ভাষা সৈনিক ও রাজনীতিক শামসুল হকের ৯০তম জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি

নুরুজ্জামান মানিক এর ছবি
লিখেছেন নুরুজ্জামান মানিক (তারিখ: শনি, ০২/০২/২০০৮ - ৩:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভাষা সৈনিক ও রাজনীতিক শামসুল হকের ৯০তম জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি

নুরুজ্জামান মানিক

গত ১লা ফেব্রুয়ারী ছিল পাকিস্তানের শাসক-শোসক চক্রের বিরুদ্ধে প্রথম সংগঠন ‘পাকিস্তান ডেমোক্রেটিক ইয়ুথলীগ প্রতিষ্ঠাতা , প্রথম বিরোধী রাজনৈতিক দল আওয়ামী (মুসলিম) লীগের উদ্যোক্তা সিংহপুরুষ ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক , ভাষা আন্দোলনের অন্যতম রূপকার সর্বজনাব শামসুল হকের ৯০তম জন্মদিন ।

কি আশ্চর্য আজকের সংবাদপত্রের কোথায় পেলাম না তাকে নিয়ে কোন নিউজ,ফিচার বা লেখা, কোন সভা সেমিনার এর খবর , এমনকি তার প্রতিষ্ঠিত দলেরও( আওয়ামী লীগ) পেলাম না কোন বানী !

অথচ এদেশেরই মাটি ও মানুষের অধিকার আদায়ের সংগ্রামের জন্য
তৎকালিন পাকিস্তানের শাসকশ্রেনীর শ্বেতসন্ত্রাসের শিকার হয়ে বারবার কারাবরন ,পুনপৌনিক নির্যাতন ও নিবর্তনের পরিপ্রেক্ষিতে জনাব শামসুল হক ’৫২ সালে কারাগারে আটকাবস্থায় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছিলেন।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ অলৌকিক হাসান।

আমি বংলা টাইপ একেবারেই পারি না। সংবাদপত্রে লেখার জন্য নিউজপ্রিন্ট প্যাডে (পত্রিকাওয়ালাদের কাছ থেকে প্রাপ্ত ) কলম দ্বারা লিখে জমা দিতাম এবং এখনও দেই ।

অন্তর্জালে অভিজিত লেখার আমন্ত্রণ জানালে তাকে বললাম আমার সীমাবদ্ধতার কথা । তিনি আমাকে বর্ণসফট এর কথা বললেন এবং তার
ল্যাপটপ এ দেখিয়ে দিলেন। এখন পর্যন্ত ওই বর্ণসফট ই আমার ভরসা। কিন্তু এই ফন্টটি ব্যবহার করতে যেয়ে দেখলাম বানান ঠিক রাখা মুশকিল যেমন চন্দ্রবিন্দু দেয়া যায় না ইত্যাদি ।

সচলায়তনের সবার কাছে বানাব বিভ্রাট এর জন্য আগাম ক্ষমাপ্রাত্থী ।

যা হোক,আমার আগের লেখা নিয়ে আপনার মন্তব্যের প্রেক্ষিতে আমি একটি
অনুরোধ করেছিলাম কিন্তু এখনো আপনার জবাবের আপেক্ষায় আছি।

নুরুজ্জামান মানিক

কনফুসিয়াস এর ছবি

নুরুজ্জামান মানিক-
আপনি এখন থেকে নিজ নামে লগ ইন করতে পারবেন।
হ্যাপি ব্লগিং।
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।