'মুক্তিযুদ্ধ' নিয়ে আর লিখবোনা, যদি...

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ৩০/০৫/২০০৭ - ৮:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাদিক মোহাম্মদ আলমের সাম্প্রতিক পোষ্ট পড়লাম ।
যথারীতিই ভদ্রসম্মত ভালো কথা ,যেমন সাদিক আগে ও বলতেন, এখনো বলেন ।
এই অভাজন হাসান মোরশেদ সহ আরো তিনজন সম্মানিত ব্লগারের নামউল্লেখ করে একপ্রকার স্যাটায়ার রচনা করেছেন সাদিক । এরা চারজন ঘোষনা দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে । (ঘোষনা দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা ধারন করার মাঝে লজ্জার কিছু আছে কিনা সেটা অবশ্য নির্লজ্জ্ব আমার বোধগম্য নয় । ১৬ ডিসেম্বর সারা দেশে পতাকা উড়লে, টিভি তে সারাদিন মুক্তিযুদ্ধের অনুষ্ঠান চললে ও অনেককে ভ্রু কুঁচকাতে দেখেছি, 'এতো দেখানোর কি আছে? ')
সাদিক মোহাম্মদ আলমের দীর্ঘশ্বাস, এই ব্লগাররা অতিআক্রমনাত্বক ভংগীতে মুক্তিযুদ্ধ নিয়ে লিখে বলে কোমলমতি ব্লগাররা এদের পোষ্ট এড়িয়ে চলে । এড়িয়ে চলে বলেই আসল ম্যাসেজ তাদের কাছে পৌঁছায়না, যে কারনে তাদের বিভ্রান্তি ও ঘুচেনা, তারা বগলে কাটাবন থেকে প্রকাশিত বইপত্র নিয়ে দৌড়াদৌড়ি করে, না হলে নিশ্চিত তারাই হতো মুক্তিযুদ্ধের চেতনার প্রকৃতধারক ও বাহক ।

বাকী তিনজনের কথা জানিনা, আমি একা আমার সিদ্ধান্তে সাদিকের অভিযোগ মেনে নিলাম । আমি বিভ্রান্তদের আলোর পথ দেখানোর মত লিখা সত্যিই লিখতে জানিনা অথচ তাদেরকে সঠিক পথ দেখানো জরুরী ।

তাই আর লিখবোনা ।
হ্যাঁ, এই ব্লগে মুক্তিযুদ্ধ নিয়ে আমি আর একটা লিখা ও লিখবোনা, কিন্তু একটা শর্ত আছে ।
সাদিক মোহাম্মদ আলমকে দায়িত্ব নিতে হবে । সাদিককে লিখতে হবে। আমার বা আমাদের ব্লগ যে বিভ্রান্ত কোমলমতিরা এড়িয়ে চলে, সাদিকের ব্লগের নিশ্চয় তারা পাঠক হবে । সাদিক তবে লিখুন পাকবাহিনীর হত্যা ও ধর্ষনে সহযোগীতা করার জন্য কত তারিখে, কোথায় কার নেতৃত্বে রাজাকার বাহিনী গঠিত হয়েছিলো, তার রাজনৈতিক পরিচয় কি ছিলো? রাজাকার ও শান্তিকমিটির কেন্দ্রীয় কাউন্সিলে কারা কারা ছিলো? আল-বদর বাহিনীর অল-পাকিস্তান হাইকমান্ডের প্রধান কে ছিলো? কার ডায়েরী থেকে পাওয়া গিয়েছিলো ১৪ ডিসেম্বরের শহীদ বুদ্ধিজীবিদের নামের তালিকা? এদের রাজনৈতিক পরিচয় কি?
আপনি লিখুন সাদিক । 'গোলাম আজম মহান নেতা' ঘোষনা দেয়া আস্তমেয়ে আপনার এই সব লেখা দেখে কি বলে, 'রাজাকার রা যুদ্ধাপরাধী হলে মুক্তিযুদ্ধারা ও তাই' এ কথা বলা ওয়ালী কি মন্তব্য করে আমি দেখতে চাই, আমি দেখতে চাই মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বালখিল্য করা ত্রিভুজ কি ভুমিকা রাখে আপনার লেখায় ।

আর যদি দায়িত্ব না নেন, যদি আপনি মুক্তিযুদ্ধ না লিখেন তাহলে সবিনয় অনুরোধ আপনার কাছে দয়া করে আমাকে নিয়ে টানাটানি করবেন না । এর আগে আরিফ জেবতিক এর একটা পোষ্ট এর সুত্র ধরে আপনি আমাকে উপহাস করেপোষ্ট দিয়েছেন । কোন দরকার নাইরে ভাই। আমি এমন কেউকেটা নই যে আমাকে নিয়ে আপনার ভাবতে হবে, দরকারী সময় নষ্ট করতে হবে। আমাকে আমার কাজ করতে দিন ।
একেবারেই রাজনীতিবিমুখ একটা ছেলে কেবল মুক্তিযুদ্ধ নিয়ে প্রোগ্রাম করেছিল বলে হাসপাতালের বেডে শুয়ে আছে এখন । ব্যস্ত আছি তাকে নিয়ে । এই ব্যাস্ততার কারনে ভেলরী ট্রেলরের কর্মসুচী তে ও সময় দিতে পারছিনা ।

আপনার উপহাস, আপনার আশাবাদ, আপনার সহমর্মিতা সবকিছুর জন্য অনেক অনেক কৃতজ্ঞতা ।
অপেক্ষা করবো মুক্তিযুদ্ধ নিয়ে আপনার লেখা পাঠের, যে লেখায় বিভ্রান্ত কোমলমতিরা আলো খুঁজে পাবে । সে লেখা যদি লিখিত না হয় তা হলে কিন্তু আমি আমার লেখাগুলোই লিখে যাবো এবং অতি অবশ্যি আমার লেখা ঘাতক ও ঘাতকের জাষ্টিফাইয়ারদের ঘৃনা জানিয়ে, তাদের সাথে সহবাসের জন্য নয় । ভালো থাকুন ।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।