। । হাসান মোরশেদ- এর পঞ্চব্যঞ্জণ । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: রবি, ১০/১২/২০০৬ - ১১:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


[
সাদিক, মাহবুব, আড্ডাবাজ ও ত্রিভুজের ধারাবাহিকতায় ।
ত্রিভুজকে বিশেষ ধন্যবাদ ।
না বললে এই পোষ্টটা করা হতোনা
]

1।
এক বালিকার কাছে জীবনে প্রথম চুমো প্রার্থনা করে প্রত্যাখান পেয়েছিলাম । সে বালিকা এখন আমার বউ ।

2।
মেঘ পাহাড়ের দেশ শিলং ছিলাম দু' বছর, পড়াশোনা বাবদ । সে দু বছরে পাঁড় মাতাল হয়েছিলাম । হাত পা উপুড় করে মদ খাওয়া যাকে বলে ।
সেই দু বছরের শিলং জীবনের অর্জন ও দুটো ।
প্রথমত: দেশে ফেরার এক সপ্তাহের মধ্যে বেশ ভালো চাকরী পাওয়া আর দ্্বিতীয়ত: মদের প্রতি আমার মোহ কেটে যাওয়া ।
এখন আমি পৃথিবীর সবচেয়ে সুস্বাদু মদ ও প্রত্যাখান করতে পারি ।

3 ।
আমার শিল্পবোধ খুব সুক্ষ নয় । আমি এবসার্ড ছবি বুঝিনা ।পৃথিবীর বেশীর ভাগ ক্লাসিক সাহিত্য আমার পড়া হয়নি । সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক তাতি্বক আলোচনায় আমার কোনো দক্ষতা নেই ।
তবে, কবিতা পড়তে ভালোবাসি ভীষন । অবশ্যই বাংলা কবিতা ।

4।
টাকা উপার্জনের জন্য ছুটে চলাকে জীবনের অস হায় অপচয় মনে করি । খুব কাছের অনেক প্রতিভা ঝরে যেতে দেখেছি, যারা নক্ষত্র হতে পারতো উপার্জনের জন্য বাধ্য না হলে ।
জীবনের অন্ত:ত দশটা বছর টাকা সংক্রান্ত মাথাব্যথা মুক্ত থাকতে চাই ।

5।
মানুষ হিসেবে তেমন আশাবাদী নই ।
একটা লাইন ভালো লাগে

জীবনে প্রথম কেঁদেছি-মানুষ হয়ে জন্ম নেবার কষ্টে । তারপর ক্রমাগত কাঁদছি-- মানুষ হয়ে বেঁচে থাকতে না পারার কষ্টে ।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

মেঘপাহাড়ের দেশ শিলং-এর ভাইটি, আপনার লেখা নিয়মিত পড়ি। বড় নস্টালজিক করে দিলেন। ভালো থাকুন, আরো ভালো লিখুন।

সুমন তুরহান, সিডনি থেকে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।