সংলগ্ন

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: মঙ্গল, ২৯/১১/২০১১ - ১১:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পলায়নে দক্ষ চাঁদ
তোমার সঙ্গে আমি হাঁটি
স্বস্ত্যয়নে যেই দেশে চাদর পেতেছ
আমি যাই অশরীরি একই বৈদেশে
আমিও তোমার সঙ্গে হাঁটি;
আমিও তোমার সঙ্গে
পুরানো বিচিত্র কিছু চিত্রণ রেখেছি
নিজের নূপুরে আমি সরিসৃপ ডাকি মাঝে মঝে।

তুমি যে পতঙ্গ জেনে আমিও পতঙ্গ হই
তুমি যে ধুলার বাস্প
জেনে আমি মাঝে মাঝে
আয়নায় নাম লিখে মুছি
তোমার শব্দাবলী ভুলেও কখনও আমি ব্যক্ত করিনা
তোমার অলক্ষ্যে আমি তোমার সঙ্গে থাকি-না থেকে পারিনা!

একটি গাছের ভাঁজে একটি নদীর কথা
লিখে রাখি, ঢেকে রাখি
জলের বাষ্পে তার অর্থ মোছেনা
কোথায় সেসব জল, স্রোত যে দেখিনা
বল চাঁদ-
কি কারণে চোখে আর জোয়ার আসেনা!


মন্তব্য

তাপস শর্মা  এর ছবি

গন্তব্যের জন্য অপেক্ষা কিংবা পথ হারানোর হিসেব। ভাবায়... বারবার উদ্ভ্রান্ত মনের বিলাস কিংবা নিয়মিত নিয়তির পদার্পণ। জাগতিক সব সংজ্ঞা তাই খোঁজে ' একটি গাছের ভাঁজে একটি নদীর কথা '। যতবার এই অলিখিত সেতু পার হতে চায় বিদায়ের মন্দ বাতাস বারবার চায় উত্তরণ ' তুমি যে পতঙ্গ জেনে আমিও পতঙ্গ হই ' । কৃষ্টি কিংবা বিষাদ নূপুরের অনাহূত চিৎকারে পাশ কাটিয়ে যেতে চায় এক অন্য গোধূলির সন্ধানে , আর তাই '' তোমার শব্দাবলী ভুলেও কখনও আমি ব্যাক্ত করিনা " ......

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

অসম্ভব ভালো লাগলো মণিকা'পা! যে কবিতা নিজের হয়ে যায় সেটাই তো ভালো লাগার... এর বেশি আর কী বলবো!
আপনার কি মন খারাপ কোন কিছু নিয়ে, না হলে কী করে জানলেন কী লিখতে হবে?!

অফটপিক: বানানটা বাষ্প* হবে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মণিকা রশিদ এর ছবি

অনটপিকঃ বানানটা ঠিক করে দিলাম।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

তারেক অণু এর ছবি

আমিও তোমার সঙ্গে হাঁটি;
আমিও তোমার সঙ্গে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

উচ্ছলা এর ছবি

নিজের নূপুরে আমি সরিসৃপ ডাকি মাঝে মঝে।

ঈশ কি সুন্দর !

মণিকা রশিদ এর ছবি

সবাইকে ধন্যবাদ রইল।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সিরাজুল লিটন এর ছবি

ভাল লেগেছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।