বোধের বয়ান

এরশাদ আলমগীর এর ছবি
লিখেছেন এরশাদ আলমগীর (তারিখ: বিষ্যুদ, ১৩/০৯/২০০৭ - ১২:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কোলাহলে কেটে গেছে বহুদিন

নিরবতা দূরে সরে আছে অযুত বছর

বাঁ হাতের উল্টোপিঠে শিশিরের কাঁচা দাগ

ধূসর আলেখ্যে জল রং ছেড়ে গেছে-

নির্ভুল দ্বিবাস্বপ্নের মত ভ্রান্ত শুধু স্মৃতি।

-(এরশাদ আলমগীর)


মন্তব্য

অমিত আহমেদ এর ছবি

এরশাদ আলমগীর আপনি তো বেশ কবিতা লেখেন! আপনার সম্পর্কে দু'টো কথা বলে যান। কোথায় থাকেন? কি করেন? এটা পাঠকের সামান্য কৌতুহলমাত্র!


একটা ঝলসে যাওয়া বিকেল বেলা, একটা লালচে সাগরের জলে
যায় ভেসে যায় স্বপ্ন বোঝাই, নৌকা আমার কাগজের...

আরিফ জেবতিক এর ছবি

আপনার কবিতাগুলো আসলেই ভালো লাগছে।

এরশাদ আলমগীর এর ছবি

অমিত এবং আরিফ আমার দুটো কবিতারই মন্তব্য পাতায় আপনাদের সরব উপস্থিতি খুব সাহস দিল । একসময় ভাবতাম আমার চিন্তার ভাষা বোধ হয় বিদঘুটে অথবা তা আদপে কবিতাকে কোন সাহায্য করে কিনা সে বিষয়েও বেশ সন্দিহান ছিলাম। কারণ ইতিপূর্বে অনেক ধরণের মন্তব্য সমালোচকেরা সশরীরেই করেছিলেন। কিছুটা দ্বিধাগ্রস্ত হয়েছিলাম । অন্যভাবে কথা বলা যায় কিনা সে চেষ্টাও করেছিলাম। সেগুলোকে নিজের লেখা মনে হয়নি--মনে হয়েছিল "গোওস্টরিটেন" অথবা আমি নিজেই যেন অন্যের "এ্যম্যানিউএনইসিস্"।তাই ঠিক করলাম ভাষা পাল্টোনো সম্ভব নয় - তাহলে তো আমার চিন্তাও পরিবর্তন করতে হয়। কারণ আমার চিন্তাই তো আমার ভাষা। আর আমার চিন্তাগুলোই বাজারি দরে লুটপাট হয়ে গেলে আমি আর কে অবশিষ্ট রইলাম। তাই ঠিক হলো আমার কবিতা যখন অদম্য তখন না হয় চুপচাপ লিখে নিজেকে ব্যধিমুক্ত করা যাক--ক্ষাণিকক্ষণের জন্যে হলেও।সেই থেকে কত কথা খাতাবন্দী হয়ে আছে। আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে সুহৃদদের জন্যে আজ থেকে সেগুলো প্রকাশ করা হবে অথবা আরো লেখা হবে। আবারো অনেক ধন্যবাদ।

ও আচ্ছা অমিত জানতে চেয়েছিলেন আমার নগণ্য বৃত্তান্ত।
এখন খুবই সামান্য বলবো। জানিনা তাতে কতটুকু কৌতুহল নিবৃত্ত হবে।পরিচয় বাড়লে সব নিজেরা এমনিতেই জেনে যাবেন। আমি লন্ডনে থাকি। প্রায় অর্ধদশক এর কাছাকাছি। এখনও পার্টটাইম ছাত্র এবং ফুল্টাইম শ্রমজীবী। তবে আমার কিছু স্বপ্ন এখনএ বেঁচে আছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।