একজন বীরশ্রেষ্ঠের মা এবং তাঁর পায়ের ছেঁড়া স্যান্ডেল

যুবরাজ এর ছবি
লিখেছেন যুবরাজ [অতিথি] (তারিখ: শুক্র, ১৩/১১/২০০৯ - ১১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রধানমন্ত্রী আসবেন আর একটু পরে। আমি দাঁড়িয়ে আছি এক কোণায়। SSF এর আমার ব্যাচমেট, জ়ুনিয়ার-সিনিয়ারদের ব্যস্ত আনাগোনা। উপরের দিকে তাকিয়ে প্যান্ডেলের জৌলুস দেখছি। আগের আমলের রাজ-দরবার বুঝি এমনই ছিল। এত অভিজাত মানুষের ভিড়ে চোখ আটকে গেল খুব সাধারন এক মহিলা, বৃদ্ধা মহিলার উপরে, সাদা শাড়ী পড়া। বেচারি খুব অসহায় ভাবে এদিক-ওদিক তাকাচ্ছিলেন। তিনি নিজেই হয়ত বুঝতে পারছিলেন না এই জলসায় তার কোথায় স্থান।আমি এগিয়ে গেলাম তাঁর দিকে।

Mother Of Bir Srestho Mostofa Kamal

জানতে পারলাম এই মহিয়সী নারী সাধারন কেউ নন, তিনি বীর শ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামালের জন্মদাত্রী।

আমি যখন ক্লাস ২ তে ছিলাম, তখন বাঙলা বইয়ের পাতায় এই বীর শ্রেষ্ঠ'র কথা পড়েছিলাম, জানিনা, এখন পাঠ্য বইয়ে সে রকম আছে কিনা। এই মহিলা তাঁর মা।

সবাই যখন জেনারেল এরশাদ, জেনারেল মীর শওকত আলী,জেনারেল মাহবুব, সহ সকল জেনারেলদের সাথে ছবি তুলতে ব্যস্ত, আমি মুগ্ধ ভাবে তাঁর দিকে তাকিয়ে। জিজ্ঞেস করলাম আপনি কেমন আছেন, বললেন ভাল নাই বাবা। বুড়ো হয়ে গেছি তো, তাই অনেক রোগ বাসা বেঁধেছে শরীরে।আর কিছু বললেন না,তবে আমি অনেক কিছু বুঝে ফেললাম তার পায়ের স্যান্ডেল জোড়ার দিকে তাকিয়ে। ঐ দু-জোড়া স্যান্ডেল জানান দিচ্ছিল, রাষ্ট্র তাকে কতটা খেয়াল রেখেছে। আমার মনে হয়েছিল, যদি আমি পারতাম তবে আমি ঐ দু-পা কে সোনা দিয়ে মুড়িয়ে দিতাম। তাঁর এই পায়ের নিচেই তো সারা বাংলাদেশ!


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এ আমাদের দুর্ভাগ্য।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

যুবরাজ এর ছবি

আসলেই দুর্ভাগ্য আমাদের মাহবুব ভাই।

সারাদিন শেষে সচলায়াতনে এসে বসলাম আমার লেখার উপর মন্তব্য গুলো পড়তে। আমার ভাল লাগলো যে আমার অনুভুতিটা আপনাদের মধ্যে ছড়িয়ে দিতে পেরেছি। এই নতুন প্রজন্ম, মানে আমরা, অনেক বেশী ভালবাসা ধারণ করে আছি এই দুখি দেশটির জন্য।
ফেস বুকে উনার সাথে তোলা আমারএকটা ছবি দেখে আমার এক সিনিয়র লিখেছেন,

"Crores of Money Spent, and she is our Beer Sreshthos Mother. Dhiik ei jati k. 7 jon beer shrestho k 7 ta barree banatey koi taka lagey Govt'er. She came with torn Sandal. U took a snap with her. She saw many smiling shining face and music. good food for only one day. Rest of her days are dark and uncertain.

The way we could not provide some ground sheets in time, or strechers in time, the same way we could not give her a 500 tk good looking shaal/chador, a 1200 tk saree and a 300 tk sandal. That would atleast make ur this historic photo more attractive.....And I m sure u have crop this photo to hide her poor shabby sandal or saree and malnorished hands and limbs......"

কথাটা কত সত্য আমরা সবাই জানি।

---------------------------------------------------------------------------- হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

সাইফ তাহসিন এর ছবি

ভাই যুবরাজ, আপনার সিনিয়র ভাইকে একটু কষ্ট করে বলবেন কি নিচের কথাগুলো?

Dhiik ei jati k.

"কথায় কথায় জাতিকে ধিক্কার দেওয়া খুব সোজা, কিন্তু এখানে জাতির কি দোষ? এসব কাজ রাষ্ট্রীয় ভাবে হবার কথা, সাধারন মানুষের ঘাড়ে দোষ দিয়ে কি লাভ? পারলে সঠিক লোককে দোষারোপ করুক, অফিসিয়ালি অভিযোগ করুক তিনি"

যদিও কিছু হবে না সেটা করেও, তাও কেউ এগিয়ে এসেছে জানলে মনে হয়, অন্তত একজন হলেও কিছু করেছেন।

ব্যক্তিগত ভাবে কাউকে আক্রমন করছি, এমন মনে করেন না। কিন্তু এমন ঢালাও ভাবে দেওয়া মন্তব্য দেখলে বিরক্ত লাগে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

আমাদের হৃদয়ের মণিকোঠায় সর্বোচ্চ মর্যাদা, ভালোবাসা আর আন্তরিক কৃতজ্ঞতা সঞ্চিত আছে মহিয়সী এই মায়ের জন্য। রাস্ট্রযন্ত্র মনে না রাখুক, প্রাপ্য সম্মান না দিক, আমাদের ভালোবাসায় কোন হেরফের হবেনা।

আপনাকে ধন্যবাদ যুবরাজ লেখাটির জন্য।

যুবরাজ এর ছবি

ধন্যবাদ আপনাকেও।
---------------------------------------------------------------------------- হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

মুস্তাফিজ এর ছবি

শহীদ জননীকে আমার শ্রদ্ধা
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

রেজওয়ান এর ছবি

ধন্যবাদ লেখাটির জন্যে। হায় এটি যদি আমাদের রাষ্ট্রযন্ত্রের চালকরা পড়তেন!

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

শুভাশীষ দাশ এর ছবি

উদ্ধৃতি

আমার মনে হয়েছিল, যদি আমি পারতাম তবে আমি ঐ দু-পা কে সোনা দিয়ে মুড়িয়ে দিতাম।

কিন্তু দিতে পারি না তো। এখানেই দুঃখ।

**না এর ছবি

মনটাই খারাপ করে দিলেন ! মন খারাপ

উনি কোথায় থাকেন, কিছু কি জানেন ??

যুবরাজ এর ছবি

ভোলা জেলার দৌলতিখান উপজেলার হাজিপুর গ্রামে থাকেন।
---------------------------------------------------------------------------- হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

কল্পনা আক্তার এর ছবি

আমরা কি আসলেই কিছু করতে পারিনা!!!

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ধ্রুব [অতিথি] এর ছবি

আপনার লেখাটি ভালো লেগেছে যুবরাজ। শিরোনামে "বীরশ্রেষ্ঠের" হবে।

অনার্য সঙ্গীত এর ছবি

আপনি আমার সিজদা গ্রহন করুন মা...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

কিছুই বলার নেই।

---------------------
আমার ফ্লিকার

অনাহুত আগন্তুক এর ছবি

২১ শে নভেম্বর আসছে......
সেই উপলক্ষ্যে আবার শুরু হয়েছে তারামন বিবি কে নিয়ে রংপুর ডিভ এ উত্তেজনা...... তার ঘর মেরামত কদ্দুর...তার আগের বারের সমস্যাগুলোর কি অবস্থা.......
সত্যিই কি সেলুকাস.....
তাও ভাল বছরে একদিন অন্তত তাকে মনে করা হয়.....
আপনি ভাল বুঝবেন ব্যাপারটা স্যার.....

ইশতিয়াক রউফ এর ছবি

বিবেকের আয়নার সামনে দাড় করিয়ে দিলো লেখাটা।

অতিথি লেখক এর ছবি

এ লজ্জা আমার, আমাদের! *তিথীডোর

জুয়েইরিযাহ মউ এর ছবি

কি বলবো? কি আর বলার আছে? এতো হতাশা, এতো ব্যর্থতা আমাদের ......

-------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মাহফুজ [অতিথি] এর ছবি

যদি আমি পারতাম তবে আমি ঐ দু-পা কে সোনা দিয়ে মুড়িয়ে দিতাম। তাঁর এই পায়ের নিচেই তো সারা বাংলাদেশ!

হ্যাটস অফ! কিছুই বলার নেই।

তাঁর পায়ের স্পর্শেই বাংলাদেশ বেঁচে থাকুক। আশা করব, আগামী পর্বে ঐ পা দু'খানার ছবি তুলে পাঠাবেন।

ঐ দু-জোড়া স্যান্ডেল জানান দিচ্ছিল, রাষ্ট্র তাকে কতটা খেয়াল রেখেছে।

রাষ্ট্রের মুখের ওপর মূলত ঐ দু-জোড়া স্যান্ডেলই মানানসই।

সুহান রিজওয়ান এর ছবি

.................
অসুস্থ , অসুখী দেশ- চোর প্রহরী তাড়ায়...

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

মেহেদী [অতিথি] এর ছবি

সত্যিকার অর্থেই বিবেকের সামনে দাড় করিয়ে দিল। যাদের কাছ থেকে পেয়েছি এই স্বাধীনতা, তাদের কিংবা তাদের পরিবারকে বিনিময়ে কি দিতে পেরেছি ? সহস্র সালাম এই মায়ের প্রতি যদিও তাও কম হয়ে যাবে।

আহির ভৈরব এর ছবি

কী ভীষণ শূণ্য এ জৌলুস! হায় দেশ! হায় জননী!
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

রেশনুভা এর ছবি

এই মানুষগুলো দিয়েই গেল; আর আমরা নিয়েই যাচ্ছি নির্লজ্জের মতন।

সুমন সুপান্থ এর ছবি

মাঝে মাঝে মন্তব্য খুঁজে পাওয়া যায় না ... তোমার এই লেখাটায়ও মিললো না ! মহিয়সী মা কে সালাম । তোমাকে ধন্যবাদ,যুবরাজ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবিটা দেখে আর ছোট্ট এই লেখাটি পড়ে আমার কেন যেন গায়ের লোম খাড়া হয়ে গেল। সত্যই, পারলে সোনা দিয়েই মুড়ে দিতাম এঁদের পা।

রানা মেহের এর ছবি

এসব প্রোগ্রামে রাষ্ট্রের গুরুত্বপূর্ন লোকজনেরা থাকেন?
তারা কিছু করতে পারেন না?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মাহবুব লীলেন এর ছবি

সালাম এই জননীকে

০২

এই যুবরাজ যখন জেনারেল হবেন তখন যেন বাংলাদেশের এই মুখটা ভুলে না যান

(আশাবাদ নয়। কথাটা প্রায় প্রার্থনার মতো)

স্নিগ্ধা এর ছবি

যুবরাজ, একই অনুরোধ আমারও!

যুবরাজ এর ছবি

জানিনা লীলেন ভাই, জেনারেল হবো কিনা। জেনারেল হতে যে যোগ্যতা লাগে তার কিছুই আমার মধ্যে নেই। বরং বলি, আমি বড় অফিসার হওয়ার চাইতে বড় মানুষ হতে চাই সবার আগে।
---------------------------------------------------------------------------- হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

অমিত এর ছবি

দুটাই হওয়া কি খুব অসম্ভব ?

এনকিদু এর ছবি

অসম্ভব না হলেও খুব কঠিন সম্ভবত ।
ব্লগ লিখিয়েদের মধ্যে কে কবে জেনারেল হয়েছে শুনি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সবজান্তা এর ছবি

এই লেখায় মন্তব্য করাটা খুব যন্ত্রনার হচ্ছে। আহা-উহু সমবেদনা কিংবা শ্রদ্ধা, সম্মান - যা কিছু বিনা পয়সায় দিতে পারি, তার সবটুকু দিলেও, মনের ভিতর খচখচ করতে থাকে।

রাষ্ট্রের করার কথা ছিলো অনেক কিছুই। রাষ্ট্র করেনি, রাষ্ট্র করে না।

আমরাও কি চাইলে কিছু করতে পারি না কৃতজ্ঞতা হিসেবে ? কোটি কোটি অক্ষর সমবেদনা আর শ্রদ্ধা জানানোর চেয়ে, কৃতজ্ঞতা জানাতে তাঁর জন্য একটুখানি আর্থিক সহায়তা- আমাদের সাধ্যে যতোটা কুলায়, অনেক বেশি শোভন, অনেক বেশি শ্লীল।

সবাই ভেবে দেখতে পারেন...


অলমিতি বিস্তারেণ

অনুপম ত্রিবেদি এর ছবি

সহমত। শুধু দুঃখ পেয়ে বসে থাকলে তো চলবেনা। আমরা একটু চেষ্টা করলেই পারবো। চলুননা এই সচল থেকেই দায় শোধের একটা চেষ্টা আমরা শুরু করি।

এই মা-এর পায়ে আমার শত কোটি সালাম।

---------------------------------------------
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

তানবীরা এর ছবি

শতকোটি প্রনাম মায়ের চরনে

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

শান্ত [অতিথি] এর ছবি

শহীদ জননীর ছবিটা দেখে গায়ের লোম দাড়িয়ে গেল।
আপনাকে ধন্যবাদ ছবিটা দেযার জন্য আর সাথে সাথে লীলেন ভাইর মন্তব্যর সাথে সহমত।

গৌরীশ রায় [অতিথি] এর ছবি

অনেক কাল পূর্বের – ৯৬/৯৭
তারামন বিবির কথা মনে পড়ে গেল।

Asif  এর ছবি

Asolei amader durvaggo....

এম. এম. আর. জালাল এর ছবি

লেখা আর ছবি দেখে চোখে পানি এলো.
ইশতিয়াক রউফ মতো বলতে হচছে "বিবেকের আয়নার সামনে দাড় করিয়ে দিলো লেখাটা।"
আসলেই ,
যুবরাজ তোমাকে ধন্যবাদ .


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

জোহরা ফেরদৌসী  এর ছবি

কত অনায়াসে আমরা ভূলে থাকি কাদের রক্তের বিনিময়ে মুক্ত স্বদেশ আমার...

যে মা এমন সন্তানকে জন্ম দিয়েছিল বলেই, লাল সবুজ পতাকাটা উড়ে, তাঁকে কত ভালবাসায় আগলে রাখার কথা আমাদের, অথচ কি নির্মোহ ভূলে থাকা আমাদের...

মণিকা রশিদ এর ছবি

কত সহজে আমরা অতীত ভুলে যাই, মুক্তিযুদ্ধকে সময়-সুযোগ বুঝে নিজের কাজে লাগাই! এই দেশে যে বীর শ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামালের জন্মদাত্রী ছেঁড়া স্যান্ডেল পায়ে দিয়ে হাঁটবেন সেটাই তো স্বাভাবিক। আমাদের তাতে কি আসে যায়, মুক্তিযুদ্ধ নিয়ে আমাদের ব্যবসা-বাণিজ্য ভালোমত চললেই হলো!
_______________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ওডিন এর ছবি

কিছু কিছু পোস্ট আছে যেখানে মন্তব্য করার মত সাহস হয় না।
শুধু লেখাটির জন্য আপনাকে অনেক ধন্যবাদ যুবরাজ ভাই।

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

মৃত্তিকা এর ছবি

লজ্জা লাগলো লেখাটি পড়ে, খারাপ লাগলো ছবিটি দেখে। আসলে কিছুই কি করতে পারি না আমরা এনার জন্যে? আসলে ঠিক কয় জনার জন্যে করবো তাও একটা প্রশ্ন! এমন ব্যবস্থা কি আমরা করতে পারি না যাতে এঁরা সবাই একটু ভালো ভাবে আর সন্মান নিয়ে বেঁচে থাকতে পারেন বাকিটা জীবন? পারি নিশ্চয়!
যুবরাজকে ধন্যবাদ চোখের সামনে আবারো এমন একটি উদাহরণ নিয়ে আসার জন্য, বিবেকের সামনে নিজেদেরকে দাড় করাবার জন্য।

দ্রোহী এর ছবি

হায় স্বদেশ! হায় মানুষ!

সাফি এর ছবি

কিছুই বলার নেই

habib এর ছবি

mon Karap hye gelo...........

রাগিব এর ছবি

যুবরাজ, এই ছবিটি কি আপনার তোলা? যদি হয়, তাহলে কি এটা উইকিপিডিয়ার জন্য দিতে পারবেন? আর কিছু না হোক, বাংলা ও ইংরেজি উইকিপিডিয়াতে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জীবনীতে এটি যোগ করে দিতে পারবো।

ছবিটি আপনার তোলা হলে এইখানে বর্ণিত নিয়মে ছবিটি পাঠিয়ে দিন। আগাম ধন্যবাদ।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

যুবরাজ এর ছবি

ছবিটা আমার নিজের মোবাইলে আমার হাতে তোলা। ছবিটা আপনাদের কাজে লাগলে আমি ও খুব খুশি হব।
---------------------------------------------------------------------------- হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

রাগিব এর ছবি

তাহলে একটু উপরে বর্ণিত পদ্ধতিতে ছবিটা ইমেইল করে দিন ... অনেক ধন্যবাদ।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

যূথচারী এর ছবি

শহীদ জননীকে শ্রদ্ধা।

আপনার দৃষ্টি এবং দৃষ্টিভঙ্গীর জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রিয় পোস্ট থাকলো।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

ভণ্ড_মানব এর ছবি

নিজেকেই ধ্বিক্কার জানাই।

যুবরাজ এর ছবি

সাহায্য করার জন্য নিচে ঠিকানা দিলাম।

মালেকা বেগম
চলতি হিসাব নং - ৭৫৩৩
জনতা ব্যাংক
ভোলা সদর শাখা
ভোলা।

যুবরাজ
১৬ নভেম্বর ২০০৯

---------------------------------------------------------------------------- হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

রাগিব এর ছবি

যুবরাজকে অনেক ধন্যবাদ, ছবিটি উইকিপিডিয়াকে দেয়ার জন্য। আমি আজ ছবিটি বাংলা ও ইংরেজি উইকিতে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জীবনীতে যোগ করে দিয়েছি। (লিংক - বাংলা উইকি , ইংরেজি উইকি)।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হিমু এর ছবি

রাগিব ভাই, বাংলা উইকিতে দেখলাম বীরশ্রেষ্ঠদের ছবি নেই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রাগিব এর ছবি

দুঃখজনক হলেও, নাই। কারণ কপিরাইটমুক্ত, কিংবা মুক্ত লাইসেন্সে প্রাপ্ত এমন ছবি নাই।

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের পরিবারের কাছ থেকে ছবি জোগাড় করার পরিকল্পনা ছিলো। কিন্তু আর এগোনো হয়নি। এরকম করে সব বীরশ্রেষ্ঠর ছবি জোগাড় করা দরকার।

একজন ব্লগার তবুও তো বীরশ্রেষ্ঠদের সমাধির ছবিগুলো তুলে দিয়েছেন যতটা পারেন। তাই অনেকগুলো ভুক্তিতেই এসব মুক্তিসেনানীর শেষ সমাধির ছবি পাবেন।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হিমু এর ছবি
রাগিব এর ছবি

অবশ্যই চলবে। আর স্কেচ এঁকে পাবলিক ডমেইনে ছেড়ে দিলে সেটা সব উইকিতে একসাথে যোগ করে দেয়া যাবে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সাইফ তাহসিন এর ছবি

অনেক দেরিতে লেখাটা পড়লাম, খুব ছুয়ে গেল, আপনাকে অনেক ধন্যবাদ বাস্তবচিত্র তুলে ধরার জন্যে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মনজুর এলাহী [অতিথি] এর ছবি

আমারো খারাপ লাগলো পড়ে। কিন্তু আমি ঠিক জানি... আর কিছুক্ষন পরই আমি ব্যস্ত হয়ে পড়বো কোন নতুন হিন্দি মুভির গান নিয়ে... এই বীরশ্রেষ্টের মায়ের কথা আমার মনেও থাকবে না।
আমি জানি এ রকম আরো অনেকেরই হবে... কিন্তু নিলজ্জ সিকারোক্তি দেবার সাহস কয়জনের আছে???
মনজুর এলাহী

tapu [অতিথি] এর ছবি

ma toke salam....

রাতঃস্মরণীয় এর ছবি

অসাধারণ এই লেখাটা চোখ এড়িয়ে গিয়েছিলো। অবশ্য এটা আমি সচলায়তনে ঘোরাফেরা শুরুর আগের লেখা।

শহীদ জননীকে সালাম।

ও মাগো তোমার চরণ দুখানি চুমে
নত হই মাগো নত হই আমি তোমার অভাগা ছেলে।
তোমার একটা ছেলে ঢলে পড়ে ঘুমে।
কিন্তু মাগো মা রত্নগর্ভা, দেশ থেকে কি গো পেলে?
ছিন্ন বসন, ছেঁড়া স্যান্ডেল, খিদেয় শুকনো মুখ,
(মাগো) জানিনা কবেগো তোমার জন্যে আনবে এ জাতি সুখ।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

তিথীডোর এর ছবি

অনেকদিন পর লেখাটা চোখে পড়লো, এই সুযোগে তারা দাগিয়ে যাই... হাসি

মাকে বিনম্র শ্রদ্ধা।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সবুজ পাহাড়ের রাজা এর ছবি


..................তবে আমি অনেক কিছু বুঝে ফেললাম তার পায়ের স্যান্ডেল জোড়ার দিকে তাকিয়ে। ঐ দু-জোড়া স্যান্ডেল জানান দিচ্ছিল, রাষ্ট্র তাকে কতটা খেয়াল রেখেছে। আমার মনে হয়েছিল, যদি আমি পারতাম তবে আমি ঐ দু-পা কে সোনা দিয়ে মুড়িয়ে দিতাম। তাঁর এই পায়ের নিচেই তো সারা বাংলাদেশ!

লেখাটি পড়ে লজ্জিত।
আমাদের দুর্ভাগ্য।

এখন উনার কি অবস্থা?
আল্লাহ উনাকে ভালো রাখুন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।