শমন শেকল ডানা।। হাসান মোরশেদের বই।। যে গল্পের নায়ক আমার সময়।

জাহেদ সরওয়ার এর ছবি
লিখেছেন জাহেদ সরওয়ার (তারিখ: মঙ্গল, ২৩/০৬/২০০৯ - ১০:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হাসান মোরশেদের যত লেখা পড়েছি সামহোয়ারে এবং সচলায়াতনে। লেখকের এটি প্রথম বই কিনা জানি না তবে বই আকারে হাসান মোরশেদের এটিই প্রথম বই যা আমি পড়ি। ২০০৮ সালে হাসানের সাথে বাংলা একাডেমী প্রাঙ্গনে মোলাকাত হয়েছিল। তখনই জেনেছিলাম এই বইটির কথা। তৈরি হয়ে আছে কি এক সমস্যার কারনে প্রকাশিত হতে পারেনি। পরে প্রকাশকের মুখে শুনেছিলাম আর্মি সংক্রান্ত অনুচ্ছেদের কারনে, কেন না তখন আর্মি দেশ চালাচ্ছিল। যাইহোক শমন শেকল ডানা আমি আন্তরিকভাবে বুঝতে পেরেছি বলে মনে হয়েছে কেননা আমরা প্রায় একই সময়ের মানুষ। হাসান আর আমার জন্মের সালটাও একই। আর এদেশে আমাদের বেড়ে উঠা পঠন পাঠনতো একই রাজনৈতিক আবহাওয়ায়।
এ উপন্যাসের নামহীন নায়কের মতই আসলে স্বাধীনতা পরবর্তী প্রজন্ম স্বাধীনতা বিরোধীদের ক্ষমতা আর ধর্মীয় অন্ধকারের ভয়ের ভেতর বেড়ে উঠা দগ্ধ সুবিধাবাদি মধ্যবিত্ত মানুষ আমরাও। ফলে ইচ্ছা করলেও এই চরিত্র থেকে সরাতে পারিনা নিজেকে। মনে হয় আমি নিজেই এ উপন্যাসের নামহীন নায়ক। স্বাধীনতার পরের প্রজন্ম হিসাবে যে সেকুলার আর শ্রেণীহীন সমাজ আমাদের পাওয়ার কথা ছিল তা আমরা পাইনি। বাংলাদেশি বাঙ্গালীদের এতবড় ব্যর্থ অর্জন আর নাই বললেই চলে। যে অন্ধত্ব আর বিরাষ্ট্রীক গাদ্দারির দমবদ্ধ পরিবেশ থেকে মুক্ত হবার জন্য আমরা যাত্রা করেছিলাম, এত চড়া মুল্য দিয়েও আজ আমরা সেখানেই স্থবির দাড়িয়ে আছি।
গৌতম দা কি এখনো পাকিস্তানেই বাস করে। তা না হলে তাকে কেন এখনো শুনতে হয় মালাউনের বাচ্ছা। কেন গৌতম দা আর হেমলেট, ক্লেমন্ট মাইলংদের এদেশ থেকে পালাতে হয়, দেশে থাকলে নিহত হতে হয়। আসলে আমরা যারা ভেবেছিলাম ৭১ আমাদের এক পতাকার তলে এসে দাড়ানোর ঠিকানা। সেমিটিক অন্ধকার আর শ্রেণীহীন তার ভিত্তিভূমি দাড়ানোর জায়গা। কতদ্রুত আমাদের ভুল ভেঙ্গে গেল। আমাদের উচ্ছাস কত দ্রুত হাহাকারে পরিণত হল। আমরা দেখলাম উচ্চপদস্থ সামরিক অফিসারদের মধ্যে ছদ্মবেশে লুকিয়ে ছিল জেনারেল জিয়ার মত বিপদজনক পাকিস্তানি সামরিক অফিসারগণ। যারা ফের অর্জিত স্বাধীনতাকে হত্যা করল। আর রাজাকারদের ডেকে এনে বসাল রাজ্যশাসনে। আমরাও তো নিজের নাম নিয়ে শংকিত থাকি এদেশে মোহিনের মত। নাম একই হবার কারণে যাকে ক্রশফায়ারে হত্যা করা হয়। এইতো আমাদের হলকেন্দ্রিক নষ্ট রাজনীতি। সংখ্যালঘুদের তুলে দিয়ে তাদের বসতবাড়ীতে রাষ্ট্র বানাবে ব্যবসা প্রতিষ্ঠান। ইয়াসমিনকে গণধর্ষণে হত্যা করবে সরকারি কুত্তা বাহিনী প্রচার করবে ইয়াসমিন ছিল পতিতা। যেন পতিতারা মানুষ নয়। তাদের যত্রতত্র হত্যা করার অনুমতি আছে। সপরিবারে নিহত হবে আলফ্রেড সরেনের মত মানুষরা। এই তো আমাদের অন্ধ দানব দেশ। সুতরাং পালাও পালাও আরও গহীন থেকে গহীনে। মুক্তাদিরদের আমরা শুধু স্বপ্নেই গলা টিপে মারি। কেন না আমরা তো নপুংসক প্রজন্ম।
সবকিছু মিলিয়ে এ উপন্যাসটা জাতীয় নিরাপত্তা তথা রাষ্ট্রে মাতলামির বিরুদ্ধে প্রশ্ন ও ক্ষতচিহৃ। নাসিমার সাথে পহেলা বৈশাখের দিনটা অদ্ভুদ মায়াময়। টেকনিকাল কিছু সমস্যা ছাড়া ভাষাগত দিকে বইটি মসৃন। হোচড়হীন গমনযোগ্য। প্রকাশককে টেকনিকালি আরো সতর্ক হওয়া উচিত। ৬৪ পৃষ্টার এই বইটির দাম মাত্র ৯০ টাকা। স্বাধীনতা পরবর্তী প্রজন্মের অবশ্য পড়িতব্য। কারণ অই সময়টাই এ উপন্যাসের নায়ক। স্যলুড হাসান মোরশেদ।


মন্তব্য

মামুন হক এর ছবি

আহ লেখকের অটোগ্রাফসহ যদি বইটার একটা কপি পাইতাম!! সে ভাগ্য কি হয় সকলের?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিক আমার মনের কথাগুলো বলেছেন। এই বইটা পড়ে আমারও এ কথাগুলোই মনে হয়েছিলো। সম্ভবত এবছরের অন্যতম সেরা উপন্যাস এটা।
স্যলুড হাসান মোরশেদ।

তবে বইটার প্রচ্ছদ আমার ভালো লাগে নাই। প্রচ্ছদটা বইটাকে প্রকাশ করতে পারে নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

প্রচ্ছদের বিষয়ে নজরুল ইসলামের সাথে একমত। আর প্রকাশকের কাছে প্রশ্ন- ৬৪ পৃষ্ঠার বইয়ের দাম ৯০ টাকা কীভাবে হয়? হয়তো হয়, কিন্তু কীভাবে হয় ধারণাটা দিলে খুশি হই।

হাসান মোরশেদের বইটা এখনও পড়া হয়ে উঠে নি। সযতনে জমিয়ে রাখা অনেকগুলো কাজের মধ্যে এটিও একটি। তবে খুব শিগগিরই পড়ে ফেলবো বলে আশা করছি।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীল [অতিথি] এর ছবি

নজরুল ভাই বলেছেন- তবে বইটার প্রচ্ছদ আমার ভালো লাগে নাই। প্রচ্ছদটা বইটাকে প্রকাশ করতে পারে নাই।
শুধু প্রচ্ছদ না আমার কাছে বাঁধাই ও ভালো লাগে নি।
লেখা নিয়ে তো মোরশেদ ভাইকে আগেই বলেছি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বইটা পড়ছি বলে মন্তব্য করছিনা। তবে ৬৪পৃষ্ঠার বই ৯০ টাকা আমার কাছে অগ্রহণযোগ্য মনে হয়নি। লক্ষ্য করলেই দেখবেন ফন্ট সাইজ কিন্তু স্ট্যান্ডার্ড, আর লাইন স্পেসিং খুবই কম। অনেক নামকরা লেখকের বইয়ের ফন্টসাইজ থাকে এর দেড় থেকে দুই গুন আর লাইন স্পেস থাকে এর দ্বিগুন। সেসব বইয়ের বহুল কাটতি থাকলেও দাম কিন্তু এরচে কম থাকে না। আর দেশে সবকিছুর দাম যে হারে বেড়েছে সে নিরীখে দাম আমার কাছে ঠিকই মনে হয়।

তানবীরা এর ছবি

এখনো পাই নাই, হাসান ভাই যদি কষ্ট কইরা এক কপি এদিকে ঢিল দিতেন, বড়ই উপকৃত হইতাম তাহলে
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।