আমার কাচের শরীর তাদের কথার তাসে বারবার যেভাবে ভেঙে পড়ে

ইমরুল কায়েস এর ছবি
লিখেছেন ইমরুল কায়েস (তারিখ: রবি, ১২/০৪/২০০৯ - ৫:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

তারা যখন দ্যাখে , একদিন আমি পেতলের চওড়া প্লেটে শোল মাছের সালুন দিয়ে ভাত খাই, তখন তারা বলে ," আমরাও এইরম খাইছি একদিন "। তারা যখন দ্যাখে , শরীরে আমার শিমুল তুলার মত পলকা শার্ট , যেন সব রং চুরি করেছে একা , চৈত্র মাসের দুপুরে আলো দিয়া সূর্যরে কাপায় , তখন তারা বলে,"এইসব আমরাও পড়ছি কতদিন " । তারা বলে আর হাসে এবং হানা দিতে থাকে আমার সাপ্তাহিক স্বপ্নে , হানা দিয়া বলে, তারাও এরকম স্বপ্ন দ্যাখে প্রতিদিন , তিন বেলা ভাত খাওয়ার মত অনেকদিন তিনবেলাও । তারা যখন দ্যাখে , আমি ক,খ,গ জাতীয় জিনিসগুলা জোড়া দিয়া শব্দের পর শব্দ সাজাই , কবিতা বানাই, তখন তারা বলে , " এইসব আমরাও কত বানায়েছি , কবিতা " , এবং আমি যখন কবিতায় খেয়ে কবিতায় ঘুমায়ে পড়ি তখনও তারা বলে , " আরে , কবিতায় খেয়ে ঘুমায়েছি তো আমরা , এর টা ঘুম না ,চোখ বন্ধ করে মটকা মেরে পড়ে থাকা , ঘুমের অভিনয়" ।

যেদিন জন্মায়েছি আমি , শিমুল তুলার দেশে , এক গ্রাম শিমুলতলায় , সেদিন থেকেই তারা শুধু বলে যায় , বারবার বলে যায় ।

তারা শুধু বলে যায় , কখনও আমি শুনি , কখনও আমরা । এমনটা নয় তারা এইসব বলে গেলে কারও কিছু আসে যায় , শুধু আমার কাচের শরীর তাদের কথার তাসে বারবার ভেঙে যায় ।

--------------------------------------------------
পতিত হাওয়ার দেশে


মন্তব্য

লুৎফুল আরেফীন এর ছবি

হুমম!
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

অতন্দ্র প্রহরী এর ছবি

চলুক
অনেক অনেক ভাল লাগল।

কিছু মনে করবেন না প্লীজ... যতিচিহ্ন সম্পর্কে আরেকটু সচেতন থাকলে, পড়তে আরামবোধ বেশি হতো। উদাহরণ দেই একটা:

যেদিন জন্মায়েছি আমি , শিমুল তুলার দেশে , এক গ্রাম শিমুলতলায় , সেদিন থেকেই তারা শুধু বলে যায় , বারবার বলে যায় ।
যেদিন জন্মায়েছি আমি, শিমুল তুলার দেশে, এক গ্রাম শিমুলতলায়, সেদিন থেকেই তারা শুধু বলে যায়, বারবার বলে যায়।

ইমরুল কায়েস এর ছবি

যতিচিহ্ন অচেতন নয় সচেতনভাবেই এভাবে দেয়া হয়েছে । পাঠককে দয়া করে বা কষ্ট করে এভাবেই পড়তে হবে ।

ব্লগর-ব্লগর ট্যাগের সব লেখা ব্লগর-ব্লগর ভাবেই পড়তে চান ক্যাঁ । হাসি
......................................................
পতিত হাওয়া

অতন্দ্র প্রহরী এর ছবি

হুম, বুঝলাম। প্রথম প্যারাতে একটু চোখে লাগসে আর কি। খাইছে

ব্যাপার নাহ্ বস, এরকম লেখা যে কোন যতিচিহ্নেই পড়া যায়। নো প্রবলেম হাসি

অতিথি লেখক এর ছবি

কায়েস ভাই সব সময়ই দুর্দান্ত লিখেন... তাই আর নতুন করে কিছু বলার নাই।
চলুক

তাহসিন গালিব

সুহান রিজওয়ান এর ছবি

শেষ পর্যন্ত মাথার উপর দিয়েই গেলো...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।