জীবনানন্দের কবিতা সমগ্রের ইলেকট্রনিক সংস্করণ খুঁজছি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: রবি, ২৮/০৯/২০০৮ - ৪:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলা উইকিপিডিয়ায় জীবনানন্দ দাশ সংযুক্তি পড়ে জানলাম, তিনি ১৯৫৪ সালে মৃত্যুবরণ করেছেন।

কপিরাইট সম্পর্কে আমার ধারণা শতভাগ স্পষ্ট নয়, তবে যতদূর জানি, তাঁর মৃত্যুর পঞ্চাশ বছর অতিক্রান্ত হবার পর কপিরাইটের মেয়াদও অতিক্রান্ত হয়।

আমার এ ধারণা সত্যি হয়ে থাকলে জীবনানন্দের কবিতাসমগ্রের ইলেকট্রনিক সংস্করণ ব্যবহার করা বৈধ বলে স্বীকৃত হবে।

যদি তা-ই হয়, কারো কাছে কি পিডিএফ সংস্করণটি আছে? থাকলে যদি আমাকে পাঠান, উপকৃত ও কৃতজ্ঞ বোধ করবো।

ধন্যবাদ।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ব্যাপার কি ভায়া সবাই দেখি একসাথে জীবনানন্দের কবিতা পড়ার জন্য উন্মুখ হয়েছি। আমি ভাবছি দেশ থেকে আনাবো (যদি কারো হাতে আনানো যায়)।

হিমু এর ছবি

রেফারেন্সের জন্যে রবীন্দ্র-জীবনানন্দ রচনাসমগ্রই আসলে হাতের কাছে পেলে খুশি হই। আমি ই-বুকের খুব একটা ভক্ত নই, কিন্তু রচনাসমগ্রের কলেবর এমন যে দেশ থেকে আনানো এক বিরাট হ্যাপা। বাধ্য হয়েই এই অসংস্কৃত অনুরোধ করছি আর কি।


হাঁটুপানির জলদস্যু

রাগিব এর ছবি

উইকিসংকলনের লিংক (নিচের পোস্টে) দিয়েছি, ওখানে অনেক কিছু পাবেন। এ পর্যন্ত প্রায় ১০০০টি সাহিত্যকর্ম ওখানে যুক্ত হয়েছে। আমাদের উইকি-কর্মী বেলায়েত হোসেন এর দায়িত্বে আছেন।

তবে, যা বলেছি, কেবল পাবলিক ডোমেইনের লেখাই ওখানে রাখা যাবে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হিমু এর ছবি

সুকুমার থেকে কিছু তাহলে যোগ করবো সামনে। সমগ্র শিশু সাহিত্য হাতে পাবার একটা সম্ভাবনা আছে।


হাঁটুপানির জলদস্যু

রাগিব এর ছবি

বাংলাদেশে কপিরাইট ৬০ বছর, ভারতেও সম্ভবত ৬০ বছর। কাজেই জীবনানন্দের বই মুক্ত হতে আরো ৬ বছর বাকি। পাবলিক ডমেইনে আসার আগে পর্যন্ত উইকিসংকলন http://bn.wikisource.org এ এসব লেখা আনা যাচ্ছেনা।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হিমু এর ছবি

ধন্যবাদ রাগিব ভাই। রাজশেখর বসুকে তাহলে ২০২৫ এর আগে পাওয়া যাচ্ছে না মন খারাপ ...।


হাঁটুপানির জলদস্যু

মুজিব মেহদী এর ছবি

রাগিব ভাই, উইকি সংকলনে ইনপুট দেবার সহজ পন্থা জানাবেন তো! যতই ব্যস্ততা থাকুক, মাসে কয়েক ঘণ্টা সময়ও যদি এখানে দিতে পারি তো কিছু কাজের কাজ হয়।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাগিব এর ছবি

ইনপুট দেয়া খুব সহজ - আপনি তো এখনই বাংলা টাইপ করতে পারেন। তাহলে চটপট বাংলা সাহিত্যের অন্তত ৬০ বছর আগে মারা গেছেন, এরকম কোনো সাহিত্যিকের লেখা গল্প/কবিতা নিয়ে বসে পড়ুন। টাইপ করে যোগ করে দিন কবিতা। আগে http://bn.wikisource.org এই ঠিকানাতে একটি একাউন্ট খুলে নিন। উইকিসংকলনের দায়িত্বে আছে বেলায়েত , ওর ইমেইল হলো । ওকে ইমেইল করলে ও প্রয়োজনীয় পরামর্শ দিতে পারবে। এটাতে লেখার ফরম্যাটিং পদ্ধতি উইকির মতোই।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

মুজিব মেহদী এর ছবি

করব বলেই ঠিক করেছি। ধন্যবাদ পথঘাট দেখিয়ে দেবার জন্য।
আচ্ছা, একটু আগে জীবনানন্দ দাশের 'বনলতা সেন' কবিতার দ্বিতীয় লাইনের প্রথম শব্দটি (ভুল করে 'সিংহর' টাইপ করা হয়েছিল) সম্পাদনা করুন-এ ঢুকে ঠিক করে সংরক্ষণ চেপে দেখলাম ঠিক হয়ে গেছে (অবশ্য এতক্ষণে ওটা ঠিক আছে কিনা জানি না)। আমি তো সাইনইন হইনি ওখানে, তো এটা হলো কী করে?
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাগিব এর ছবি

লগিন না করেও ঠিক ঠাক করা যায়, তবে লগ ইন করে নেয়াই ভালো। আপনার সম্পাদিত নিবন্ধগুলোর ওয়াচলিস্ট পাবেন সেক্ষেত্রে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পথে হারানো মেয়ে এর ছবি

এই লিংকটায় জীবনানন্দ দাসের কিছু কবিতার pdf version আছে। চেষ্টা করে দেখতে পারেন।
http://www.boshonto.com/forum/printthread.php?tid=2463

এটি একটা ফোরাম, তাই মান খুব সুবিধের না!

রাফি এর ছবি

এটি একটা ফোরাম, তাই মান খুব সুবিধের না!

একটা কবিতার শিরোনামে মারাত্মক ভুল আছে।
'আকাশলীনা'-র পরিবর্তে উল্লেখ করা হয়েছে আকাশনীলা.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রণদীপম বসু এর ছবি

উইকিসংকলন লিংক দেয়ার জন্য রাগিব ভাইকে ধন্যবাদ।

আমিও তো জানতাম কপিরাইট ৫০ বছর। রবীন্দ্রনাথের মৃত্যুর পঞ্চাশ বছর পুর্তি উপলক্ষে এ নিয়ে বেশ লেখালেখিও হয়েছিলো পত্র পত্রিকায়। এখন জানলাম যে ৬০ বছর। আসলেই ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাগিব এর ছবি

আচ্ছা, আমি একটু বিভ্রান্তির সৃষ্টি করেছি, খোলাসা করে বলি -

* বাংলাদেশে কপিরাইটের মেয়াদ লেখকের মৃত্যুর পরে ৬০ বছর (ফটো বাদে)। ফটোর ক্ষেত্রে তোলার ৬০ বছর পর্যন্ত থাকে। (অনুচ্ছেদ ২৪-৩২, বাংলাদেশ কপিরাইট আইন, ২০০০)

* ভারতে কপিরাইটের মেয়াদ লেখকের মৃত্যুর পরে ৫০ বছর (ফটো বাদে)। ফটোর ক্ষেত্রে ফটো তোলার ৫০ বছর অবধি কপিরাইট থাকে। [url=http://www.ircc.iitb.ac.in/webnew/Indian Copyright Act 1957.html]সূত্র[/url]

এখন মনে হচ্ছে, জীবনানন্দ যেহেতু ভারতীয় নাগরিক হিসাবে মারা যান, তাই ৫০ বছরের নিয়ম তার ক্ষেত্রে প্রযোজ্য হবে, এবং তার কাজগুলো পাবলিক ডোমেইনে এসে গেছে। তাই হিমু কাজ শুরু করে দিতে পারে উইকিসংকলনে।

রবীন্দ্রনাথের কেইস আলাদা, ৯০ সালে সম্ভবত বিশ্বভারতী আন্দোলন করে রবীন্দ্রনাথের লেখার জন্য ১০ বছর extension নিয়ে নেয়। কিন্তু ২০০০ সাল থেকে রবীন্দ্রনাথের সব কিছু পাবলিক ডোমেইনে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রাগিব এর ছবি

হুম, আমার উপরের কমেন্ট অনুসারে জীবনানন্দের লেখা পাবলিক ডোমেইনে এসে গেছে (ভারতীয় আইনে)। কাজেই আগ্রহীরা জীবনানন্দের কবিতা যোগ শুরু করতে পারেন। ইতিমধ্যে যুক্তি অল্প কিছু কবিতার তালিকা এখানে আছে।

নতুন ভুক্তি শুরু করতে হলে বামের অনুসন্ধান বক্সে কবিতার শিরোনাম লিখুন, তার পরে "চলো" বাটনে ক্লিক করুন। আগে থেকেই থাকলে তা দেখাবে, নাহলে পাতাটি শুরুর লাল লিঙ্ক দেখাবে। সেখানে ক্লিক করে কবিতাটি টাইপ/পেস্ট করে দিন।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রণদীপম বসু এর ছবি

রাগিব ভাই, এর আগে উইকিতে ঢুকে কিছু কাজ করতে চেয়েছিলাম। কিন্তু সবকিছু কেমন কেমন আনইউজুয়াল মনে হওয়ায় ফিরে এসেছি।
আসলে মাঝে মাঝে সময় করে জীবনানন্দ সমগ্র সামনে নিয়ে লেখা কিছু ঢুকিয়ে দেয়া যায়। সিস্টেমটার সাথে খাপ খাওয়াতে পারছি না কেন যেন। একটু জটিল জটিল মনে হয়।
আসলে কি জটিল ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাকিব এর ছবি

হিমু ভাই আমি আপনার লেখার একজন ভক্ত, আপনার লেখার অপেক্ষায় থাকি......

আপনি এই লিঙ্ক এ ২২ টা কবিতা পাবেন

রাফি এর ছবি

আমি বেশ খোঁজ করেছি এই জিনিস, পাই নি।
আপনি পেলে দয়া করে আওয়াজ দিয়েন...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।