অপচয়

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: সোম, ০৩/০২/২০১৪ - ৪:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পেয়েই বুঝেছি-
প্রাপ্তি আড়াল করে চরাচর রক্তে ভেসে যায়
ক্ষমার আড়ালে যেই লজ্জ্বার পরিণত ভয়
তার কোনো আচ্ছাদন নেই!

রাত্রির নৈঃশব্দে যে রকম
গর্ভিনী গাভীর নত চলন-
তাদের ঈষৎ চিনি
ঈষৎ জ্বলনে আমি ঘুমাতে পারিনা!
আমার তন্দ্রায় আমি শিমূল গাছের গুঢ কাঁটা
ছাড়াতে পারিনা।
গুল্মে র-লতার আর বাকলের রহস্য বুঝিনা!

পেয়েছি বলেই আমি বুঝে গেছি
সোনামোড়া কাঁথার কথিত রহস্য
জেনেছি আমার নয়
জেনে গেছি-
কারো কারো স্নান কারাগারে!

জেগেই রয়েছি বলে ষড়ঋতু
নির্বিবাদে এসে চলে যায়
আমার কার্নিশে আর সূর্য ওঠা ভোর আসে না!


মন্তব্য

সাফিনাজ আরজু এর ছবি

পেয়েছি বলেই আমি বুঝে গেছি
সোনামোড়া কাঁথার কথিত রহস্য
জেনেছি আমার নয়
জেনে গেছি-
কারো কারো স্নান কারাগারে!

জেগেই রয়েছি বলে ষড়ঋতু
নির্বিবাদে এসে চলে যায়
আমার কার্নিশে আর সূর্য ওঠা ভোর আসে না!

মুগ্ধতা মনিকাদি। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

রোমেল চৌধুরী এর ছবি

কবিতাটি অনেক গভীরে ভাবালো, অনেক ভেতরে কাঁদালো

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

হাততালি

রাসিক রেজা নাহিয়েন

অতিথি লেখক এর ছবি

পেয়েছি বলেই আমি বুঝে গেছি
সোনামোড়া কাঁথার কথিত রহস্য
জেনেছি আমার নয়
জেনে গেছি-
কারো কারো স্নান কারাগারে!

জেগেই রয়েছি বলে ষড়ঋতু
নির্বিবাদে এসে চলে যায়
আমার কার্নিশে আর সূর্য ওঠা ভোর আসে না!

এই লাইনগুলো কবিতা পড়ার সুখ এনে দিল। ধন্যবাদ কবিকে।

-সুষুপ্ত পাঠক

দীনহিন এর ছবি

কিচ্ছু বলার নেই! শুধু চিন চিন ব্যথার অনুভূতি ছড়িয়ে দিয়েছে!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

অনিকেত এর ছবি

খুব ভালো লাগল মণি'দি!
একটা জায়গা

আমার তন্দ্রায় আমি শিমূল গাছের গুঢ কাঁটা
ছাড়াতে পারিনা।

'গুঢ কাঁটা' জিনিসটা কী--সেইটা ঠিক বুঝলাম না!
শেষের দুই স্তবক অসাধারণ!

শুভেচ্ছা অহর্নিশ!

মণিকা রশিদ এর ছবি

জটিল কাঁটা, দাদা।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

বিষন্নতার আবেশ ছড়ানো একটা অনুভূতির জন্মদিলো কবিতাটি।
চলুক

মাসুদ সজীব

মণিকা রশিদ এর ছবি

বিষন্নতা আসলে খুবই সুন্দর!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

মণিকা রশিদ এর ছবি

সাবাইকে ধন্যবাদ রইল।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

হাসি

অতিথি লেখক এর ছবি

আমার কার্নিশে আর সূর্য ওঠা ভোর আসে না! সুন্দর লাইন

অতঃপর মরিচিকা মামুন,

Mohammad Anwar এর ছবি

পড়েছি বলেই - বুঝতে পারছি আপনার কবিতা সুন্দর !!

অতিথি লেখক এর ছবি

পেয়েছি বলেই আমি বুঝে গেছি সোনামোড়া কাঁথার কথিত রহস্য ।দারুন ! আনান ইবনাত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।