চাঁদের চোখে ঘুমের ছায়া

বালক এর ছবি
লিখেছেন বালক (তারিখ: মঙ্গল, ১৫/১২/২০০৯ - ৭:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কুয়াশায় ঘিরে রাখে আমার সমস্ত সকাল, ভোর কোনো ফাঁকে চলে যায় টের পাই না, আমার তো দুপুর বেলা সকাল শুরু আর মধ্য রাতে সন্ধ্যা, তখন বাহির পানে তাকিয়ে দেখি কি গাঢ় কুয়াশায় ঢেকে রেখেছে আমার গ্রাম ঠিক তখন মনে হয় শীত তো চলে এলো কনক, তোমার কার্ডিগানটা পড়েছতো?
চারদিকে যখন নীরবতা, চাঁদের চোখেও ঘুমের ছায়া, আমি বিহ্বল চোখে দেখি আমার চার প্রাচীর জুড়ে স্বপ্ন পোড়া ছাইয়ে আস্তরণ করা; তার মাঝে ঘাতক এক মুখ, পরিচিত শরীরের ছায়া, যার চিবুক ছুঁয়ে বলা হয়েছিলো একদিন : তোমার চিবুক ছোঁব কালিমা ছুঁব না। আশ্চর্য হলেও বিশ্বাস করি কনক, জীবন বদলে যায়, বদলে যায় বিশ্বাসটুকুও!

এবারের শীতে তুমি কি করবে কনক? ভেবোছো কি কখনও বুদ্ধদেব এর মতোন? এবার শীতে যদি আমি মরে যেতে পারতাম! না গোপনে কোনো ডাকের অপেক্ষায়, মনে মনে ভাবো, একবার ডেকে দেখো আমি কতোটা কাঙাল? কাঙাল তুমি কোনো কালেই ছিলে না কনক। তবে তোমাকে ঘিরে ছিলো অনেক কাঙালপানা, অনেক স্বপ্ন, অনেক গান-কবিতা। আর এর জন্য বুঝি শুভমিতা গেয়ে উঠে যে দিন গেছে দূরে চলে গেছে, উদাসীন মেলে দু'ডানা, কোনোদিনও যদি সে পিছু ডাকে কাছে তার ফেরা যাবে না।

বুকের অন্দরে এক মুনিয়া ডেকে ডেকে ক্লান্ত আজ। বিকেলগুলো এখন আর হলুদ না। ব্যস্ততায় গিলে নিয়েছে কতো কিছু, জীবিকার জন্যে হন্যে হয়ে ঘুরে ফিরে আমাদের-ই বন্ধু। কেউ-ই তোমাকে মনে রাখেনি, কেউ না। আমি মনে রাখিনি তবে ভুলেও যাইনি।

কনক নিরাশার ডানায় ভর করে চলে আমার জীবন। এমন আরো অনেক হতাশার গল্প আমি জমিয়ে জমিয়ে করেছি পাহাড়, নীল পাহাড়। সেখানে হৃদয় নামের এক ঘাতক ঘেউ ঘেউ করে সারাক্ষণ-সারাবেলা। পাহাড় ভাঙার সাহস আমি পাইনি সুমনের গানে, পাহাড়কে লুকিয়ে রাখার মতো এমন কোনো কুয়াশা নামে না পৃথিবীর শরীর জুড়ে। কনক, তোমার কার্ডিগানটার ভেতর কি লুকিয়ে রাখার কথা আরো একবার ভাববে?


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ভালো লাগল। শীত আসবে যাবে, গাছের পাতা ঝরে যাবে, নতুন পাতায় বসন্ত আসবে, এটাই জীবন। হেমন্তের গানের মত-"যা কিছু পেয়েছি তাই সঞ্চয়, যা কিছু পেলাম না, তা আমার নয়।" যা পেয়েছেন তাই নিয়ে সুখী থাকুন, ভালো থাকবেন। ধন্যবাদ সুন্দর লেখার জন্য।
দলছুট।

বালক এর ছবি

আপনাকে ধন্যবাদ পাঠ করার জন্যে দলছুট।

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

পান্থ রহমান রেজা [অতিথি] এর ছবি

কনক তার কার্ডিগানটার ভেতরে লুকিয়ে রাখবে না বলেই মনে হয়। জানেনই তো কেউ কথা রাখে না!

পান্থ রহমান রেজা [অতিথি] এর ছবি

কনক তার কার্ডিগানটার ভেতরে লুকিয়ে রাখবে না বলেই মনে হয়। জানেনই তো কেউ কথা রাখে না!

বালক এর ছবি

অশ্লীল কথা মনে করাইছেন আবার। কৈয়া দিমু কিন্তু।

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অতিথি লেখক এর ছবি

কনক নিরাশার ডানায় ভর করে চলে আমার জীবন। এমন আরো অনেক হতাশার গল্প আমি জমিয়ে জমিয়ে করেছি পাহাড়, নীল পাহাড়

চমৎকার লাগল। বানানে অতি ক্ষুদ্র কিছু অসতর্কতা এসে গেছে। কিন্তু তাকে ছাড়িয়ে লেখাটা চলে গেছে অনেক দূর...
-মেঘবালিকা।

বালক এর ছবি

বানান ভুলগুলো ধরিয়ে দিলে ভালো হতো।
আপনার মন্তব্য কিন্তু অনেক ভালো হয়েছে মেঘবালিকা।
শুভেচ্ছা রইলো।

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

জুয়েইরিযাহ মউ এর ছবি

পাহাড়কে লুকিয়ে রাখার মতো এমন কোনো কুয়াশা নামে না পৃথিবীর শরীর জুড়ে।
ভালো লাগলো।

-----------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

বালক এর ছবি

ধন্যবাদ পাঠের জন্য...

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

দিশা এর ছবি

ভাল লাগলো পড়তে হাসি

দিশা
_____________________________
যে পাখি আকাশে ওড়ে আকাশ ছোবার ইচ্ছেয়

দিশা
_____________________________
যে পাখি আকাশে ওড়ে আকাশ ছোবার ইচ্ছেয়

বালক এর ছবি

জেনে আনন্দিত হলাম দিশা। হাসি

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো... চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বালক এর ছবি

শুকরিয়া বস...

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

তিথীডোর এর ছবি

পড়ে বেশ লাগলো!!
--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বালক এর ছবি

ধন্যবাদ।

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।