একঘন্টা ইংরেজী শব্দ না বলে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শনি, ০৪/০৮/২০০৭ - ৪:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

.
৩১শে ডিসেম্বর রাতে ২০০৭ এর শুরুর আগে আমরা ভাইবোনেরা একটা ছেলেমানুষী খেলা খেলতে বসলাম। আইডিয়া খালাত ভাই পলাশের সদ্য বিবাহিত স্ত্রী তানিয়ার। ঠিক করা হল রাত ১১ টা থেকে ১২ টা আমরা কেউ কোন ইংরেজী শব্দ বলতে পারব না। কেউ বলে ফেললে প্রতিটা শব্দের জন্য ২ টাকা করে জরিমানা করা হবে। আমরা বসে গেলাম খাতা কলম নিয়ে। এমনকি দেশের নাম বা যে সমস্ত নামের বাংলা সম্ভব সেগুলোও বলা যাবে না।

আমার পেট থেকে ইংরেজী বের করার জন্য গুতোগুতি শুরু করল ভাইয়েরা।
সোহান: ভাইয়া তুমি কোন দেশে আছো?
আমি: যুক্তরাষ্ট্র
সোহান: কোন প্লেনে আসছো?

খাতায় সোহানের জন্য দুই টাকা লেখা হল।

পলাশ: সুমন কবে যাবি?
আমি: ২০ শে জানুয়ারী যাব

আমার নামে দুই টাকা লেখা হবে। আমি তো ভীষন হৈ চৈ শুরু করলাম।

আমি: এটা তো নাউন। এটার জন্য বাংলা কি হবে?
পল্লব: বলবা এই মাসের ২০ তারিখে যাব। আর তুমি নাউন বলার জন্য আরো ২ টাকা।

খাতায় লেখা হল: সুমন ৪ টাকা, পল্লব ২ টাকা (কেননা সেও নাউন বলেছে)

এই পর্যায়ে সবাই চুপ হয়ে গেল। কি বলতে কি বলে আর জরিমানা খায় কে জানে? তবু গুঁতোগুতি থামে না। তারপর সবাই সাধু ভাষায় কথা বলা শুরু হল। কিয়ের কি? শেষ পর্যন্ত এত টাকা জমল যে পরের দিন সেটা দিয়ে সবাই মিলে কোক খেলাম।


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

মজার খেলা।

ধুসর গোধূলি এর ছবি

- নববিবাহিতা রমনী গুলোর মাথায় খালি সবসময় উকুন পোকা কিলবিল করে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

ধুগো কথা সত্য বলিয়াছে। কিন্তু অবিবাহিত যুবকদের যে প্যান্টের ভেতর উকুন কিলবিল ভলিউম ৩ চালায়!!


কি মাঝি? ডরাইলা?

ফরিদ এর ছবি

আপনার সযত্ন তত্বাবধায়নে সচলায়তন অনেক এগিয়ে গেছে বলে মনে হচ্ছে। অভিনন্দন ও শুভকামনা রইলঃ)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনাকে অসংখ্য ধন্যবাদ ফরিদ ভাই। আপনাদের অনুপ্ররনাই আমাদের চলার পাথেয়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

sumon paul paul এর ছবি

ভাল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।