স্মৃতিজাগানিয়া

রূপকথা এর ছবি
লিখেছেন রূপকথা [অতিথি] (তারিখ: সোম, ০৭/০৭/২০০৮ - ৯:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

তোমাকে লেখা এটা আমার প্রথম চিঠি। হয়তো শেষও। ‌'হয়তো' শব্দটি লিখলাম! কারন, সম্ভাবনা শব্দটি উড়িয়ে দেয়ার শক্তি বিধাতা আমাকে দেয়নি। শুধু আমিই নই, কারোই নেই বোধহয়। আবারও সম্ভাবনা!
রঙধনুতে আমার সঙ্গে হাঁটতে চেয়েছিলে তুমি। ভিজতে চেয়েছিলে ঝুম বৃষ্টিতে।
তবে তোমার সঙ্গে এক রোদ দুপুরে পাহাড়তলীর ছোট্ট টিলা পাড়ি দিয়েছিলাম। শুনিয়েছিলাম মানুষের গল্প। চেয়েছিলাম সেই গল্প শুনে তুমি জীবন জয়ী হবে।
সেই রঙধনু, ঝুম বৃষ্টি, মানুষের গল্প কিংবা তোমার আমার ভালোবাসা-আজ দূরাগত কোন বিষন্নতার শব্দ।
বালকের কাছে ভালোবাসার নিশ্চয়তা চেয়েছিলে তুমি। সেই বালক সময়ে আমি জানিনি, কেমন করে সেই নিশ্চয়তা দিতে হয়।
বালক আজ কৈশোর পেরিয়ে মানুষের মুখ দেখছে। জীবনের ভাঙ্গা সুর শুনছে। তবু কেউ তাকে 'নিশ্চয়তা' শেখায়নি। ইলেকট্রনিক মিডিয়ার দ্রুত লয়ে'র সঙ্গে চলতে চলতে আজ আমি ডান হাতে চোখের জল শুধু মুছতে শিখেছি, সু!
রূপকথা' সাত জুলাই'দুইহাজার আট...


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

আহ্‌!! বেশ লাগলো লেখাটা।

তয় ভাই এত দু:খ করে কি হবে বলেন?

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মাহবুব লীলেন এর ছবি

তোমাকে লেখা এটা আমার প্রথম চিঠি। হয়তো শেষও।

এরকম চিঠি এইটাই শেষ হওয়া ভালো
লস প্রজেক্টে খামাখা চিঠিমিটি লিখে সময় নষ্ট না করাই বুদ্ধিমানের কাজ
তারচেয়ে নতুন প্রজেক্টে প্রপোজাল লেটার লেখা অনেক অনেক প্রফিটেবল

বিপ্লব রহমান এর ছবি

ব্রুটাস! তুমিও? খাইছে


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

অন্যের দুঃখে মজা পাইতে পারি না। তাই মন্তব্যও করি না।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

দৃশা এর ছবি

লীলেন ভাই জিন্দাবাদ... হই হই জিন্দাবাদ...
মাথার উপর এমুন মুরুব্বী না থাকলে যে যুব এবং যুবতী সমাজ যে কই যাইত।

দৃশা

মাহবুব লীলেন এর ছবি

কই আর যাবে
যুবক গিয়ে হুমড়ি খেয়ে পড়বে যুবতীর পায়ে
আর যুবতী গিয়ে আছাড় খেয়ে পড়বে যুবকের মানিব্যাগে

মনজুরাউল এর ছবি

মনজুরাউল
ডান হাতে চোখের জল মোছেন ? তবে বাম হাতটা কোন কাজে লাগছে দাদা ?

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

রাফি এর ছবি

বালকের কাছে ভালোবাসার নিশ্চয়তা চেয়েছিলে তুমি। সেই বালক সময়ে আমি জানিনি, কেমন করে সেই নিশ্চয়তা দিতে হয়।

---------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

বিপ্লব রহমান এর ছবি

সেই রঙধনু, ঝুম বৃষ্টি, মানুষের গল্প কিংবা তোমার আমার ভালোবাসা-আজ দূরাগত কোন বিষন্নতার শব্দ।

কালপুরুষের মতো বলতে ইচ্ছে করে, জীবনে প্রেম আসে; কিন্তু কেনো যেনো জীবন প্রেমময় হয় না।

চলুক


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

কীর্তিনাশা এর ছবি

খুব দুঃখ জাগানিয়া লেখা। পড়ে মন খারাপ হলো।
------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।