মির্জা গালিব ও তার সময়> পবন কুমার ভার্মা।।

জাহেদ সরওয়ার এর ছবি
লিখেছেন জাহেদ সরওয়ার (তারিখ: শনি, ১৬/০৮/২০০৮ - ৮:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

সম্প্রতি পড়া বইগুলোর মধ্যে চমতকার একটা বই। গালিব মুলত মুঘল জামানার এক্কেবারে শেষের দিকের কবি। লাষ্ট মুঘল বাহাদুর শাহ জাফরের উপর ইংরেজদের যে নির্মম খড়ঙ্খ নেমে এসেছিল অভিজাত হিসাবে গালিবও তার অংশিদার ছিলেন। তবু তিনি লড়েছিলেন তার প্রাপ্ত আত্মসম্মান বোধের জন্য। কিন্তু বিধি বাম মুঘলদের উপর নেমে আসা অন্ধকারে তিনিও কোনো পথ খুজে পান নাই। গালিবের নিরাশাভরা জীবন তাকে নিয়ে যায় নৈরাশ্যের দর্শনে যে আরেক ওমর খৈয়াম। গালিব লিখতেন ও ফার্সি ভাষায়। সবকিছু মিলিয়ে অসাধারন একটি বই। নিজের জীবনকে তিনি কবিতার ভিতর দিয়ে প্রবাহিত করে গেছেন। অনেকগুলো বয়াত ও এই বইয়ে অর্ন্তভুক্ত আছে। সব চেয়ে মজার ব্যাপার হচ্ছে কোন সময়ে কোন কবিতার জন্ম হয়েছে তা ইঙ্গিত দিয়েছেন পবন কুমার ভার্মা। দাওয়াত রইল বইটা পড়ার।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অল্পকথায় এত সুন্দর করে বই রিভিউ করেন ক্যাম্নে?
আমি তো বই সিনেমা নিয়ে কিছু বলতে গেলে পুরা কাহিনি বলে ফেলি। ;(

আপনাকে জাঝা ।

রণদীপম বসু এর ছবি

আপনি ভাই মির্জা গালিব এর উপর গোটা একটা বই পড়ে ফেললেন, অথচ গালিবের একটা শায়ের বই থেকে পোস্টে কপি করে দিতেও কিপ্টেমী করলেন !
উঁহু, পাঠককে হতাশ করেছেন । ভীষণ আপত্তি জানালাম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মূলত পাঠক এর ছবি

দু:খ করবেন না, এই নিন এক পিস গালিব। মুশকিল হল বাংলায় z কি করে লেখে জানা নেই, কেউ কেউ জ-এর নিচে বিন্দু লাগিয়ে লিখেছেন কিন্তু এখানে সেটা কি ক'রে করে কে জানে।

গোটা শেরটা দিলাম না, বড্ড বড়। আরেকটা কথা, দীর্ঘ শেরে সব কটি যুগ্ম পংক্তি অর্থগতভাবে সম্পর্কিত হয় না সর্বদা, কাজেই দু খানা কাপলেটের মধ্যে যোগসূত্র না দেখতে পেলে অবাক হবেন না।

বািzচা-এ-আতফাল হ্যয় দুনিয়া মেরে আগে
হোতা হ্যয় শব-ও-রোz তমাশা মেরে আগে

(বািzচা-এ-আতফাল: শিশুদের খেলাধুলো, নাদানি)

জুz নাম নহি সুরত-এ-আলম মুঝে মঞ্জুর (মনzুর)
জুz ওয়হম নহি হস্তি-এ-অশিয়া মেরে আগে

(জুz: এ ছাড়া, ওয়হম: ভ্রম, অশিয়া: বস্তু)

হোতা হ্যয় নিহাঁ গর্দ মে সহারা মেরে হোতে
ঘিসতা হ্যয় জবীন খাক পে দরিয়া মেরে আগে

(নিহাঁ: গোপন/লুপ্ত, গর্দ: ধুলো, সহারা: মরুভূমি, জবীন: কপাল)

সচ খতে হো, খুদবিন-ও-খুদারা না ক্যিঁউ হুঁ?
বয়ঠা হ্যয় বুত-এ-আইনা-সিমা মেরে আগে

(খুদবিন: গর্বিত/উদ্ধত, খুদারা: আত্মপ্রেমী/নার্সিসিস্টিক, বুত: প্রিয়া, আইনা-সিমা: দর্পনতুল্য)

গো হাথ কো জুম্বিশ নহি আঁখো মে তো দম হ্যয়
রহনে দো অভি সাগর-ও-মীনা মেরে আগে

(জুম্বিশ: গতি/শক্তি, সাগর-ও-মীনা: পানপাত্র)

আশিক হুঁ, পে মাশুক-ফরিবি হ্যয় মেরা কাম
মজনুন কো বুরা খতি হ্যয় লয়লা মেরে আগে

(ফরিবি: প্রবঞ্চনা)

মৎ পুছ কে ক্যয়া হাল হ্যয় মেরা তেরে পিছে
তু দেখ কে ক্যয়া রঙ্গ তেরা মেরে আগে

এর সঙ্গীতরূপ দেখতে পারেন এখানে:
http://www.youtube.com/watch?v=ybAJ2xsYd4A

মনজুরাউল এর ছবি

ধন্যবাদ গালিব কে নিয়ে লেখার জন্য । বাঙালি সমাজে এ নিয়ে আলোচনাই তো হয় না তেমন একটা।

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।