[is=\০০৩৩PP] | | c

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: সোম, ২৬/০৩/২০০৭ - ৭:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


বাংলাদেশ সুপার এইটে উঠে গেলো ।
সুপার এইটে উঠলে কি হয়? ক্ষুধা দারিদ্্র কমে? সুশাসন নিশ্চিত হয়? ঘাতক দালালের বিচার হয়? কিছুই হয়না । তবু এক অদ্ভূত ব্যখ্যাহীন আবেগে চিৎকার করে উঠি-- জয় বাংলা

এই সেই দিন যেদিন শুরু বাংলাদেশ রাষ্ট্রের রক্তাক্ত জন্ম যুদ্ধ । কয়েক হাজার বছরের পরাধীন বাংগালীর স্বাধীনতার সংগ্রাম?
স্বাধীন হয়ে কি হয়? কি হয়েছে? ক্ষুধা-দারিদ্্র কমেছে? মানুষে মানুষে বৈষম্য কমেছে? সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত হয়েছে? কিছুই হয়নি । তবু আজকের দিনে আবারো চিৎকার করে বলতে ইচ্ছে করে জয় বাংলা

কেনো জয় বাংলা? তার চে প্রশ্ন জরুরী কেনো জয় বাংলা নয়? কারা জয় বাংলা নয়? আমার পুর্ব পুরুষ এই শ্লোগান উচ্চারন করে মৃতু্যকে জয় করতে গেছে । আমার পুর্ব পুরুষের ঘাতকদের আতংক হয়েছে এই শ্লোগান । তাই ঘাতকদের উত্তরসুরীরা এই শ্লোগানের বিকল্প খুঁজে , আমি খুঁজিনা ।

আমার পরিচয় নিয়ে আমার দ্্বিধা নেই , তাই প্রশ্ন তুলিনা আমি বাংগালী না বাংলাদেশী? কারন আমি বাংগালী এবং আমি বাংলাদেশী । আমার শোনিতে বয়ে আনা হাজার বছর, আমার অন্তর্গত স্বপ্ন, বিদ্্রোহ,প্রেম আমাকে দিয়েছে আমার বাংগালী পরিচয় । আমি বাংগালী বলেই অতীশ দীপংকর, ইসা খাঁ, রবীন্দ্্র নজরুল আমার । আমার রাষ্ট্র সীমানা বদলেছে বারবার, কিন্তু আমি সংগ্রামে, দ্্রোহে, আত্নদানে টিকিয়ে রেখেছি আমার আত্নপরিচয় আমি বাংগালী । আমি ইংরেজের শাসনে ইংলিশ হয়ে যাইনি, পাকিস্তানে শাসনে পাকিস্তানী হইনি , আমি থেকে গেছি বাংগালী । আমি আমার পরিচয় বদলাইনি, আমি বিলুপ্ত হইনি বলেই হাজার বছর পরে আমি পেয়েছি আমার নিজের স্বদেশ বাংলাদেশ । বাংগালীর নিজের দেশ বাংলাদেশ ।

আমি নিজেকে বাংগালী বললে , পশ্চিম বংগের মানুষের পরিচয় কি হবে সে মাথা ব্যথা আমার নয় । তারা ঠিক করুক তারা নিজেদের বাংগালী পরিচয় টিকিয়ে রাখবে কিনা? সে তাদের নিজস্ব ব্যপার । পআরেক দেশের মানুষের স্বত্বার পরিচয় কি হবে, সেই ভাবনায় আমি আমার পরিচয় বদলে দেবো-- এই সব ইতরামী আমার পোষায়না ।

পৃথিবীতে বাংগালী জাতির নিজস্ব দেশ বাংলাদেশ, বাংগালীর শ্লোগান জয় বাংলা-- যারা নিজেদের বাংগালী মানেনা, জয় বাংলা শ্লোগানে আপত্তি তোলে তারাই হত্যা করতে চেয়েছিল জন্মলগ্নে বাংলাদেশকে ।

ঘাতকদের প্রতি ঘৃনা আর সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আবার উচ্চারন করি :
জয় বাংলা !!!
বাংলার জয় হোক...

স্বাধীনতা দিবসের প্রথম প্রহর '07


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।