বউ,বাটা,বলসাবান এবং অন্যান্য গল্প

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: রবি, ২৩/০৭/২০০৬ - ১০:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


[ হিমু the guess master : আপনার ছোটো গল্প ভাবনার সাথে নিজেকে জড়িয়ে--]

'
আমাদের পরিবারে মায়ের কথাই শেষ কথা । অনেক নতুন ফ্যাশানের জুতা বের হলে ও আমরা বাটার জুতোই পড়ি এখনো । অনেক নতুন ডিটারজেন্ট পাউডার বাজারে আসলে ও মা সেই বলসাবান দিয়েই কাপড় ধোয় । কাজের মেয়েগুলো ঘেন ঘেন করলে ও নো ওয়ে ।
মা বেঁচে থাকতে আমাদের পরিবারে বাটার জুতা এবং বল সাবান বদলাবেনা ।
মা ভাইয়াকে ক মাস আগে বিয়ে করিয়েছে । ভাবীকে মায়ের ভালো লাগছেনা । ভাবীর বাবা কথা রাখেনি ।
মা বলেছে বউ বদলে ভাইয়ার জন্য নতুন বউ আনবে ।
'
--------------------------------------
এটা একটা ছোটো গল্প । আমার পড়া সব থেকে ভালো লাগা গল্প এটা । গল্পের নাম --' বউ,বাটা, বল সাবান' । ক বছর আগে লিখছিল আমার এক জুনিয়র বন্ধু নজমুল আলবাব ।
বনফুল এর ছোটো গল্প গুলো চমৎকার । ক্লাসিকের মধ্যে রাশান গল্পগুলো আমার কৈশোরকে ভুগিয়েছে সবথেকে বেশী । তুর্গেনিভ, গোর্কি। ভালো লেগেছে আন্তন চেখভের 'দ্যা কিস এন্ড আদার স্টোরিস' ।
সাদাত হোসেন মান্টো ও কৃষন চন্দর অদ্ভূত ।
আধুনিকদের মধ্যে মনজু সরকার পড়ছি । ভালো লাগছে সৈয়দ মনজুরুল ইসলামের 'প্রেম ও প্রার্থনার গল্প'
সবথেকে বেশী আমাকে নাড়ায় আমার বন্ধুদের লেখা ছোটো গল্পগুলো ।
নিপু ভাই(আকমল হোসেন নিপু), লীলেন ভাই(মাহবুব লীলেন), সেতু ভাই(জফির সেতু) এর ছোটো গল্পের কাজ গুলো নান্দনিক । 97-98 এ সুমন্ত আসলামের ( ও ব্যটা তখনো আলপিন সম্পাদক হয়ে নিজের বারোটা বাজায়নি) কটা গল্প ।
শব্দপাঠের শেষ সংখ্যায় মাসুদা ভাটিৃর গল্প ( নামটা মনে পড়ছেনা) ।

তবে আমার ভাবনা ও লেখার ধরনকে সব েেথকে নাড়িয়েছে যে দু'জনের গল্ল, সে দু'জন মুলত:কবি । আমার এবং আরো অনেকের পছন্দের তালিকার শীর্ষেএরা- কবি হিসেবে । কিন্তু আমি বিস্মিত হয়েছি তাদের গল্প বলার ঢংয়ে, শব্দ চয়নে এবং সামগ্রিক মোহকতায়
একজন জীবনানন্দ দাস আরেকজন আবুল হাসান ।
জীবনানন্দ দাসের শ্রেষ্ঠ গল্প বলে একটা সংকলনই আছে। আর আবুল হাসান সমগ্রের পেছনের পাতায় তার গল্প কটি । কবিতায় যেমন দু জনেরই বিষন্ন নির্জনতা, গল্পে ও তেমনি । এমনকি গল্প ও যে হতে পারে কবিতার মতো ব্যক্তিগত-- এদের না পড়লে হয়তো জানতেই পারতাম না ।
তবে গল্প মানেই ঘটনার মারপ্যাঁচ, প্যাকেজ নাটক টাইপের কাহিনী বিন্যাস , অথবা বিপ্লবের লাল নিশান -- এমন প্রত্যাশা থাকলে গল্পকার জীবনানন্দ এবং আবুল হাসান পাঠককে হতাশ করবেন ।

এই তো এসবই শুরু।
অথবা আমাদের সম্পূর্নতার গল্প ।


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

ওরেএএএএ, কোন গর্ত থেকে বেরুলোরে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।