গল্প : শুরু (?)

খেকশিয়াল এর ছবি
লিখেছেন খেকশিয়াল (তারিখ: রবি, ০৯/১১/২০০৮ - ৩:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গল্প
গল্প ২
------------------
উফ এই অন্ধকার আর ভাল লাগছে না । গল্প শুরু হয়নি এখনো, ব্যাটার ঘ্যানঘ্যান চলছে । নাহ ব্যাটাকে থামিয়ে দেই ! ..
- 'এই যে .. স্যার .. !' কই থামে নাতো, কার সাথে কথা বলছে ব্যাটা, আমি তো এখানে ।
থেমেছে ! ... শুনল কি ?

- 'আরে পাঠক ভাই যে ! কি খবর ?'
কিছুই দেখা যায় না । গলা শোনা যাচ্ছে কেবল । কিন্তু গলা শুনে মনে হচ্ছে আমাকে দেখবে যেন ধরেই নিয়েছিল সে ! .. অবাক হবার ছিটেফোঁটা নেই ! ..
- ভাবছেন কি? কেমন বুঝলেন গল্পটা ? অনুভূতিটা কেমন ছিল ?
- তা .. ছিল... কিন্তু আপনি... কি করে জানলেন যে আমি.. সব বুঝেছি ?
- কোনটা সবচেয়ে ভয়াবহ লেগেছে আপনার কাছে ? মৃত্যু নাকি খুন ?
- দুটোই .. মরতে গিয়ে আমি তলিয়ে যাচ্ছিলাম হারিয়ে যাচ্ছিলাম .. বোঝাতে পারব না .. সম্ভব না .. তবে খুন করাটা খুবই, খুবই ভয়াবহ ! খুন করাটা খুবই স্বাভাবিক মনে হচ্ছিল, যা করছি ঠিক করছি মনে হচ্ছিল, ভয়াবহ ঘৃণায় কাঁপছিলাম আমি ! আর এখন ? অপরাধবোধে ভুগছি, ভয়াবহ অপরাধবোধে ... নিজেকে বিশ্রী কুৎসিত একটা জানোয়ার মনে হচ্ছে । কিন্তু তা আপনি কি করে জানবেন ! আপনি তো লিখেই খালাস !
- হা হা হা ... আপনার তাই মনে হচ্ছে ?
- আপনি পড়েছেন ? আপনি তো লিখেছেন ..
- এর এই লেখাটাকে দাম দিলেন না আপনি ? আপনি কি মনে করেছেন মনোসংযোগ শুধুই আপনার একলারই ছিল ? এত কষ্ট করে লিখে পুরে দিলাম আপনাকে আর আমাকে দামই দিলেন না ?
- তার মানে আপনিও অনুভব করেছেন সবকিছু ?
- হাড়ে হাড়ে .. ।
- কিন্তু আপনিতো একটু আগেই ঠিক গল্পের মতই পাঠককে উদ্দেশ্য করে বলছিলেন সেই কথাগুলো । .. আপনি কি গল্পেরই একটা অংশ নন ? আপনিতো গল্পের বাইরে কথা বলতে পারেন না ! কিছুই বুঝতে পারছি না ... সব গুলিয়ে যাচ্ছে ।
- হা হা .. বুঝিয়ে দিচ্ছি তবে । অবশ্যই আমি এই গল্পের লেখক কিন্তু একই সাথে আহবায়কও । গল্পের শুরুতেই আমি ডেকেছিলাম পাঠকদেরকে । আমাকে দৃঢ়ভাবে বিশ্বাস করতে হয়েছে, কেউ আসবে, অবশ্যই আসবে, সব কিছু বুঝতে চাইবে !.. আর তখনই, সেই মনোসংযোগের কারনে আমার মনের একটা অংশ বাঁধা পরে যায় গল্পে ।
- তার মানে আপনি গল্পের বর্ণিত লেখক নন ? কি সর্বনাশ !
- বুঝতে পারছেন না কেন .. এখানে আমি লেখক আহবায়ক সবই । আর আপনার সাথে কথা বলতে আমাকে থামতে হতই । কারন আপনার কারনেই আমার এখানে থাকা ।
- এখন বুঝেছি !
- বুঝেছেন ? বাঁচলাম !
- তার মানে এখন আমি যা চাই তাই হবে ?
- মোটামুটি ধরতে পারেন ।
- মোটামুটি কেন ? পুরোপুরি না কেন ?
- যেমন আপনি যদি চান গল্পটাকে আবার ভালমত উলটে পালটে দেখতে, দেখতে পারেন । যেহেতু আপনি ভালমত গল্পটা অনুভব করতে পেরেছেন সেহেতু আপনার ইচ্ছাকে আমার দাম দিতেই হবে । তারপর যদি আপনি আমাকে নতুন কোন বুদ্ধি দেন, গল্পটা আরো অন্যরকম করে কিভাবে উপস্থাপন করা যায়, তা-ও আমি আর আপনি মিলে বসে করতে পারি । অবশ্যই এখানে আপনার উপদেশের দাম আছে ।
- আমি কি এটাকে হাসির একটা গল্পে পরিণত করতে পারি ?
- হ্যাঁ, যদি সেইরকমই মজাদার হয়, সেক্ষেত্রে খুবই ভাল করে ভাবতে হবে কারন বুঝতেই পারছেন, একটা মাত্র দৃশ্য । আপনার মাথায় কি এরকম থিম আছে ?
- মমম.. না .. নেই । জিজ্ঞাসা করছিলাম শুধু । .. আচ্ছা .. কিছু মনে করবেন না ..
- না না, বলুন ? ..
- আপনার কথা শুনে ভাবছিলাম .. আমি কি কোনভাবে আপনার অস্তিত্বকে ধ্বংস বা শেষ করে দিতে পারি ?
কি হল ? পারি ?
- ... ভাবছিলাম, হমম .. না পারেন না, তবে আমি আমার চাকরীটা হয়ত আপনাকে দিয়ে দিতে পারি।
- মানে ?
- সেক্ষেত্রে গল্পের খাতিরে আপনাকেই আহবায়ক হতে হবে, আর সে দায়িত্ব আমি আপনাকে দিতে পারি ।
- বলছেন কি ? সেক্ষেত্রে তো গল্পই পরিবর্তিত হয়ে যাবে !
- সেটাই দেখার বিষয় .. আসলেই হয় নাকি .. । করে দেখতে চান ?
- না না ! আমার এত সময় নেই ! আমি এখন যাব । আর ভাল্লাগছে না ।
- একি ! কোথায় যাবেন ?
- এই এক গল্পে পড়ে থাকলে কি চলবে ? আমার নিজের জীবনের গল্প কে চালাবে ভাই ?
- কিন্তু .. আপনি কিসের কথা বলছেন আমি বুঝতে পারছি না ..
মাফ করবেন, আপনি কি বাইরের জগতের কথা বলছেন ?
- হ্যাঁ আমাকে বেরুতে হবে ।
- কিন্তু আপনিতো বেরিয়ে গিয়েছিলেন অনেক আগেই ! এখানে তো আপনি আপনার মনোসংযোগের একটা খন্ড হয়ে রয়ে গেছেন ! বুঝতে পারছেন না ?
- কি বলছেন এসব ? তা কেন হবে ? এইতো কিছুক্ষন আগেই তো আমি ভেবেছিলাম আমি বাইরে বেরুতে পারব আর তখনই, হ্যাঁ তখনই আলো দেখতে পেয়েছিলাম, আমার ঘরের ঘুলঘুলি দেখতে পেরেছিলাম, জেগে উঠছিলাম আমি !
- উফ! আপনি এখনো বুঝতে পারছেন না ! নাহ এবার আমি কিছু বলব না আপনি নিজে নিজেই চেষ্টা করুন ।

ও কি বোঝাতে চাইছে ? আমি বুঝতে পারছি না । আমি কি চাইলেই এখান থেকে বের হতে পারব না ? কি ভয়ানক ! আচ্ছা আরেকবার চেষ্টা করে দেখব ? হয়ত ও মিথ্যা বলছে ! আমাকে এখানে আটকে রাখে চায় ! না ভয় হচ্ছে, যদি না হয়? অন্য কিছু হয়ে গেলে ? আচ্ছা ও কি ভাবার কথা বলল ? আমি একটু সহজ করে ভেবে দেখি । ... খুব ভাল লাগলে বা খারাপ লাগলে বা অন্যরকম লাগলে আমরা সেই ব্যাপারগুলিকে কিভাবে মনে রাখি ? ব্যাপারগুলির স্বকীয়তা দিয়ে নয় কি ?
- হ্যাঁ হ্যাঁ ঠিক ভাবছেন, এগিয়ে যান !
মানে কি ?! ব্যাটা কি এখন আমার মনের কথাও বুঝতে পারে নাকি ?
- আপনার মনে মুখে বলে এখানে কোন ব্যাপার নেই, আপনি যা ভাবছেন বা বলছেন সবই আমি বুঝতে পারি । যেহেতু আপনি চেষ্টা করছেন না তাই আমার ভাবনাগুলো আপনি ধরতে পারছেন না । তখন যখন আমি ভাবছিলাম, আমি মনে করেছিলাম আপনি বুঝতে পারবেন আমার মনের কথাগুলো ।
- তার মানে কি ? এখানে আমার ব্যাক্তিগত ব্যাপার বলে কিছু নেই ।
- এখানে ব্যাক্তিগত কিছুই নেই, আমার আপনার কারোরই না। আমরা দুটি ভিন্ন ভিন্ন লেখক পাঠক মন মিলে একটা গল্পের জন্য উৎসর্গকৃত সত্ত্বা বলতে পারেন । আপনি ভাবছিলেন কোন মনে রাখার মত জিনিস আপনি যখন মনে রাখেন, যা বহু বছর পরেও আপনার মনে থাকে, তা কিভাবে থাকে ? ..
- তার স্বকীয়তা দিয়ে ?
- অবশ্যই ! সেই ঘটনা, পড়া গল্প, যাই হোক না কেন, সেগুলোর মনে দাগ ফেলে যাওয়া, আনন্দ, দুঃখ বা অদ্ভুত বৈচিত্রতা আপনাকে টেনে আনে ওইখানে, তাই নয় কি ? এখন এখানে ব্যাপারটা মনে করুন ওগুলোর সবচেয়ে বিচিত্রতম উদাহরন । এতই বিচিত্রতম যে আপনার মনটাই ..
- যে আমার মনটাই চলে যাবে ওখানে .. একটা বিচ্ছিন্ন সত্ত্বা !
- সত্ত্বা ঠিক আছে কিন্তু বিচ্ছিন্ন নয় । এই গল্পটা খুবই সাধারন ছিল, মনে রাখার কোন কারন নেই । কিন্তু এই পরিস্থিতি সৃষ্টি হবার একমাত্র কারন আপনি গল্পের চরিত্র হয়ে বুঝতে চেয়েছিলেন আর বুঝতে পেরেছিলেন ।
- যেহেতু বিচ্ছিন্ন নয়, তার মানে কি... আমি চাইলেই এখন বেরুতে পারব ?
- অবশ্যই পারবেন ? এখুনি বেরিয়ে দেখুন না !

আমার আর তর সইছিল না ! আমি বেরুতে চাচ্ছিলাম .. আর তাই যখনই ভাবলাম.. আসলেই বেরিয়ে গেলাম । হ্যাঁ ওইতো আমার ঘরের সিলিং ! শুয়ে শুয়ে পড়ছিলাম আমি গল্পটা । .. কতক্ষণ আটকে ছিলাম আমি ওখানে ?.. নাকি এক সেকেন্ডও ছিলাম না ? লেখক ব্যাটার জ্ঞানী জ্ঞানী কথা শোনা যাচ্ছে না আর । খুবই শান্তি লাগছে । আচ্ছা পুরোটাই তো মনের ভিতর, তাই নয় কি ? আমি কি ইচ্ছা করলেই আবার যেতে পারব না ওখানে ? ভাবতেই গায়ে কাঁটা দিচ্ছে আমার ! .. আসলেই কি এতটা মনোসংযোগ করতে পারি আমি ? .. দেখিই না আবার গিয়ে !

- এইতো আবার চলে এসেছেন, এখন বিশ্বাস হলতো ?
- হ্যাঁ ! .. ব্যাপারটা অদ্ভুত ! দারুন !
- আরো অদ্ভুত একটা ব্যাপার কি জানেন ?
- কি ?
- আমি যদি বলি আপনি যখন মনে করেছেন এখান থেকে চলে গেছেন আর ফিরে এসেছেন আর এই আসা যাওয়ার মধ্যে যে ব্যবধান ছিল, সে সময়ের পুরোটাই আপনি এখানে ছিলেন, আপনি বিশ্বাস করবেন ?
- হ্যাঁ করব ! .. কারন গল্পের ভিতরের আমি আর বাইরের আমি জায়গা বদল করেছি মাত্র, কিন্তু দুজনেরি দুজনের অবস্থা বুঝতে একটুও সময় লাগেনি !
- একদম ঠিক ! আর এই ব্যাপারটা এই 'ব্যাটা' লেখকের সাথেও একই ভাবে হচ্ছে !
- হা হা হা ...
- তো এক্সপেরিমেন্টটা করবেন নাকি ?
- আহবায়কের চাকরীর কথা বলছেন ?
- হ্যাঁ, আমি কিন্তু অন্যান্য এক্সপেরিমেন্টও করেছি, অন্য পাঠকের সাথে । নিশ্চয়ই বুঝতে পারছেন গল্পটা আপনি একাই পড়েননি ..
- দারুন ! আমি তাদের সাথে এভাবে যোগাযোগ করতে পারি ?
- হ্যাঁ তাদের সাথে আমি আপনি এই গল্পের মাধ্যমে যুক্ত, আপনি ইচ্ছা করলেই তাদের সাথে যোগাযোগ করতে পারেন । আর আমরা সবাই মিলে চেষ্টা করলে হয়ত গল্পটা পরিবর্তিতও করতে পারি ।
- তাও কি সম্ভব ? ছাপা অক্ষরের লেখা .. ! কড়কড়ে কাগজে কিভাবে পরিবর্তিত হবে ? ভাবতে পারছি না !
- এত কিছু করতে পারলাম আমরা , আর আপনি কাগজ, কালির কথা ভাবছেন ? মনটার কথা ভাবছেন না ? আপনার ইচ্ছাশক্তি কি সবকিছু ভেঙ্গে আপনাকে এখানে নিয়ে আসেনি ?
- কিন্তু বিজ্ঞানটা কি ?
- টেলিকাইনেসিস ব্যাপারটা জানা আছে ? সাইকিকদের ব্যাপারে কিছু পড়েছেন ?
- হ্যাঁ কিন্তু ওরা কিভাবে করে ওগুলো.. বিজ্ঞান তো এখনো বুঝতে পারেনি ..
- কিন্তু থেমে তো থেকেনি .. দেখুন কোনকিছুই বিজ্ঞানের বাইরে নয় .. আজ যা মিরাকল কাল তা দুধভাত । আমাদের এই ঘটনায় মনোসংযোগই প্রথম সিঁড়ি । আমরা আমাদের মনের কতটুকুই বা জানি বলুন ? বলতে গেলে কিছুই না .. তাই বাকিটা আসুন নিজেরাই খুঁজে বের করিনা কেন ..

পুনশ্চঃ
আমি একটি গল্প । আমি বিস্তার করে থাকি সবকিছু ঘিরে । যত শূন্য সীমাবদ্ধতা, নিযুত অসীম পরিবর্তন অসীম সম্ভাবনাকে ব্যাপ্ত করে । আমাকে ঘিরে থাকে হয়ত আরো অদ্ভুত কোন গল্প, তাকে ঘিরে হয়ত আরো অনেক । আমি জানি না আমার শুরু আছে কিনা .. জানিনা আমার শেষ কোথায় .. । আমি একটি গল্প .. আর হয়ত কেউ লেখেনি আমায় ।


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

দারুন খেকশিয়াল ভাই।

একটু অন্যরকম স্বাদের গল্প। আপনি বোধহয় ইদানিং গল্প নিয়ে বেশ পরীক্ষ নিরীক্ষা করছেন।

চলুক তবে। আমার ভালো লেগেছে জানিয়ে গেলাম। চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

খেকশিয়াল এর ছবি

হিহি কি যে লেখসি .. নিজেরই মাথা আউইলাইয়া গেল । তবে আমার লেখা এখানেই শেষ, গল্প না । আপনের ভাল লাগছে জাইনা ভাল লাগল, ধন্যবাদ ।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রানা মেহের এর ছবি

এ পর্বটা ভালো লাগেনি।
কথোপকথনটা চাপিয়ে দেয়া মনে হয়েছে।

'আরে পাঠক ভাই যে ! কি খবর ?'...
"তার মানে আপনি গল্পের বর্ণিত লেখক নন ? কি সর্বনাশ !
- বুঝতে পারছেন না কেন .. এখানে আমি লেখক আহবায়ক সবই । আর আপনার সাথে কথা বলতে আমাকে থামতে হতই । কারন আপনার কারনেই আমার এখানে থাকা ।"...
"- একি ! কোথায় যাবেন ?
- এই এক গল্পে পড়ে থাকলে কি চলবে ? আমার নিজের জীবনের গল্প কে চালাবে ভাই ?"..

মাঝে মাঝে মনে হয়েছে শেখানোর চেষ্টা

" কিন্তু আপনিতো একটু আগেই ঠিক গল্পের মত পাঠককে উদ্দেশ্য করে বলছিলেন সেই কথাগুলো । .. আপনি তো গল্পেরই একটা অংশ, আপনিতো গল্পের বাইরে কথা বলতে পারেন না ! কিছুই বুঝতে পারছি না ... সব গুলিয়ে যাচ্ছে ।
- হা হা .. বুঝিয়ে দিচ্ছি তবে । অবশ্যই আমি এই গল্পের লেখক কিন্তু ... একই সাথে আহবায়কও । গল্পের শুরুতেই আমি ডেকেছিলাম পাঠকদেরকে । আমাকে দৃঢ়ভাবে বিশ্বাস করতে হয়েছে, কেউ আসবে, অবশ্যই আসবে, সব কিছু বুঝতে চাইবে"....

"- হ্যাঁ করব .. কারন গল্পের ভিতরের আমি আর বাইরের আমি জায়গা বদল করেছি মাত্র, কিন্তু দুজনেরি দুজনের অবস্থা বুঝতে একটুও সময় লাগেনি ।
- একদম ঠিক ! আর এই ব্যাপারটা এই ব্যাটা লেখকের সাথেও একই ভাবে হচ্ছে !
- হা হা হা ।
- তো এক্সপেরিমেন্টটা করবেন নাকি ?
- আহবায়কের চাকরীর কথা বলছেন ?
- হ্যাঁ, আমি কিন্তু অন্যান্য এক্সপেরিমেন্টও করেছি, অন্য পাঠকের সাথে । নিশ্চয়ই বুঝতে পারছেন গল্পটা আপনি একাই পড়েননি .."

আর পুনশ্চটা মনে হয়েছে সায়েন্স ফিকশনের অংশ।

তবে নিরীক্ষা হিসেবে খুব ভালো।

অনেক কড়া কথা বলে ফেললাম।
প্রথম পর্বদুটো পড়ে ভালো লেগেছিল বলে বললাম।
মাইন্ড করবেননা যেন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

খেকশিয়াল এর ছবি

শেখানো আর চাপিয়ে দেয়া মনে হতে পারে, কিন্তু ব্যাপারটা পুরোটাই লেখক পাঠকের মুখের আর মনের ধারনাগুলোকে জোরে জোরে চিন্তা করার ব্যাপার, কয়েকটা জায়গায় অতিরিক্ত মনে হতে পারে ভাষার ঠিক ব্যবহার না করার জন্য । আর পুনশ্চটা সায়েন্স ফিকশন মনে হলে সায়েন্স ফিকশন, এখানে আমার কিছু করার নাই রে ভাই । আরে মিয়া মাইন্ড করার আবার কি হিহি আমি নেভার মাইন্ড ফ্যামিলির পোলা !

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতন্দ্র প্রহরী এর ছবি

কী বলবো বুঝতেসি না, মাথা আউলায়া গেলো যে! চিন্তিত
তবে রানা'পু যা বললেন, আমার মতে যে কোন লেখকের জন্যই এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ, মানে তার লেখার কনস্ট্রাক্টিভ সমালোচনা হওয়া।
নিরীক্ষাটা আসলেই চমৎকার হইসে, মাঝে মাঝে এমন লেখা পড়তে কিন্তু দারুন লাগে।

খেকশিয়াল এর ছবি

দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে মিয়া মাইন্ড করার আবার কি হিহি আমি নেভার মাইন্ড ফ্যামিলির পোলা !

আপনার এই কথার উপর ভর করে বলছি... মাইন্ড করলে মাইর দিমু...

আপনার শুরুটা দারুণ ছিলো... এক্সপেরিমেন্টটা ভালো লাগছিলো। কিন্তু শেষে এসে আউলায়া দিলেন। মনে হইলো কোনো গন্তব্য ছিলো না আপনার... ছেড়ে দিছেন... যদি তাই হয় তাহলে কিছু বলার নাই... কিন্তু আপনার এই লেখক পাঠক আর গল্পের চরিত্র... সবই আপনার নিজেরই তৈরি... সেখানে ছেড়ে দিলে আমি মানবো কেন? আমার কাছে পাঠকটাও একটা চরিত্রই আসলে।

যা হোক... এই পর্বটা খুব মনোযোগ দখল করতে পারলো না... অথচ মনোযোগ দিয়ে পড়বো বলে সকাল থেকে বসে আছি ফুরসতের অপেক্ষায়।

আপনি লেখাটা শেষ হলে বার কয়েক পড়লে পারতেন। তাইলে নিজের চোখেই কিছু ব্যাপার ধরা পড়তো হয়তো। বিশেষ করে শব্দ বাক্য ব্যবহারে আরেকটু যত্ন নেওয়া। অনেক রিপিটেশন... মেদগুলো ঝড়ায়া দিতে পারতেন। তাইলে আকর্ষণটা বাড়তো মনে হয়।

নিচে স্রেফ দুইটা উদাহরণ দিলাম আপনার লেখা থেকে কোট করে... নিজেই দেখেন কি অমনোযোগ দিয়া আপনে লেখছেন। লেখক নিজে মনোযোগ না দিয়া পাঠকের মনোযোগ দাবী করতে পারে না। উচিত না।

ভাবছিলাম, হমম .. না পারেন না, তবে আমি আমার চাকরীটা হয়ত আমি আপনাকে দিয়ে দিতে পারি।

তখন যখন আমি ভাবছিলাম, আমি মনে করেছিলাম আপনি বুঝে পারবেন আমার মনের কথাগুলো ।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

ভুলগুলি কেমনে যে থাইকা যায় শালার !! ঠিক করতেসি বস মন খারাপ
আপ্নের ঝাড়ি ঠিক আছে, অমনোযোগী হইয়া গেছিলাম টাইপ করতে গিয়া, তবে গল্পটা নিয়া না, বিশ্বাস করেন ! আমি মনে হয় আপ্নেরে এখন বুঝাইতে পারছি যে আমি কি বুঝাইতে চাইছি, আর আপ্নেও কি বুঝছিলেন ওইটা বুঝছি । সমস্যা হইল গিয়া লেখতে গিয়া আমিই আউলাইয়া গেছিলাম !

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

খেকশিয়াল এর ছবি

এই গল্প নিয়া পাঠক-নজরুলদা আর লেখক-আমার মধ্যে কথোপকথনটা তুইলা দিলাম, কেউ ইচ্ছা করলে পইড়েন, কিন্তু ডরাইয়েন না

Today
12:11amNazrul
onek boka disi
mind korle mairo dimu kintu

12:12amKoushik
lolzzzzz
dekhtasi

12:15amNazrul
ja mone asche sotto kotha koisi...
kono lukachapa chara

12:18amKoushik
vulgula thik kortesi, kintu ei golper gontobbo to amar
kase nai vai
apne ja bolsen thiki ase
vul hoise, tobe chaira dite hoise golper proyojone
golpota ashole shesh hobar kotha chilo na

12:20amNazrul
tai ki?
taile hoyto amar vul
kintu ekhane pathok lekhok sob apnaroi sristy

12:21amKoushik
na ashole apnago mon joy korte parlam na, apnera hoyto onnorokom chaisilen

12:21amNazrul
keu improvise kortese na

12:21amKoushik
eikhane to ami boila ar keu nai
soabi mile ekta system

12:21amNazrul
uhu... ami formta bujhte chaitesi
setai kintu ami boltesi...
je ei system-ta kintu asole apnar hatei poyda
keu improvise kortese na kisu
protita okkhor apnei lekhtesen
apnar haat-e nai seta tahole ami kivabe manbo?
hoyto amar bojhar vul
sei vultai kothay kortesi seitai bujhte chaitesi

12:24amKoushik
ok ami bujhte parsi, prothom golpota chilo ashol golpo, tarpore golpo 2 ar eita poribortito, golpo changed hoye gese
ami likhtesi na ar
ami khali ekta ghotonar bornona kortesi
apni kivabe vabtesen oita bujhte parsi
kintu ami ee shob kortesi na prothom golpo er por theke
er pore shob kisu pathok ar lekhoker je sotta ta golper dara jorito tara change kortese, keu likhtese na eita

12:25amNazrul
somossata ekhanei hoitese...
apne dabi kortesen je ei pathok & lekhok etake egiye niye jacche, apne ekhane keu na
r ami dekhtesi je ei pathok r lekhok-er niyonta apne

12:26amKoushik
mane ami kehkshial ekhane keu na
দেঁতো হাসি

12:26amNazrul
apne niyontron kortesen
niyontron kore abar boltesen je na... ami kisu kortesina... ora to sadhin

12:27amKoushik
na oita mathay chilo jeta bolsen apni, kintu ektu onnovabe chinta korte chaisilam beparta

12:27amNazrul
kintu ami je sobkichur moddhe kheksialre dekhtesi?

12:28amKoushik
hehe ashole ami ee onek aulaia gesilam lekhte giya

12:28amNazrul
apne jeta vabsen seita ekmatro improvise forme hoile hoy
naile pathok hisabe ami keno manbo?

12:28amKoushik
confusion hoitey pare

12:28amNazrul
apne jevabe golpe ekjon khuni banan
jevabe ekjon napiter charachter banan
sevabei apne ekhane lekhok r pathoker charachtar banaisen
tader nijer kono sotta nai
apne tader dialog lekhsen

12:29amKoushik
ho bujhte parsi apne kemne vabsen দেঁতো হাসি

12:30amNazrul
taile apni jodi dabi koren je apnar kisu korar nai taile sekhane amar birodhita kori

12:30amKoushik
kintu ami oita bujhaite chai nai, amar ee vul hoia gese দেঁতো হাসি:D

12:30amNazrul
amar vabnay vul thakle dhoraya diyen
amra kintu jhogra kortesi na

12:30amKoushik
hahahahahaha

12:30amNazrul
form niya alap kortesi

12:30amKoushik
huro miya
apne dekhi bonoy er jahaj
huro huro

12:30amNazrul
apne bujhaite chan nai...

12:30amKoushik
binoy*

12:31amNazrul
kintu amar juktitare apne ossikar korte parben na

12:31amKoushik
ei kotha shesh hoile ami apner loge jhagra korum, ken apne
binoy koren

12:31amNazrul
ha ha ha ha

12:31amKoushik
ektu brb

12:31amNazrul
binoy na
ta ken hobe?
amar vabnay vul thakte pare
ok

12:36amKoushik
ami ashole bujhaite chaisilam ekta golpo change hoiya jaitese, ejta create hoyto korsilo ek khekshial, er pore tar notun kore lekhar kono vumika nai, er pore she, pathok ar golpo mile ekta elemnet create hoise, ekta time space e , jekhane tara mile poroborti te kichu osaddho sadhon kore felte pare খাইছে

12:38amNazrul
apnar ei vabna ekkebare thikase...
kono vul nai

12:38amKoushik
sci fi hoiya gese mone hoy খাইছেখাইছে

12:39amNazrul
kintu jhamela hoilo ekhane sob kichu je apne nijei kortesen seita to amra buijha jaitesi
tokhon egulare sref ekta charachtaroi mone hoy
amar dharona eta niye r alap kore lav nai
apne ki bujhaite chaisen seta bujhsi

12:39amKoushik
ho ape thik koisen, eita mone hoitey pare

12:40amNazrul
ami ki bujhaite chaisi seta asa kori bujhaite parsi
sobar seshe apne etar lekhok
ami etar pathok
sesh

12:40amKoushik
ho bujsi to দেঁতো হাসি, ami ee ashole bujhaite pari nai thikmoto, matha aulaia gesilo re vai
ei somvabonata ase bujsilam tai punoshcho te golper kotha koitesilam

12:41amNazrul
bepar na
chalaya jan

12:41amKoushik
abstractly bujahite try korsilam je golpoi choltese
keu chalaitese na

12:41amNazrul
tobe ektai onurodh
sahitto korle monojog diya koren
amar comment-er bold kora ongsotuku kintu sotto
omonojog-e lekhle pathoko omonojogei porbe
birokto-o hobe
time nen... tarahurar to kisu nai

12:42amKoushik
ho thik koisen, amar vulgula beshi hoy, aro kheyal koira lekhte hoibo

12:43amNazrul
ho
ami porar bepare khub jhamelabaj
ami ekta lekha porsi mane setar pichone time invest korsi

12:44amKoushik
obosshoi

12:45amNazrul
আর তর্কাতর্কি... ফর্ম নিয়া তর্ক... এগুলা একসময় এতো বেশি করছি...
একসময় এই-ই করতাম খালি।
বিশ্ব সাহিত্য কেন্দ্রে... আজীজে...

12:45amKoushik
দেঁতো হাসি

12:45amNazrul
নতুন নতুন সব ফর্ম নিয়া...
প্রতিটা শব্দ ধরে ধরে
কবিতা বা গল্পে যদি মনে হতো একটা শব্দ অতিরিক্ত আছে... অদরকারী আছে তাতেই লেখকরে গালি দিয়া ভইরা ফেলতাম।
এই শব্দটা কেন ব্যবহার করছে? কেন এইটার বদলে ঐটা লেখে নাই... এইসব আর কি...
এইসবের একটা দারুণ সুবিধা আছে।
যতো তর্ক হবে... যতো ঝগড়া হবে ততো উপকার হবে।
আপনার লেখাটা দারুণ হইছে... অথবা আপনার লেখাটা ভালো হয় নাই
এইসব কথার কোনো দাম নাই আসলে।
কবিসভায় যদি থাকতেন শুরুর দিকে তাইলে বুঝতেন সাহিত্যিক ঝগড়া কারে বলে কতো প্রকার, কিকি
বাহ্... ব্যাপক বকবকাইতেছি দেখি একলা একলা।

12:49amKoushik
না আমি শুনতাছি তো
kon kon
koi gelen
portachilam ar sachal e apner kothar reply lekhtesilam
koi gelen ga

12:51amNazrul
যাই নাই... আছি
একটু সচল হয়া আসলাম
কথা শেষ...

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সে কি... গোপনে দুইটা আপেচাল পারলাম... ভাব লইলাম আমি বিরাট বুঝদার লোক... সেইটা দেখি এখন প্রকাশ্যে আইসা হাজির...
এইটা কি করলেন!! এইবার তো আসল বুঝদাররা আমারে পিটাইবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

আরে, গল্প যে শেষ হয় নাই ওইটার একটা উদাহরণ দিলাম, যারা বুঝে নাই বুইঝা লইব । আর কে পিটাইবো আপনেরে ?! খাইয়া লামু না ? গল্প-লেখক-পাঠক সমিতি কি হুদাই করছি নাকি ! দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার মন্তব্যটি দিয়েই নিজের মন্তব্য করি: "...মাথা আউইলাইয়া গেল"

আমি আবার জটিল জিনিস পড়তে পারি না, পড়লে বুঝতে পারি না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

খেকশিয়াল এর ছবি

সবার যাতে কমেন্ট করতে আসুবিধা না হয় এর জন্য আমিই সব বলে রাখসি, আপনারা খালি আমারে কোট করবেন হো হো হো

সন্ন্যাসীদা আপ্নে পইড়া বাষ্ট, আমি লেইখা বাষ্ট ! (বাষ্ট আমাদের বন্ধুমহলে ব্যাপকভাবে ব্যবহার হয়)

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।