প্রবাসের কথোপকথন ৭

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: বুধ, ২৫/০৭/২০০৭ - ৫:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

“...তো সেই দাওয়াতে উনি বলছিলেন আমেরিকা এসে কত জায়গায় থেকেছেন, কী কী কাজ করেছেন, কতগুলো ডিগ্রি নিয়েছেন, ইত্যাদি ইত্যাদি।”
হ্যাঁ, উনি তো মনে হয় কয়েকটা করে মাস্টার্স আর পিএইচডি করেছেন। একটা মানুষ যে কত পড়াশুনা করতে পারে! আমার তো একটা ব্যাচেলরর্স করতেই তেল বের হয়ে যাচ্ছে।

“আরে কারণ আছে। ঐ দাওয়াতের কিছুদিন পরেই আরেক দাওয়াতে সেই কথা তুলে এক ভাই বলছিলেন এত সাফল্যের উৎস কী।”
তাই নাকি? কেমন? জানা দরকার। আমার মত লোকেদের যদি অবশেষে সিদ্ধিলাভ হয় শুনে, মন্দ কী?

“ওনাদের বাড়ি তো যমুনা নদীর পাড়ে। বন্যায় ভেসে যায় প্রতি বছর। বলছিলেন যে ওনার বাবা নাকি ওনাকে ছোটবেলায় নদীর পাড়ে নিয়ে ঘাড় ধরে পানির উপর ঝুলিয়ে রেখেছিলেন। বলেছিলেন, ঠিক মত লেখাপড়া করবি, নয়তো এই নদীতে মাঝিগিরি করতে হবে। এরপর বাকি জীবন শুধু পড়াশুনার উপরেই আছেন উনি। এমন শিক্ষা কি সহজে ভুলা যায়?”
অসাধারণ ব্যাখ্যা। আমার এক বন্ধু আছে এই রকম। খুবই পড়ুয়া। ব্যাটা কিছুদিন আগে জিআরইতে ৮০০ স্কোর করলো ভার্বালে।

“বল কী? জিআরই-তে ৮০০? তাও ভার্বালে? পাগল নাকি? আমাকে তো সিপাই-বন্দুক দিয়ে পাহারা দিয়ে পড়ালেও আমি এমন কিছু করতে পারবো না!”
আর বলবেন না। পাগলই ব্যাটা। মাত্র তিন সপ্তাহের পড়ায় এমন স্কোর, বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে আমার। আমার জানা মতে আর কোন খাস বাঙ্গালি প্রোডাক্ট এত স্কোর করে নাই।

“তা ওকে কোন নদীর পাড়ে ঝুলিয়ে রেখেছিল ওর বাপ?”
কী জানি। নারায়নগঞ্জ বাড়ি। শীতলক্ষ্যার উপর হবে হয়তো।

“এটা তো পত্রিকায় দেওয়ার মত অর্জন। সবাইকে বলা দরকার এটা নিয়ে।”
হ্যাঁ, সেটাই। বেশি বিনয়ী, তাই বলে না। হবেই না কেন? এটুকু না থাকলে তো আমার-আপনার সাথে তফাৎ থাকতো না। জাত লাগে আসলে।

“সেটাই। সবার জন্য সব না। এরকম বড় বড় কিছু করতে হলে জাত লাগে অন্য রকম। যাক, খুব ভাল লাগলো শুনে। আমাদের জন্য তো এই দেশে এটাই আছে শুধু। লেখাপড়া দিয়ে কিছু অর্জন করা, একটু নাম কামানো। লেগে থাকতে বল, বড় কিছু হলে আমরা বলতে পারবো।”
এই জায়গাটায়ই খারাপ লাগে। এই দেশে যতদিনই থাকি, যতকিছুই করি, কোনদিন পলিসিমেকার জাতীয় কিছু হতে পারবো না। আমাদের সুযোগ আর সবার সমান, রেজাল্ট আর সবার চেয়ে ভাল, সবাই নামও করে অনেক। কিন্তু তবু যেন কেমন কেমন লাগে একটু।

“সব সময় না। সুযোগ যে কখন এসে পরে, তা কেউ বলতে পারে না। এই যে বাঁধ ভাঙ্গলো, এটা বানিয়েছিলো আর্মির ইঞ্জিনিয়াররা। এক রিটায়ার্ড অফিসার পত্রিকায় লিখেছিলেন যে উনি আগেই প্রেডিক্ট করেছিলেন এমন একটা সমস্যার কারণে বাঁধ ভেঙ্গে গেছে। ঐটা আমার রিসার্চের মধ্যেই পড়ে। লোকটার কথা পুরা ভুল ছিল। আমি পত্রিকায় চিঠি লিখলাম। প্রথমে তো আমার কথা কেউ পাত্তাই দিতে চায় না। আমি বাইরের দেশের এক প্রোফেসর, আমি কী জানি, বলো? পরে অনেক রিপোর্ট হল এটা নিয়ে, শেষ পর্যন্ত সেই আর্মি অফিসার মেনে নিলেন যে ভুল তাঁরই ছিল।”
একই ব্যাপার তো এলএসইউ হারিকেন সেন্টারের ডঃ ভ্যান হিয়েরডেনকে নিয়ে হয়েছিল শুনেছিলাম। উনি বলেছিলেন যে বড় হারিকেন আসবে, তাই যেন আগে কিছু তাঁবু কিনে রাখে সরকার। ওনার সাউথ আফ্রিকান অ্যাক্সেন্ট শুনে ফিমার অপারেটর বলেছিলো, আমেরিকানরা তাঁবুতে ঘুমায় না। এই ব্যাপারগুলোই খারাপ লাগে। যত কিছুই করেন না কেন, সারা জীবন সেকেন্ডক্লাস সিটিজেনের তকমা গায়ে লেগে থাকবে।

“ঠিক কথা। এই যে আমি এই এলাকায় আছি, তবু কেমন যেন লাগে। এই শহরের এটা সবচেয়ে দামী এলাকা। আমার রিসার্চ নিয়ে মিডিয়ায় অনেক রকম রিপোর্ট হচ্ছে, তবুও আমি ঘর থেকে বের হলেই মনে হয় যে পাড়াভর্তি সাদার মধ্যে আমি একটা কালো চামড়ার লোক।”
এই কথাই আমি বাইরে আসার কিছুদিন পর আমার হিন্দু বন্ধুদের বলছিলাম। সংখ্যালঘু জীবন কী জিনিস, সেটা বাইরে এসে বুঝেছি আমি। সংখ্যালঘু জীবনের দহনগুলো চামড়ার নিচে। উপর থেকে মনে হয় যেন সবই ভাল, সবাই সমান, সবই ঠিক। কিন্তু ভেতরের জ্বালাটা কাউকে ভাষায় বোঝানোর না। আমেরিকায় এত সমতা, আইনে এত নিরপেক্ষতা, তবুও এটা মনে হয়। আমাদের দেশে কী করতে বাকি রেখেছি আমরা সংখ্যালঘুদের উপর!

“কী বলে শুনে তারা?”
কী আর বলবে। শুকনা একটা হাসি দিয়ে বলে, বুঝলা তাহলে এতদিন পরে। আমি এই জন্যও বলি যে আমাদের দেশের মানুষের কিছুদিন বাইরে ঘুরে আসা উচিত। তাতে যদি স্বভাব একটু ঠিক হয় বাঙ্গালির।

“নাহ, সেটা হওয়ার না। বাঙ্গালি উলটা যেখানে যায়, সেই জায়গাই নষ্ট করে দেয়। দুইটা বাঙ্গালি এক হলেই শুরু হয়ে যায় হিংসা আর দলাদলি। চরিত্র বদলাবে না বাঙ্গালির কোনদিন।”
সেটা খুব একটা ভুল বলেন নাই। আইডেন্টিটি ক্রাইসিস আমাদের শুধু আরো বেশি করে ধার্মিক করে দেয় বাইরে আসলে। দেশে মানুষ মোল্লা হয়ে যায় আইডি প্রকাশ পেয়ে গেলে, আর বাইরে এসে মোল্লা হয়ে যায় আইডি খুঁজে না পেলে।

“দেশে আইডি প্রকাশ পেয়ে যায় কীভাবে?”
জেলে গেলে! পত্রিকা খুললেই দেখেন না, এক সপ্তাহ রিমান্ডে গেলেই কেমন নূরানী দাড়ি নিয়ে বের হয় সব।

“ঠিক, ঠিক। তবে আইডি ক্রাইসিস আছে বলেই মাইনরিটিরা লেখাপড়ায় মনোযোগী হয় অনেক। ছেলেমেয়েদের অনেক যত্ন করে পড়ায়। এটা এই দেশের লোকেরা করে না। করার দরকারও নাই তেমন। দেশ তো এদেরই। এত্ত সম্পদ। ঝুট-ঝামেলার কাজ করে দেওয়ার জন্য তো আমরা আছিই।”
হ্যাঁ, তবে আমরাও মাইনরিটি, কালোরাও মাইনরিটি, হিসপ্যানিকরাও মাইনরিটি, ঐদিকে আবার ইহুদিরাও মাইনরিটি। অথচ তফাৎটা কেমন আকাশ-পাতাল।

“ইহুদিদের কথা আলাদা। ওরা পাঁচ হাজার বছর ধরে মাইনরিটি। সার্ভাইভাল স্কিল ওদের চেয়ে ভাল জানে না কেউ। ওরা যেখানে যেতে হয় যাবে, যা করতে হয় করবে। ওদের পা-ধোয়া পানি খাওয়ার যোগ্যতাও নাই আমাদের।”
এটা ঠিক বলেছেন। আমরা কথায় কথায় গালি দেই ওদের ঠিকই। কিন্তু নিজেরটা কীভাবে আদায় করে নিতে হয়, সেটা ওদের কাছ থেকে শেখার আছে আমাদের। আর, ওদের কেউ কোন কিছু হাতে তুলে দেয় নাই। কখনও জোর করে, কখনও পরিশ্রম দিয়ে, কখনও কৌশলে ওরা নিজেদেরটা ঠিকই আদায় করে নিয়েছে।

“আমি আর সব মুসলমানের মত ইহুদিদের কথায় কথায় গালি দেই না। আমি তো বরং বলি যে আমাকে দশটা ইহুদির সাথে বোতলে ভরে ঝাঁকায় না কেন? তাহলে যদি আমি ওদের কাছে কিছু শিখতে পারতাম। এরা যে কী পরিমাণ পরিশ্রম করে, আর কত আন্তরিকতা নিয়ে কোন কাজ করে, সেটা না দেখলে বলে বোঝানো যাবে না।”
মুসলমানদের চেয়ে তো ওদের ক্রিশ্চিয়ানদের সাথে ঝামেলা বেশি হওয়ার কথা। কিন্তু কীভাবে ঘাড়ে চড়ে গেছে সব ক্রিশ্চিয়ান দেশের। ওদের হয়ে আমেরিকা যুদ্ধ করে পথে বসে, ওদিকে ওরা আরো জাঁকিয়ে বসে নিজের দেশে। পুরো মধ্যপ্রাচ্যের যেই একটা মাত্র জায়গায় তেল নাই, সেখানে বসে পুরা আরব শাসন করছে। স্টেটসম্যানশিপ শেখার আছে অনেক ওদের কাছে।

“আমি তো অ্যাকাডেমিক লাইনে দেখছি। সব উঁচু ইউনিভার্সিটির প্রোফেসররা ইহুদি। নোবেল পুরষ্কার এরাই পায় সব। সেই রকম কাজগুলো এরাই করছে। আমরা শুধু পাশের মানুষটার দোষ খুঁজি আর ফালতু সব ব্যাপারে দুনিয়া মাথায় তুলে ফেলি। এসব করি, আবার দাবি করি আমরাই নাকি শ্রেষ্ঠ জাতি।”
কাজে আর কথায় ফারাকটা তো নতুন কিছু না। আমার সেই বন্ধুই বলছিলো যে ৬২% এর বেশি নোবেল লরেট নাকি ইহুদি।

“খুবই স্বাভাবিক। আমার সাথের এক প্রোফেসরের কথা বলি। ইরান থেকে এসেছে এই লোক। আমি দেখি তার কাছে-ধারে যায় না ডিপার্টমেন্টের কেউ। কারণ জানতে চাইলাম এক আমেরিকান প্রোফেসরের কাছে। বলে যে তাদের মনে হয় ঐ লোকের মাথায় দোষ আছে একটু। একবার নাকি টয়লেটে ওযু করার সময় সিঙ্কে পা তুলে দিয়ে পা ধুচ্ছিলেন। চিন্তা কর, একটা লোক সিঙ্কে পা ধুচ্ছে, আবার পাশের লোকটার দিকে তাকিয়ে বলছে, আমি তোমার চেয়ে উত্তম, আমি বেহেশতে যাবো। একই কাজ যে কত বাঙ্গালিকেও করতে দেখেছি, তার কোন হিসাব নাই।”
আমাদের দেশে হবে সেই মুমিন কবে, কথায় না বড় হয়ে নিচে পা ধুবে!

“এই দেশের মানুষ ইহুদিদের দেখতে পারে, তা না। সেই জন্যই ক্ষমতায় ওরা উঠতে পারে না, কিন্তু সবকিছুর উপর নিজেদের নিয়ন্ত্রণ ঠিকই রেখেছে ওরা। শেখার আছে আমাদের অনেক এই দিকে।”
আমার চোখে ইহুদিদের একটা বড় গুণ হল, তাদের নিয়ে কেউ কিছু বললেও ওরা সেটা গায়ে মাখে না। নিজের কাজ করে যায়। বরং নিজেরাই নিজেদের নিয়ে এত ঠাট্টা করে, যে আর কারও কিছু বলার নাই। আর আমরা মুসলমানরা সামান্য কিছুতেই অযথা লাফ দিয়ে উঠি। এত্ত বেশি হুজুগে আমরা সবাইই যে বলার মত না।

“সার্ভাইভাল মেকানিজম। ঐ যে বললাম, পাঁচ হাজার বছরের মাইনরিটি। ওরা জানে যে এসব নিয়ে পড়ে থাকলে ওদেরই ক্ষতি। এই জন্যই এত বেশি কাজের মধ্যে থাকে ওরা।”
আরেকটা ব্যাপার হল ইসরায়েলের প্রতি এদের ডিভোশন। পৃথিবীর যেই প্রান্তেই থাকুক না কেন, এরা এদের আয়ের একটা অংশ ইসরায়েলকে দেয় প্রতি বছর। স্যাবাটিকাল লিভ কাটায় ইসরায়েলি ইউনিভার্সিটিতে পড়িয়ে। এমন কি ভারতীয়রাও এটা করে। করি না শুধু আমরা।

“আমাদের সমস্যা তো গোড়াতেই। আমরা আমাদের সব ব্যার্থতার জন্যই অন্য কাউকে দোষারোপ করে অভ্যস্ত। এজন্যই আমরা এত পিছনে।”
এটা নিয়ে আমার সেই বন্ধু একটা মজার কথা বলেছিল। ফ্যামিলি গাই-তে নাকি একবার স্টুয়ি ইহুদি হওয়ার জন্য গিয়ে দেখে অপ্টিমাস প্রাইম স্কালক্যাপ পরে বসে আছে।

“ফ্যামিলি গাই? অপ্টিমাস প্রাইম? এগুলা আবার কী?”


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

এই কথোপকথনের তথ্যটা সত্য। আমার বন্ধু পুরুজিত হল সেই GRE-ist(?)। সুমন কুমার নাথের পর বুয়েটের একমাত্র পারফেক্ট ফোর। ট্রান্সফার করে এখন LSU তে। আমার জানা মতে এর আগে ৭৫০এর বেশি কেউ স্কোর করতে পারেন নাই। বর্তমানে অপেক্ষমান সচল।

অন্য কুশীলবদের দুই জনেই বাঙ্গালি প্রোফেসর। খুবই মেধাবী, পরিশ্রমী দুইজন মানুষ যাদের মারফত এই ক্যাম্পাসের মোটামুটি সব শিক্ষক বাংলাদেশকে চেনেন। একজন হারিকেন ক্যাটরিনা নিয়ে যাবতীয় গবেষণা করছেন, আরেকজন গত বছর সেরা পেপার লেখার পুরষ্কার পেলেন।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

দুর্দান্ত ব্লগিং।
ইশতি, লেখা যেন না থামে।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

হাসান মোরশেদ এর ছবি

পুরুজিত'কে অভিনন্দন ।
ইশতি কে তিন উল্লাস

-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ইশতিয়াক রউফ এর ছবি

ধন্যবাদ। হাসি

রাগিব এর ছবি

ইশতিয়াক, সুমনদার কিন্তু পার্ফেক্ট ফোর না। রাউন্ড আপ করে ফোর। পার্ফেক্ট ফোর পাওয়া একজনই আছে, ৯৮ ব্যাচের সাইফুর, এখন মাইক্রোসফটে চাকরি করছে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ইশতিয়াক রউফ এর ছবি

থুক্কু। রাউন্ড-আপ। যাক, পোষায় নিচ্ছে এখানে। ওকে ক্লাসে টিচাররা বলে ও এখানে কী করে? হাসি

রাগিব এর ছবি

পুরুজিতের প্রোফাইল যা, ও সামনে অনেক দূর আগাবে। আন্ডারগ্রাড হিসাবে রিসার্চে অনেক কাজ করেছে দেখলাম।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রাগিব এর ছবি

জিআরইতে ২৪০০ পাওয়া বেশ কয়েকজন আছে।

পুরুজিৎ যোগাযোগ করেছিলো ক'দিন আগে, জিআরই পরীক্ষার আগেই। তাহলে ভালো স্কোর করেছে, চিন্তায় ছিলো এই নিয়ে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

শামীম এর ছবি

দারুন!
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রাগিব এর ছবি

অন্য কথায় সহমত। বিশেষ করে স্টিউইর ব্যাপারটা।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

লজ্জা পাচ্ছি, ইশতিরে হাল্কা মাইর দেয়া দরকার (অনেক থ্যাংকুর সাথে)
সাইফুর সারের কথা জানতাম আমিও, আর আমি তো এমনিতেও বুয়েট শেষ করি নি, আমি হিসাবের বাইরে।

অচেনা এর ছবি

জটিল হচ্ছে! জাঝা বিপ্লব ২ টাই।

আমার পরিচিত একজন ভালো চাকরি নিয়ে অস্ট্রেলিয়া যাওয়ার ৬ মাস পরেই ফিরে আসে। করাণ জিজ্ঞাস করলে বলে- বর্ণবাদ। একটা উদাহরণ দিলো।

দোকানে গেছে কেনাকাটি করতে। দোকানদার আগের সাদা কাস্টমারকে হেসে কথা বলে সার্ভ করল, কিন্তু উনার সাথে কথা বলার সময় চেহারার এমন ভাব করল যে খুব বিরক্ত।

-------------------------------------------------
যত বড়ো হোক ইন্দ্রধনু সে সুদূর আকাশে আঁকা,
আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা॥

ইশতিয়াক রউফ এর ছবি

অস্ট্রেলিয়ায় এই অভিযোগটা বেশ প্রচলিত। তবে একই রকম কথা আমেরিকা/সাউথ নিয়েও বলা হয়। গায়ের চামড়া একটু মোটা করতে হয় প্রাথমিক পর্যায়ে। আমি ভেবে দেখি আমরা 'ভিন্ন' কাউকে কী চোখে দেখি। আমরা হিন্দু মেয়েদের গণধর্ষণ করি, পাহাড়িদের ঘরবাড়ি জ্বালিয়ে দেই, বিদেশীদের প্রথম সুযোগে ছিনতাই করি... সেই তুলনায় এরা তো আমাদের জামাই আদরে রাখছে!

??? এর ছবি

অসাধারণ লেখা অভি! আমি আপনার ফ্যান হয়ে যাচ্ছি। কিপ ইট আপ!

ইশতিয়াক রউফ এর ছবি

লজ্জা দিলেন এবার, গুরু। আপনাদের লেখার ভর এবং ভারে আমার লিখতেই ভয় লাগে এখন! এত্ত এত্ত ভাল লেখা, পড়েই কুলাতে পারি না। আমার মতে আমি লেখক নই, বড়জোর e-টোকাই। হাসি

মাশীদ এর ছবি

বরবরের মতই ভাল লাগল।

বাঙালিদের আসলেই অনেকদূর যাওয়া বাকি। সিঙ্গাপুরে দেখতাম বাংলাদেশী শুনলে কেমন যেন করে। পরে আর ওদের দোষ দিতাম না। তুই যেমন লিখলি - বাঙ্গালি উলটা যেখানে যায়, সেই জায়গাই নষ্ট করে দেয়। - আসলেই তাই মনে হত। ঝকঝকা সিঙ্গাপুরের অনেক জায়গা হয়তো ঝকঝকা রাখছে বাংলাদেশী শ্রমিকরাই, কিন্তু ঐ নিজেদের জায়গা, বাংলাদেশী পাড়াটা ঠিকই সিঙ্গাপুরের সবচেয়ে নোংরা জায়গা বানিয়ে রেখেছে। খুবই মেজাজ খারাপ লাগে মাঝেমাঝে। কবে যে শিখবে? সংখ্যায় এরা এতই বেশি যে বাকি যারা এক্যাডেমিক ফিল্ডে বা অন্য কোথাও বড় অবদান রাখছে, তাদের খবর ওভারশ্যাডোড হয়ে যায়।

পুরুজিত জিনিয়াসকে অনেক অভিনন্দন!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

ইশতিয়াক রউফ এর ছবি

কথাটা খুব বেশি রকম সত্যি। আমাদের একটা মেন্টাল ওভারহল দরকার। জানি না কীভাবে, কবে। তবে খুব বেশি দরকার এটা। এরকম ইন্ট্যাঞ্জিবল ব্যাপারগুলো নিয়ে আমাদের সচেতনতা বাড়ানো দরকার।

অপালা এর ছবি

ফাটা ফাটি

ইশতিয়াক রউফ এর ছবি

ধন্যবাদ!

ঝরাপাতা এর ছবি

এই কথোপকথনের ভক্ত তো আমি শুরু থেকে। প্রতিটি শব্দের সাথে একাত্মতা পোষণ করছি। আরো কথা শুনবো বলে পেতে আছি কান।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

ইশতিয়াক রউফ এর ছবি

আয়রনি একেই বলে। আমি সারা জীবন বকা খেয়ে আসলাম কথা বেশি বলি দেখে... দেঁতো হাসি

অমিত আহমেদ এর ছবি

একদম আমার কথা!
আমি এ নিয়ে লিখবো বলেছিলাম আগের কয়েকটা পোস্টে, আর লেখা হয়ে ওঠেনি। এখন থেকে এই লেখার লিংক দিয়ে দেবো প্রয়োজন পড়লে... প্রিয় পোস্টে সংযুক্ত করা হলো।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

বিবাগিনী এর ছবি

অসাধারণ!!!
‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

আরশাদ রহমান এর ছবি

পড়লাম। খুব ভালো লাগলো!

ইশতিয়াক রউফ এর ছবি

অমিত আহমেদঃ ধন্যবাদ। আমার মত কাজ করলেন। আমিও অনেক না-বলা কথা এর-ওর ব্লগের লিংক দিয়ে বলে দেই! আলসেমি লাগে নিজের লিখতে। খাইছে

বিবাগিনী, আরশাদ রহমানঃ ধন্যবাদ।

সিরাত এর ছবি

সব কথার সাথে একমত না। অনেক কথার সাথে একমত।

তবে পাঁচ সামলানো গেল না। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।