গল্প ২

খেকশিয়াল এর ছবি
লিখেছেন খেকশিয়াল (তারিখ: শুক্র, ০৭/১১/২০০৮ - ৯:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

পূর্বসূত্র
..................
আমি একটি গল্প । আমাকে যিনি লিখেছেন তিনি একটা পরীক্ষা করতে চেয়েছিলেন তার গল্পের পাঠকদের নিয়ে । তিনি তার পাঠককে ধরে পুরে দিয়েছিলেন আমার চরিত্রগুলোর মধ্যে । সেখানে ছিল এক শয্যাশায়ী বাবা আর তার ছেলের কথা । আমার মৃত্যু ঘটার কথা ছিল ছেলেটি যখন বালিশচাপা দিয়ে তার বাবাকে মেরে ফেলে তখনই । লেখক এর আগে পরে কিছুই বলেননি । তাই এখন এভাবে আমারও আর কথা বলার কথা নয় । তবু বলছি, কেন ? কারন এখানে লেখক পাঠককে স্বাধীনতা দিয়েছিলেন, আমার মধ্যে তাকে পুরে ফেলে । আমার পরিণতি নির্ভর করছে পাঠকের উপর । আমি তাই এখন ফিরে যাব আমার পাঠকের গল্পে ।

এত অন্ধকার কেন ? একটু আগেও আলো ছিল, বিছানায় বাবার লাশ পরে ছিল । ধুর কিসের বাবা ? ওতো গল্পের বাবা । গল্পে তো আমিই সেই শয়তান ছেলে আমিই সেই বাবা । বাবা হয়ে মারা গিয়েছিলাম, তবে কি এখনো ছেলে হয়েই বেঁচে আছি ? গল্প কি শেষ ? পাজী লেখকটা তাই তো বলল মনে হল । বাবা মরে যাওয়ার পরে আর কি থাকতে পারে ? ছেলে গিয়ে বাইরের সবাইকে ভুজুং ভাজুং দেবে যে বাপ আবার স্ট্রোক করেছে ? কিন্তু কিছু তো হচ্ছে না । আমি তো আর ছেলের মধ্যে নেই । গল্প তো বাবার মৃত্যুর সাথেই শেষ । নাহলে তো আমি এভাবে ভাবতে পারতাম না ! আচ্ছা গল্পটা শেষ হবার সাথে সাথেই তো আমার বেরিয়ে যাবার কথা ছিল, তাই না ? নাকি নয় ? এভাবেই কি আমাকে পড়ে থাকতে হবে ? একটা গল্পের উচ্ছিষ্ট হয়ে ? ওহ ঈশ্বর, কে আছেন ? কেউ কি আছেন ? আমি বের হতে চাচ্ছি .. ! নাহ কেউ নেই .. আমাকে ফেলে দিয়ে লেখক ব্যাটা এখন মজা দেখছে ! কিন্তু সে তো গল্প লিখেই খালাস, আমার কি হল সে বুঝবে কি করে ? নাহ এভাবে হবে না ... এভাবে হবে না ! ভাবো .. ভাবো !
আচ্ছা, পুরো ব্যাপারটাই ত আমার মনে, তাই নয়কি ? গল্পটা যখন পড়তে শুরু করি আর তার ভিতরে ঢুকে যাই, যখন অনুভব করতে থাকি এক বৃদ্ধের মরে যাবার কষ্ট, এক যুবকের ভয়াবহ খুনে রাগ, তখন আমি কোথায় ছিলাম ? শুধুই বাবা আর তার ছেলে হয়ে ?
মনে পড়ে গেল সব। ভয়াবহ ! এভাবেই বুঝি মানুষ মারা যায় ? নাকি লেখক লিখেছে বলেই ওভাবে হয়েছে সব ? কিন্তু ও নিজে কি জানে ও কি লিখেছে ? ও জানে মানুষ কিভাবে খুন করে ? ও খুন করেছে কখনো ? ও কখনো মারা গেছে ? হা হা হা ..
না এসব ভাবলে হবে না এখান থেকে বের হতে হবে। এখন বুঝতে পারছি । পুরো ব্যাপারটাই ওর একটা এক্সপেরিমেন্ট ছিল, কিন্তু তাতে অনেক অনিশ্চয়তা ছিল । এরকম নাও হতে পারত, বলতে গেলে না হবার সম্ভাবনাই বেশী । যার ফলাফল সে নিজে কখনো দেখতে পাবে না, বুঝতে পারবে না । কিন্তু তা বলি কিভাবে, ওতো আমাকে পুরে দিতে পেরেছে ওর গল্পের মধ্যে, আমি কি এতটাই মনোযোগী ছিলাম ? যাই হোক এখন যদি ভাবি গল্পটা শেষ, তাহলে তো আমার কাজও শেষ, এখানে থাকার তো কোন মানে হয় না.. আরে.. ওকি.. ?
আলো দেখলাম যেন ? ওটা কি ছিল ?
আমার ঘরের ঘুলঘুলি না ? আমি কি বেরিয়ে যাচ্ছিলাম ?
কিভাবে ! কিভাবে ? কি হয়েছিল? কি বলেছিলাম ? হ্যাঁ, ঠিক ! একদম ঠিক ! আমি নিজেই বের হতে পারি গল্পটা থেকে ! আমার ইচ্ছাই সব ! আমাকে শুধু ভাবতে হবে আর বিশ্বাস করতে হবে । যেহেতু গল্প শেষ আর গল্পের চরিত্রের বাইরে আমাকে নিয়ে কোন গল্প নেই, সেহেতু .. হা হা হা দারুন ! আমি ইচ্ছা করলেই বের হতে পারি । ইচ্ছা করলেই এখন প্রথম থেকে গল্পটা দেখতে পারি । আচ্ছা দেখি তো .. হাহা .. হ্যাঁ ! এইতো ব্যাটা লেখক ! .. আমাকে ফুসলাচ্ছে গল্পে ঢোকার জন্য ! মজা তো ! ব্যাটা জানেও না আমি গল্পের পাঠক । আরে সেও তো এখানে গল্পেরই লেখক । শুন্য দিয়ে শুরু করলেই কি আর গল্পের বাইরে যাওয়া যায় ? শুন্যতেই যদি ধরা না দিতাম তবে আমি ঢুকতাম কিভাবে ? এই গল্প কি আমি পরিবর্তন করতে পারব ? তাও কি সম্ভব ? আমি তো এখন চাইলেই বেরিয়ে যেতে পারি, না থাক পরে বেরুব, ব্যাটার সাথে একটু মজা করে নেই !

( ক্রমশঃ .. )


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক... গল্পের ফর্মটা ভালো লাগছে... ব্যাপক পরীক্ষা চালাইতেছেন মনে হইতেছে? গুড গুড...
তবে পুরনো তারাহুরার রোগ আছে... রিপিটেশন আছে কিছু... আরেকটু সময় নেন... যত্ন নেন...

(এইগুলারে পাঠকের মন্তব্য হিসাবেই নিবেন আশা করি)

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

অবশ্যই ! আপ্নেরা কইবেন না তো আমি কমু নাকি, সব পাওয়ার তো আপ্নেগো কাছে দেঁতো হাসি

আর নজরুলদা, টিনের তলোয়ার এর ৩টা পার্ট ডাউনলোড করছি, আরেকটা দেখতে পাইতাছি, মোট কয়টা mp3 আছিলো মনে আছে ?

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ভাই পুরানামলের লোক... টিনের তলোয়ার লাস্ট শুনছি ক্যাসেটে। এমপিথ্রি ইস্নিপ্স আমি কি বুঝি?
বদ্দারে জিগান...
যত্টুক পাইছেন তত্টুক শুনছেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

নানা একবারে শুনুম ! প্রথমটা ছাড়সিলাম, দেখি যে থামতে পারি না, হাহা বেশি জোস, তো বন্ধ কইরা দিসি, একবারে শুনুম, নাইলে মজা নষ্ট হইয়া যাইব । খাড়ান বদ্দারে পাইলে তো জিগামু, হে যে কই আছে ..

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

চরম এক্সপেরিমেন্ট করতেসেন ইদানীং, মনে হইতেসে!
শেষ হউক। কমুনে একটা কিসু। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রানা মেহের এর ছবি

ধরনটা ভালো লাগছে। চলুক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মৃদুল আহমেদ এর ছবি

হ চলুক।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

সবাই যেম্নে সিরিয়াসলি চলুক চলুক কইতাছেন, এহন এট্টু এট্টু ডরাইতাছি ! ইয়ে, মানে...

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

পরিবর্তনশীল এর ছবি

চলুক
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুমম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

খেকশিয়াল এর ছবি

আপ্নেও হমম কইলেন ? আগেরটায় নজরুলদা হমম কইসিল যেইটার মানে পরে ফেইসবুকে গিয়া বুজসিলাম, আপনের হমম এর মানে কি ? ইয়ে, মানে...

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার না-ই বা থাকলো খোমাখাতা, তাই বলে "হুমম"-এর মানে জানার অধিকার কি নেই?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

ভালো লাগলো খেকু'দা, তবে সামান্য পাঠক হিসেবে বলি, একটু অযত্নের ছাপ পেলাম মনে হলো, মানে আর কী তাড়াহুড়োর। তবে এক্সপেরিমেন্টটা অসাধারণ! চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।