শোকার্ত শৃগালদের জন্য || চার্লস বুকস্কির ছায়া কবিতা

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বিষ্যুদ, ০৩/০৫/২০০৭ - ৩:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


আমার জন্য মিছে শোকার্ত হয়োনা
চতুর শৃগালের দল ;
মৃত্যুতে ও সম্পুর্ন আছি নিশ্চিত ।

সমুহ দুরত্বে গিয়ে শোকার্ত হও,
সেই সকল অতৃপ্তের জন্য মার্সিয়া গাও-
জীবনে যাদের অনেক অনুযোগ ছিলো ।
আত্না বিক্রী করেছে যারা, আর অহরহ
বদলিয়েছে জীবন ।
যেনো আসবাব, যেনো পোষাক, যেনো
দেয়ালের ছবি । বদলিয়েছে শত্রু-মিত্র
স্বপ্ন ও বেদনা সবি ।

লক্ষ্যে অস্থির বলে কেন্দ্র থেকে দুরীভুত,
স্বপ্নে সমর্পিত নয় বলে পতিত সন্দেহে
বিশ্বাসে স্থিত নয় বলে ছড়ায় হতাশা,
অথচ সবথেকে বেশি বার, সবচেয়ে গাঢ়
স্বরে, তারাই উচ্চারন করেছে 'ভালোবাসা'!

আমার জন্য মিছে শোকার্ত হয়োনা
চতুর শৃগালের দল ;
মৃত্যুতে ও একাকী আছি, জীবনে যেমন ।
মারী ও মড়কে যারা সংঘে থাকেনি,
তৃষ্ণার জল খুঁড়েনি কোনদিন, তোমাদের
করুনার লালা আজ তাদের প্রয়োজন । ।

---------------------------------------------------------------

কোন কোন কবিতা, কারো কারো কবিতা পড়লে মনে হয় যেনো এই লাইনগুলো আমার লেখার কথা ছিলো, এই শব্দগুলো আমারি উচচারন করার কথা ছিলো। অথবা আমি লিখলে আরেকটু অন্য রকম লিখতাম (অতি দুঃসাহস!)

চার্লস বুকোস্কি'র বেশীরভাগ কবিতাগুলো এরকম দৈনন্দিন অনুভূত হয় আমার কাছে ।
পড়ছিলাম বুকোস্কি'র "ফর দ্যা ফক্সেস " । সেই কবিতার কিছুটা বোঝা, অনেকটুকু না বোঝা, কিছুটা অনুবাদ, অনেকটুকু নিজের ভাবনা মিশিয়ে, লিখে রাখা ব্লগে ।
এই আর কি !


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।