। । 'ভালবাসা ভালবাসা' : : ক' লাইন জিব্রান , আজ সবার জন্য । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: সোম, ০১/০১/২০০৭ - ১২:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:



ওরা বলেছিল শৃগাল এবং গন্ধমুষিক
একই ঘাটে এসে জলপান করে
সেই ঘাটে,যে ঘাটে সিংহ ও আসে জল পান করতে,

ওরা আর ও বলেছিল যে বাজপাখি
আর শকুনেরাই কেবল একসাথে একই শবদেহ ঠোকরায়,
এবং পরস্পর একসাথে শান্তিতে বসবাস করতে থাকে
মৃত মানুষ জনের স্তুপের মধ্যে---

হে ভালবাসা,
তোমার ঐ ঐশ্বর্যপূর্ণ অঞ্জলিবদ্ধ হাতই কেবল আমার
মধ্যে আকাঙ্খা জাগিয়ে তোলে,
অনবরত ক্ষুধা ও তৃষনার দ হন ও,
আমাকে সম্পূর্ন অধিকার করে নিয়ে যায়,
অহংকার ও ক্রমাগত আত্নসম্মানবোধের ভিতরে,

আমার দুর্বল সত্তার অনুভবে রুটি এবং মদের সদব্যব হার
লালসার ইন্ধন জাগিয়ে দেবে,
কঠিন এবং শক্তিশালীরাই কেবল যেন এইসব অধিকার
ক'রে নিতে না পারে,
তারপর বরং আমি যদি অনাহারে থাকি তাও ভাল---

যে পাত্র তুমি পূর্ণ করনি, যে তৃষনার জল
তোমার আশীর্বাদপূত নয়,
সেই সবের প্রতি কামনালুব্দ হাত বাড়ানোর আগেই
যেন আমার হৃদয় মরুভূমি হয়ে উঠে,
তার আগেই আমাকে ধবংস ক'রে দিও, মৃতু্যর
গভীরে চলে যেতে দিও ।

নতুন বছরের প্রথম প্রহর শুরু করলাম, যে আমাকে নাড়ায় তাঁকে পাঠ করে ।

মঙ্গলময় হোক সবার সবসময় ।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।