নীল শুদ্ধি

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: শনি, ২৫/০৬/২০১১ - ৮:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আকাশের কাছে শুধু যেতেই চেয়েছি, হে মুগ্ধতা
তুমি বিন্যাস করেছ নীল ছায়া
একচক্ষু চাঁদের আসরে শাদা মাধুরী ধরেছ
ভেঙেছি নদীর মত, এখনো তো ভাঙি
এখনো যে যেতে চাই
অর্থহীন নীলিমার,
অবোধ্য ঘোরের খুব কাছে।

ঠিকমত হাঁটতে শিখিনি, তবু
যেতেই চেয়েছি আমি
মোহ মুগ্ধতার কাছে-
ঠিকমত গাইতে জানিনা
কন্ঠনালী ছিঁড়ে তবু
জমাট রক্ত ওঠে, শব্দ যন্ত্রণায়!

অথচ, ব্যথা-, এত সহজে কি হয়!

আমার চুলের কাছে স্নেহময়ী হাত
আমার বুকের কাছে ভেজা গল্পকথা
এরা তো আমাকে কেউ যেতে দিচ্ছে না!
'এসো, শোনো বৃষ্টি হবে' বলে, এরা
বেঁধে রাখে মেঘের শেকলে
করতলে রোদ এনে আটকে দিচ্ছে
রৌদ্রস্নান ঘাটে-
সামান্য ঘটির জল, তাও দেখ
কেড়ে নিচ্ছে অতি ভালোবেসে!

ওৎ পেতে রয়েছে অধরা
ক্ষুধা দেখলেই জব্দ করে
তৃষ্ণা দেখলে টেনে নেয় সমুদ্রের ভাঁজে
তারপর..., আমি জানি
সমুদ্রের গভীর জলেও আমার জন্য
অপেক্ষা করে আকাশ; মানে--শূন্যতা!


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর

______________________________________
পথই আমার পথের আড়াল

শায়ের আমান এর ছবি

সুন্দর

ফকির লালন এর ছবি

এতো সহজে এতো গূঢ় অনুভূতি তুলে আনেন কিভাবে? মুগ্ধতা।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

দারুন অভিব্যক্তি......

তানিম এহসান এর ছবি

বাহ! আপনার কবিতা ভালো লাগলো।

কবি-মৃত্যুময় এর ছবি

ওৎ পেতে রয়েছে অধরা
ক্ষুধা দেখলেই জব্দ করবে
তৃষ্ণা দেখলে টেনে নেবে সমুদ্রের ভাঁজে
তারপর..., আমি জানি
সমুদ্রের গভীর জলেও আমার জন্য
অপেক্ষা করবে আকাশ; মানে--শূন্যতা!

ভালো লেগেছে আপু। শিরোনামটাও সুন্দর 'নীল শুদ্ধি'! চলুক

_________________
১১. প্রথম পূর্ব পুরুষ

নীড় সন্ধানী এর ছবি

পড়ে গেলাম, মুগ্ধতা রেখে গেলাম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনার অধিকাংশ কবিতার চেয়ে এই কবিতাটা ব্যতিক্রমী। এর মানে হচ্ছে, আপনার অধিকাংশ কবিতা যেমন একটা পর্যায়ে এসে ঝলসানো তরবারীর মতো বিদ্ধ করে এটা অমন নয়। এটা ধ্রুপদী কবিতা হয়েছে, এখানে অগ্রজ কবিদের নিঃশ্বাসের শব্দ শোনা যায়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনিকেত এর ছবি

পান্ডব'দার এই কমেন্টটাও আমার খুব পছন্দ হয়েছে---

অনিকেত এর ছবি

বেশ ভাল লাগল মণিকা'দি!

আশরাফ মাহমুদ এর ছবি
মণিকা রশিদ এর ছবি

সবাইকে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো লেখাটি পড়া ও মন্তব্য করার জন্যে।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

আয়নামতি1 এর ছবি

আপনি এত অনিয়মিত কেন আপু? অনেকককক ভালো লাগা আপনার কবিতার প্রতি।'বাবা তোকে ভালোবাসে মেয়ে....' এটা আমার প্রায় মুখস্হ, অসম্ভব ভালোলাগার একটা কবিতা! শুভকামনা হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।