানে কী?

কথাটা কবি নির্মলেন্দু গুণ বলেছিলেন। একটু ইতিহাস আছে। একবার এক কলেজের প্রিন্সিপ্যাল গুণকে বলেছিলেন যে আপনি প্রাতঃস্মরণীয় হতে পারতেন যদি কি না আপনি তিনটি কাজ না করতেন। প্রথমতঃ আপনি মদপান করেন এবং তা বলে বেড়ান। দ্বিতীয়তঃ আপনি জুয়া খেলেন এবং তা সবাইকে বলে বেড়ান। এবং তৃতীয়তঃ আপনি পতিতারমন করেন এবং তা'ও সবাইকে বলে বেড়ান।

গুণ বলেছিলেন, এই পৃথিবীতে প্রাতঃস্মরণীয় মানুষ অগনিত। আমি তাদের ভিড়ে আর একজন হতে চাইনা। বরঞ্চ আমি চাই মানুষ রাতের গহীনে, নিবিড় একান্তে যখন নিজের সাথে নিজে কথা বলে, সেই সময়ে যদি আমাকে একটা মুহুর্তের জন্যেও স্মরণ করে, এতেই আমি ধন্য। আমি রাতঃস্মরণীয় হয়েই থাকতে চাই।

অনেকবছর আগের পড়া সাক্ষাৎকার, আর্টিকুলেশন হয়তো ঠিকমতো হলো না তবে মূল কথাটা ছিলো এই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।