স্কট সাহবের এন্টার্কটিকা যাত্রা ও বাংগালের দুই পয়সা

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শনি, ২৩/০৬/২০০৭ - ৭:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংগাল যদি এসে অধিকার করে নিতো স্কটরাজাদের দেশ, তাহলে হয়তো স্কটিশ ছানাপোনারা বাংলা ব্যাকরন শিখতে বসতো । আর কষ্ট করে অনুবাদ গিলতো ' ডান্ডিকে পাশ্চাত্যের নারায়নগঞ্জ বলা হয়'

হায় বাংগাল অধিকার করতে জানেনা, কেবল অধিকৃত হয় । তাই বাংগালের ছানাপোনাকেই ব্যাকরনের শিকার হতে হয় ।

ডান্ডি রেল স্টেশন থেকে সিটি সেন্টারে যাবার মুখেই গা এলিয়ে দাঁড়িয়ে আছেন ক্যাপ্টেন স্কট সাহবের বিখ্যাত জাহাজ 'ডিসকোভারী' । এই জাহাজে করেই ক্যাপ্টেন সাহেব গিয়েছিলেন এন্টার্কটিকায় সেই ১৯০১ সালে । দৈর্ঘ্য প্রস্থ তেমন সমীহ জাগায় না । মাঝারী আকারের মাছ ধরা ট্রলারের মতো লাগে ।এটা নিয়ে ক্যাপ্টেন ২৫০০ হাজার মাইল পাড়ি দিয়েছিলেন ! হুম, সমীহ জাগায় বটে ।

ক্যাপ্টেন রবার্ট ফ্যালকন স্কট এর এন্টার্কটিকা অভিযান নিয়ে একটা আর্টিকেল আছে এই লিংকে
http://www.nmm.ac.uk/server/show/conWebDoc.185


মন্তব্য

যূথচারী এর ছবি

অধিকৃত হয়- এটা বোধ হয় সত্যি না। ইতিহাসে বাঙালির অধিকৃত হওয়ার ইতিহাস খুব কমই আছে। সমস্যা হলো- যখন মুসলমানরা এই দেশে আসলো, তাদের সারল্য ও এই দেশেই থেকে যাবো-এই মনোভাব বাঙালিকে বিভ্রান্ত করেছে। ওই মুসলিম শাসকরাই ইংরেজদের কাছে পরাজিত হয়েছে এবং ওরাই নিজেদের মধ্যে বিশ্বাসঘাতকতা করেছে, বাঙালিকে অবশ্য এর মাশুল দিতে হয়েছে পুরোপুরিই। মুসলিম শাসনের আগে বাংলার অধিকৃত হওয়ার ইতিহাস কিন্তু খুবই কম। এবং মুসলিম শাসনের পুরোটাও কিন্তু অধিকৃত হওয়ার নয়। ব্যাকরণ ক্ষমতাকাঠামো নিয়ন্ত্রণ করে বটে, ক্ষমতাকে আবার নিয়ন্ত্রণ করে অর্থ। ব্রিটিশ ইতিহাসবেত্তা এইচ.জি. ওয়েলস কিন্তু বিষয়টা খুব চমৎকার করেই ব্যাখ্যা করেছেন, "আমার দীর্ঘ (৯১ বছর) জীবনে আমি দুইটি সভ্যতা দেখে গেলাম, একটি ইংলিশ সভ্যতা আরেকটা বাংলা সভ্যতা, গুণে মানে অনেক উন্নত হওয়া সত্ত্বেও কেবল অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ার কারণে বাংলা সভ্যতা, ইংলিশ সভ্যতার চেয়ে গুরুত্বপূর্ণ বিবেচিত হয় না।"


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

হাসান মোরশেদ এর ছবি

যুথচারী তথ্যবহুল মন্তব্যের জন্য ধন্যবাদ ।

কাঠামোগত আংগিকে ইতিহাস পঠনের অভিজ্ঞতা তেমন নেই আমার । তবু আপনার মন্তব্যে কিছুটা আলোচনার সুযোগ আছে বোধ করি ।
মুসলমানরা ভারতবর্ষ অধিকার করেছে কয়শো বছর হলো? আমাদের এর আগের সময়টা কেমন ছিলো? মুসলমান অধিকার করে নেয়ার আগের পুরো সময়টা কি এ অঞ্চলের মানুষের স্বশাসনের অধিকার ছিলো? মুসলমানরা এসে কাদের কাছ থেকে ক্ষমতা দখল করলো? যাদের কাছ থেকে করলো তারা কি ভূমিপুত্র ছিলো? তারা কাদের কাছ থেকে রাজ্যশাসন ছিনিয়ে নিয়েছিলো?
ইসলাম যেমন বাইরে থেকে এসেছে, আর্যদের হাত ধরে সনাতন ধর্ম ও কি সেরকম আসেনি? দ্রাবিড়দের কাছ থেকে কি আর্যরা দখল নেয়নি? দখলদারিত্বের একপর্যায়ে বহিরাগত আর্যরা মুলস্রোত হয়েছে । একই গল্প ও কি মুসলমানদের নয়?

দখলদারিত্বের এই ইতিহাস নিয়ে একটা ধারাবাহিক লিখুন না কেনো? পঠনের সুযোগ তৈরী হতো ।
আবারো ধন্যবাদ আপনাকে ।
--------------------------
আমি সত্য না হইলে গুরু সত্য কোনকালে?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।