। ।'জাগতে রাহো' :: মুক্তিযুদ্ধে এতো ভয় কেনো? । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ০৩/০১/২০০৭ - ১১:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:


এক ধার্মিক চোর বেশ যজ্ঞ টজ্ঞ করে দেবতার তুষ্টি অর্জন করলো ।
দেবতা জিজ্ঞেস করলে ন -- 'কি বর চাও বৎস?'
চোর নতজানু হয়ে বললো--' প্রভূ, চুরি তো আমার পেশা। ছাড়তো পারবোনা । তবে চুরি করতে গেলে খালি ঘুম পায় । একটা বর দিন যেনো আমার আর ঘুম না পায় '
দেবতা বললেন--'তথাস্তু'

পরের রাতে খুশী মনে চোর গেলো চুরি করতে । যেই ঘুম পেলো এমনি বজ্রধ্বনি--'জাগতে রাহো!!!' । চোরের ঘুম গেলো টুটে । সাথে গেরস্তের ও ।
মন খারাপ করে চোর ঘরে ফিরে এলো ঘুমাবে বলে । আবারে সেই ধ্বনি--'জাগতে রাহো!!!'

চোরের ঘুম আর চুরি দুটোই গেলো হারাম হয়ে ।

*********************************************

এই ব্লগে ক'জন ব্লগার দেখি, যে কোনো প্রসংগে 'মুক্তিযুদ্ধ' শব্দটা এলেই ক্ষেপে উঠেন । যেনো তাদের গায়ে বিছুটি লাগে ।যে পোষ্টে কোনভাবেই এই শব্দ থাকবে, সেই পোষ্টকে পঁচানোর একটা চেষ্টা চলে--সেটা সম্পূর্ন অপ্রাসংগিক ভাবে হলেও ।
আপনি যদি লিখেন-- হযরত মোহাম্মদ (দ:) তাঁর সাহাবীদের নিয়ে 'আইয়ামে জাহেলিয়াতে'র বিরুদ্ধে 'মুক্তিযুদ্ধ ' করেছিলেন-- দেখবেন ঐ 'মুক্তিযুদ্ধ' শব্দ দেখেই বেহুদা লম্ফজম্ফ শুরু হয়ে গেছে-- ওখানে যে হযরত মোহাম্মদ (দ:) আছেন সেটা চোখেই পড়েনি ।

প্রমান পেলাম আবারো এই পোষ্টে
লিখছিলাম দ্্বিজাতি তত্বের করুণ শিকার তিনটি জাতিগোষ্ঠির মধ্যে সবচেয়ে প্রতারিত ও ভবিষ্যতবিহীন 'বিহারী'দের নিয়ে । তথ্যগত কোনো ভুল থাকলে সেটা ধরিয়ে দিলে অভিনন্দিত করা হতো নিশ্চিত ।
সমস্যা হলো 'বিহারী' প্রসংগ এলেই চলে আসবে 'মুক্তিযুদ্ধ ' প্রসংগ । পাকিস্তানের দায় 'বিহারী'দের ( যেমন রোহিঙ্গারা মিয়ানমারের দায়) কেনো বছরের পর বছর ধরে বাংলাদেশ ব হন করবে, সে প্রশ্ন ও উঠতেই পারে ।

আর এই প্রসংগগুলোই তৈরী করে কারো কারো গাত্রদাহ , তাও আবার যুক্তিটুক্তি না দিয়েই ।
কিং অফ সেল্যাঙ নামের ব্লগার 'ভ্যা ভ্যা' ও 'কাঠাল পাতা' আমদানী করে প্রমান করতে সচেষ্ট হলেন কেনো লোকজন তাকে বা তআর সমমনাদের আদর করে 'রামছাগল' ডাকে ।
মুক্তি মুল টপিকে না গিয়েই প্রশ্ন তোললেন 'বাংলাদেশ কি আমার বাপ-দাদার ?' এমন প্রশ্নে আমি অবশ্য মাইন্ড করিনা । আমার বাপ-দাদা ওপার থেকে মাইগ্রেটেড না, বিহারী ও না , বাংলাভাষী দালাল ও না । সুতরাং এ দেশ যে আমার বাপ দাদার , আমার এবং আমার পরবতর্ী প্রজন্মের ও বলতে দ্্বিধা করিনা ।
তবে এই সব প্রশ্নে বেশ রম্য হয় ।
গল্পটা মনে পড়ে যায় ।

হায়, 'মুক্তিযুদ্ধ' শব্দটা কতো শক্তিশালী !
কেবল '71 এর দালালদের নয় , তাদের পরবতর্ী প্রজন্মের ও ঘুম হারাম করে দিয়েছে এই শক্তি!!!


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।