লেটার ফ্রম লাইবেরিয়া-৯

যুবরাজ এর ছবি
লিখেছেন যুবরাজ [অতিথি] (তারিখ: রবি, ২৬/১০/২০০৮ - ১২:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গত বেশ কিছুদিন আমি ব্যস্ত ছিলাম আমার ইউরোপ যাওয়া নিয়ে।অনেক বাধা বিঘ্ন পেরিয়ে আমি অবশেষে আগামিকাল এক মাসের ছুটিতে ইউরোপে যাচ্ছি।আমার ভ্রমন সুচীতে আছে ফ্রান্স,নেদারল্যান্ড,সুইজারল্যান্ড এবং ইতালী। খুব সাভাবিক ভাবে বুঝতে পারছেন আমি কতটা উদ্গ্রিব।যদিও আমার লেটার ফ্রম লাইবেরিয়া সিরিজটা লাইবেরিয়া নিয়ে, আপনারা যদি জানতে আগ্রহী থাকেন তবে আমার সাথে আপনাদেরকেও আমি ইউরোপ ভ্রমনে সঙ্গি করতে পারি,অর্থাৎ আপনাদেরকে আমার ভ্রমনকালিন সময়ে সঙ্গে রাখতে পারি এবং আমার অভিজ্ঞতা সাথে সাথে Share করতে পারি।আর যদি আপনারা মনে করেন আমার লেখা লাইবেরিয়াতেই সীমাবদ্ধ থাকুক তাহলে আমি একমাস পরে ছুটি থেকে ফেরত এসে আমার দিনলিপি লিখতে পারি।আপনাদের মতামতের উপর আমার সীধান্তটা নির্ভর করবে।

সৌদি দুতাবাসের তিক্ত অভিজ্ঞতা মাথায় নিয়ে আমি সড়ক পথে আবিদজান আসি।আবিদজান কে বলা হয় আফ্রিকা মহাদেশের প্যারিস শহর।আমি কল্পনাও করতে পারিনি আফ্রিকাতে এত আধুনিক একটি শহর থাকতে পারে।আবিদজান আইভরি কোস্টের রাজধানী।প্রাক্তন ফরাসী উপনিবেশ।শহরের রাস্তায় BMW,PORSHE,MERSIDIZ BENZ এর ছড়াছড়ি।রাস্তাগুলো মনে হয় এক একটা রানওয়ে।বোঝার সুবিধার জন্য বলি, এদের প্রতিটি সড়ক মানিক মিয়া এভিন্যু মত চওড়া। এবং পুরো শহর অসংখ্য ফ্লাই ওভারে পরিপুর্ন।কোন একটা রাস্তায় পথ হারালে অসুবিধা নাই, ঘুরে আবার আগের জায়গায় ফেরত আসবেন।এত চমৎকার এদের রাস্তার প্ল্যানিং!আপনি গাড়ী নিয়ে একবার পুরো শহর চক্কর দিলেই আপনার দিলখোশ হয়ে যাবে।
লাইবেরিয়ার মত আইভরি কোস্টে ও জাতিসংঘ শান্তি মিশন চলমান।তবে এই দেশে যে শান্তি মিশন চলছে সেটা বোঝার কোন উপায় নাই।সব কিছু খুব সাভাবিক। আমি আইভরি কোস্ট মিশন সমন্ধে খুব বেশি জানিনা, সুতরাং আপনাদের ভুল তথ্য দিয়ে বিভ্রান্তিতে ফেলতে চাইনা।যারা আগ্রহী, তারা ইন্টারনেট থেকে তথ্য জেনে নিতে পারেন।
যাইহোক, আমি আইভরি কোস্ট গিয়ে ছিলাম বিশেষ উদ্দেশ্যে, সেটা হল Schengen Visa করানোর জন্য।Schengen Visa হল Europian Unioner ১৫ টি দেশের একত্রে Visa. আমি খুব অসাভাবিক খাতির পেলাম ফ্রান্স এম্ব্যাসী থেকে।যাওয়ার পর, বেশ খাতির করে ভিসার জন্য বসাল।একজন ফ্রেঞ্চ মহিলা ইংরেজীতে কিছু প্রশ্ন করলেন তারপর বললেন ১৪ দিন পর ভিসা নিয়ে যেতে।ব্যাপারটা এত সহজে হয়ে গেল যে আমি কিছুটা অবাক হলাম। সৌদি এম্ব্যাসীর “মিসকিন” শুনার কথাটা তখন দগদগে ঘায়ের মত আমার মনে লেগে আছে।

আমি লাইবেরিয়া ফেরত চলে আসলাম। কিছুদিন পর পাসপোর্ট ফেরত পেলাম Schengen Visa সহ।এরপর সুইজারল্যান্ডের ভিসাও পেয়ে গেলাম খুব বেশী ঝামেলা ছাড়াই।
অবশেষে আমি ইউরোপ যাচ্ছি আগামিকাল।
আমি নামছি গিয়ে প্যারিস।প্যারিস নাকি পৃথিবীর সবচেয়ে সুন্দর শহর। জাদুঘরের শহর।শিল্প-সাহিত্যের শহর।আর আমার সপ্নের শহর।
সেই ছোট বেলা, আমার জন্মদিনে একটা বই উপহার পেয়েছিলাম এক বন্ধুর কাছ থেকে। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা “ছবির দেশে কবিতার দেশে”। বইটা আমার মনে খুব দাগ কেটেছিল। ফ্রান্স এবং প্যারিস সমন্ধে এত চমৎকার বর্ননা ছিল, আমি ঘুমের মধ্যে কত বার যে প্যারিস শহর ভ্রমন করেছি!লুভ্যর মিউজিয়ামে যেদিন যাবো, সেদিন সপ্নকে স্পর্শ করতে পারব! আমি অধীর এবং অধীর অপেক্ষায় সেই প্রহর গুনছি।
যদি ইন্টারনেট এ না বসতে পারি এবং লেখার সুযোগ না পাই, সচলায়াতনের সবার জন্য আমার আন্তরিক শুভ কামনা থাকল।
কোথায় জানি পড়েছিলাম “A smile can brings an angel near to you.” সুতরাং সবাই হাসবেন,মন খুলে হাসবেন এবং খুশি থাকবেন।


মন্তব্য

সায়েদ এর ছবি

যুবরাজ,
বেশ কয়েকদিন পর হলেও আপনাকে দেখে ভালো লাগছে।
ভয়ই পেয়েছিলাম।
আপনার ইউরোপ যাত্রা সফল হোক।
আপনার কাছ থেকে গরম গরম ট্যুরের গল্প শুনতে ভালোই লাগবে আশা করি।
শুভ কামনা রইল।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

প্যারিস নাকি সবার শেষে দেখতে হয়। সে হিসেবে ইউরোপ ঘোরার আগেই প্যারিস দেখলে তো উল্টা হয়ে গেল।

তুলিরেখা [অতিথি] এর ছবি

প্যারি হলো গিয়ে পিয়ারী। খুব সাবধানে এগোতে হয়। হাসি

ধুসর গোধূলি এর ছবি

- হ।

এখানে সেখানে নাকি মুমিনের মুমিনত্ব ভাঙার তেব্র প্রয়াস লক্ষ্য করা যায়!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কবি এর ছবি

ফ্রান্সের ঢাকার এম্বাসী থেকে ভিসা নিতে গিয়ে আমার তাদের আপ্যায়ন ও ব্যবহার দেখে অবাক লাগছে। আর ঠিক ঊল্ট অভিজ্ঞতা হয়েছিল দিল্লির স্প্যানীশ এম্বাসীতে!

আরিফ জেবতিক এর ছবি

হুদাই টিপস দেই ।

১. লুভ মিউজিয়ামে সারাদিনের জন্য যেতে হবে । আধবেলা গিয়ে লাভ নেই । ওখানে মোনালিসা ছাড়া বাকী সবগুলো ছবি আর ভাস্কর্যই দেখার মতো ।

মিউজিয়ামের গেটে একটা সাউন্ড মেশিনের মতো দেয় , সাবেক ওয়াকম্যান জাতীয়, ৫ ইউরো ভাড়া । ওটা অবশ্যই নিতে হবে । ওটাতে কোড দেয়া আছে , যে কোন ছবি অথবা ভাস্কর্যের সামনে গিয়ে দাড়িয়ে কোড চাপলে সেই ছবির সম্পর্কে খুব সুন্দর করে বুঝিয়ে দেয় সব কিছু ।

২. অবশ্যই পাহাড়ের ওপরের সাক্রেকুরে নামের গির্জাটা দেখতে যাবেন এবং সাক্রেকুরের পেছনের দিকে হেটে হেটে একটা জায়গায় যাওয়া যায় , সেখানে গোল হয়ে বসে সব আর্টিস্টরা ছবি আঁকছে , অধিকাংশ টুরিস্ট গাইডে জায়গাটার বর্ণনা দেয়া নেই , ঐ জায়গা দেখে না এলে প্যারিস দেখা হবে না ।

৩. ঐযে হ্যাঞ্চবেক অব নটরডেম...সেই নটরডেম গির্জার জন্য কমপক্ষে আধাবেলা বরাদ্ধ থাকাটা ভালো ।

৪. আইফেল টাওয়ারের চূড়ায় উঠতে হবে বিকেলে , যখন সন্ধ্যা হয় , একেবারে চূড়ায় । আর রাতে দেখতে হবে দূর থেকে ,নদীর পারে দাড়িয়ে ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

টিপস দেয়ার দিন যে আমার কবে আসবে ! মন খারাপ
ইউরোপ ভ্রমনের ডিটেইলস জানার অপেক্ষায়।
আপনার যাত্রা আনন্দময় হোক, যুবরাজ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মেটালিফেরাস এর ছবি

আমার মনে হয় অনেকেই আপনার য়্যুরোপ ট্যুরের কথাও শুনতে চাইবে আমার মতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

বস, শেঙ্গেন-এ মনেহয় ২৪টা দেশ অন্তর্ভুক্ত, ১৫টা না। মানে আপনি এই চব্বিশটা দেশে বিনা বাঁধায় চলাফেরা করতে পারবেন। রেকর্ডের সুবিধার্থে দেশগুলোর নাম মনে করার চেষ্টা করি-

১. অস্ট্রিয়া, ২. বেলজিয়াম, ৩. ডেনমার্ক, ৪. ফিনল্যাণ্ড, ৫. ফ্রান্স, ৬. জার্মানী, ৭. গ্রীস, ৮. আইসল্যাণ্ড, ৯. ইটালী, ১০. লুক্সেমবুর্গ, ১১. নরওয়ে, ১২. হল্যাণ্ড, ১৩. পর্তুগাল, ১৪. স্পেন, ১৫. সুইডেন, ১৬. এস্তোনিয়া, ১৭. লেটোনিয়া (এইটা কোথায় আল্লাহ মালুম), ১৮. লিথুয়ানিয়া, ১৯. পোল্যাণ্ড, ২০. স্লোভেনিয়া, ২১. স্লোভাকিয়া, ২২. চেক রিপাবলিক, ২৩. মালটা এবং ২৪. হাঙ্গেরী।

চোখ বন্ধ করে এই দেশগুলোর যে কোনটিতে রওয়ানা হয়ে যান। কোনো শালা আটকাবেনা। আটকালে তাদের দুলাভাইয়ের (আমি) কথা বইলেন। চোখ টিপি

আর প্যারিসে কিছু দেখার নাই। খালি হাউকাউ। তার চাইতে প্যারিস থেকে "ঠালিস" বলে একটা মেরুণ রঙের ট্রেন ছাড়ে, ঐটায় চড়ে বসেন। ঘন্টা চারেকের মধ্যে আপনাকে কোলন নামক একটা শহরে নামায়া দিবে। ঐখানে ধুসর গোধূলি নামক এক আদম আপনাকে রিসিভ করে রোমান সাম্রাজ্যের চিহ্ণ ধারণ করা কিছু পুরাতন আর বিখ্যাত শহর ঘুরিয়ে দেখাবে।

প্যারিসের যাদুঘর সম্পর্কে এক মজার কথা প্রচলিত আছে। কোনো এক বাঙালি কুতুব নাকি সেখানে বাংলাদেশী সাংবাদিকতার পরিচয়পত্র দেখিয়ে ঢুকার চেষ্টা করেছিলো! আপনে আবার ঐরকম কিছু কইরেন না।

হেহ হেহ হেহ দেঁতো হাসি
সেন্টু খাইয়েন না বস। মজা করি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

'লেটোনিয়া' মানে 'লাতভিয়া' (স্পেনিশ ভাষায়)। যেমন, আপনাদের জার্মানী হয় আলেমানিয়া

স্পেনিশ ভাষা না জেনেও কেমন একটু চাল মেরে নিলাম দেখলেন!!



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

যুবরাজ এর ছবি

১। আরিফ ভাই, আপনার হুদাই টিপস যে আমি যে ১০০% অনুসরণ করব তাতে কোনই সন্দেহ নাই।অনেক অনেক ধন্যবাদ।

২। আজ অনেকদিন পর ব্লগে এসে দেখতে পেলাম বেশ কিছু লেখা।এর মধ্যে পাকিস্থান নিয়ে একটা লেখা মনোযোগ দিয়ে পড়লাম।প্রায় ৮২ টা মন্তব্য পড়লাম।আমি কোন মন্তব্য করার ধৃষ্টতা দেখাইনি। কিন্তু দৈবক্রমে, গতকাল আপনারা যখন ব্লগে লেখা লেখি করছিলেন, আমি এবং আর ২ জন বাংলাদেশী অফিসার পাকিস্থান সেনা ক্যাম্পে একই বিষয়ে পাকিস্তানীদের অফিসারদের সাথে তর্কে লিপ্ত ছিলাম।আমি এই বিষয়ে একটা লেখা পড়ে লিখব।আজই লিখতাম, কিন্তু ২৪ ঘন্টার চক্করে পরে গেছি।

৩। হাসান মোর্শেদ ভাই, আপনার সাথে একমত।নিজেদের অনেক পাপ আছে।বিবেকবান এবং হৃ্দয়বান মানুষ সংখ্যালঘু।(ঐ ব্লগে আপনার মন্তব্যের প্রেক্ষিতে)

৪।ধুসর গৌধুলী, আপনার দাওয়াত কবুল করলাম।আমি আমস্টারদাম যাব।থালিস মনে হয় কোলন হয়ে যায়।আমি ত মাঙ্গ পাবলিক।লাইন গার্ড বইলা দিয়েন,কেমনে আপনার ধুলি পাব?

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

ধুসর গোধূলি এর ছবি

- আপনার ট্যুর প্ল্যানটা, মানে কখন কোলন নামক গ্রামের উপর দিয়ে যাবেন, জানিয়ে এই গরীবকে একটা মেইল করে দিয়েন। মেইল এ্যাডরেস গরীবের সচলায়তনে নিজস্ব পাতায় পাবেন।

বিস্তারিত কথা বলা যাবে ওখানে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কীর্তিনাশা এর ছবি

আপনার ইউরোপ ভ্রমন সফল হোক, শুভ হোক।
আর পোস্ট দেবেন অবশ্যই, যাতে আমাদের মতো ঘরকুনোরা আপনরে লেখা পড়েই ইউরোপ ঘোরার মজা পাই। দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রেজওয়ান এর ছবি

ইউরোপ ভ্রমণ সফল হোক। প্রচুর ছবি তুলবেন। আর অবশ্যই এসে লিখবেন।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

সেলিম সরকার এর ছবি

আগামী সপ্তায় ফ্রান্স যাব। রাজনৌতিক আস্রয়ের কেইস মারতে হবে। পারলে কেউ হেল্প করবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।