। ।ঈশ্বরের আয়না । । মাহমুদ সাবিস্তারী'র ভাবানুবাদ

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বিষ্যুদ, ১৬/১১/২০০৬ - ১০:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


[

ভনিতাপর্ব

কবিতার সাথে শেষ পর্যন্ত আর ঘর সংসার হয়ে উঠেনি আমার । প্রেম টা ফিসফাস নাকি পাঁজরভাঙা ছিলো সে কেবল আমি জানি আর জানে সে ।
পুরোনো প্রেম নিয়ে পাঁচালীর অবসর নেই । তবু কি কোন ব্যক্তিগত মুহুর্তে ফিরে আসেনা পুরনো অসুখ ?
স হ ব্লগার সাদিক মোহাম্মদ আলমের ব্লগে মাহমুদ সাবিস্তারী'র কবিতা পড়ে ইচ্ছেটা জেগে উঠলো অনুবাদের । না, 'টু দ্যা পয়েন্ট'হয়নি একেবারেই । আমি শুধু বীজমন্ত্রটা ঠিক রেখেছি । বদলে গেছে পোশাক-আশাক ।
ফলত: যদিএই চমৎকার কবিতার সৌন্দর্যহানী ঘটে, ক্ষমাপ্রাথর্ী নি:শর্তে ।
প্রকৃত কবিগন দায়িত্ব নিলে অনুবাদটুকু ও কবিতা হয়ে উঠতো, নিশ্চিত ।
]
**********************************************************************

আলোর অন্বেষায় আমি চোখ রেখেছিলাম সূর্যের চোখে
আমি অন্ধ হয়েছিলাম;
আমার ঝলসে যাওয়া চোখে হাত বুলিয়ে একজন,প্রাজ্ঞজন
বলেছিলেন--'ওঁহু,ওভাবে নয়, ওভাবে হয়না--দেখো
জলের বুকে বিম্বিত আলোর মায়া ; জল যে সূর্যের আয়না ;
যেমন সমগ্র ব্রম্মান্ডই এক সুকুমার আয়না বিশেষ । দেখো--
সব থেকে ক্ষুদ্্র প্রানে ও তাঁর সুবিশাল ছায়া ।'

নিশ্চিত শুনেছিলাম আরো কিছু ধৈবত শব্দমালা সেইক্ষনে
'জলের প্রতিটি ফোঁটা ধারন করে ব হমান নদী,আর নদী
শেষে ফোঁটা ফোঁটা জল ; যেমন একটি শস্যকণা জন্ম দেয়
ফসলের মাঠ; যেমন প্রকৃত নির্জনতা ফিরে আসে জনারণ্যে ।'

আমি তার কতোটুকু শুনেছিলাম,কতোটুকু বোঝেছিলাম
সেই কথকতা--জানতে চেয়োনা । সুরম্য ধর্মশালায়
তবু নির্বাণ খোঁজে--গ্রন্থ ঘেঁটে বের করে ঈশ্বরের ছাপ
সে আমিই;ফুটপাতে উপ হাসে হেসে উঠে নিরন্ন শিশু
স্বর্গলোভী পুন্যের ফ্রেমে বিম্বিত জাগতিক পাপ । ।

[ছবিসুত্র:নেট]


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।