। । ধর্মরাষ্ট্র বিষয়ক আলোচনা সমগ্র-- পর্ব ১ । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: মঙ্গল, ২৮/১১/২০০৬ - ৫:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


শুরু হয়েছিলো স হব্লগার তীরন্দাজের
ধর্মভিত্তিক রাষ্ট্রব্যবস্থা অমানবিক,ধর্মনিরপেক্ষতা ই সঠিক পথ
এই পোষ্ট দিয়ে ।

উক্ত পোষ্টে আমি সুনির্দিষ্ট কিছু প্রশ্ন উত্থাপন করেছিলাম-- ধর্মরাষ্ট্রের প্রচারকদের প্রতি । 'ভোরের সুর্যদয়' নামের একজন ব্লগার প্রশ্নগুলোর উত্তর দেন তার নিজের মতো করে ।
পরে আরো ক'জন সম্মানিত ব্লগারের পরামর্শ অনুযায়ী ঐ প্রশ্নগুলোকে হাইলাইট করে ('ভোরের সুর্যদয়' এর উত্তর স হ) আলাদা পোষ্ট করি এই শিরোনামে
ধর্মভিত্তিক রাষ্ট্র ব্যবস্থার প্রচারনা । । কিছু প্রশ্ন, উত্তর এবং ধারাবাহিকতা
, এবং যথারীতি ধর্মরাষ্ট্রের সমর্থকদের অনুরোধ জানাই প্রশ্নগুলোর উত্তর দেবার জন্য ।

জনাব ফজলে এলাহী আমার প্রশ্নের কোন উত্তর না দিয়ে বলেন তার
এই পোষ্ট
পড়ার জন্য ।
পড়লাম । বাংলাদেশের সিজনাল হুজুরদের ওয়াজের মতো ঐ লেখাটা । যা জানতে চাওয়া, তা নয় অপ্রাসঙ্গিক ও অপ্রয়োজনীয় কথার ফুলঝুড়ি ।

এর পর দেখলাম আস্তমেয়ের
এই পোষ্ট
একই অবস্থা । আমার প্রশ্ন সুনির্দিষ্ট কিন্তু সুনির্দিষ্ট উত্তর নেই । বরং দেখলাম আস্তমেয়ে ঘোষনা দিচ্ছেন ধর্মরাষ্ট্র বিষয়ক কোনো প্রশ্নে তিনি ভবিষ্যতে উত্তর দেবেননা যদি ও ধর্ম ভিত্তিক রাষ্ট্র ব্যবস্থার জোরালো সমর্থক !


অশেষ কৃতজ্ঞতা ব্লগার চোরের প্রতি ( ভাই , নিজের মণনের পরিচয় দিয়ে শব্দটার মানে পালটে দিচ্ছেন, অন্ত:ত এই ব্লগে ) ।

অসীম ধৈর্য নিয়ে তিনি এই পোষ্টটাকে জীবিত রেখেছিলেন এবং সবশেষে লিখেছেন তার নিজের চমৎকার
এই পোষ্ট

ধন্যবাদ হামিদুর রহমান ছিদ্দিকী'কে । তিনি ও তার বিশ্বাসের জায়গায় থেকে আলোচনা চালিয়ে গেছেন 'চোরের ' সাথে , যদি ও তার প্রচেষ্টা ছিল কোরান শরীফে 'ইসলামী রাষ্ট্র' এর কথা বলা হয়েছে সেটা প্রমান করা-- আমার প্রশ্নগুলোর উত্তর দেয়া নয় ।

প্রশ্নগুলো স হ আমি পোষ্ট করেছিলাম 12 নভেম্বর । আজ 27 নভেম্বর । দু সপ্তাহ । ধরে নিচ্ছি ধর্মরাষ্ট্রের সমর্থকদের আর নতুন কিূ বলার নেই ।
যেহেতু একমাত্র 'ভোরের সুর্যদয় ' আমার প্রশ্নগুলোর উত্তর দেবার চেষ্টা করেছেন -- সে হেতু এগুলোকে তাদের সবার উত্তর ধরে নিয়ে আমি উপসংহার টানার চেষ্টা করছি ।

প্রাসংগিকতা র জন্য এই পোষ্ট' টা জরুরী । জরুরী পুরোটা পড়ার ধৈর্য্য হাসি

পরের পর্ব


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।