পাখা

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: সোম, ১০/০৫/২০১০ - ১:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কেমন হতো পিঠের 'পরে
থাকতো যদি পাখা?!
আকাশ জুড়ে খানিক উড়ে
কোথাও যেতো রাখা?

উড়তে যেতাম কক্সবাজারে
সাগরপাড়ের হাওয়ায়,
মনটা দিতাম বিকেল রোদে
অশেষ আমোদ পাওয়ায়।

ঢেউয়ের ছোঁয়ায় পা ভিজিয়ে
আবার যেতাম উড়ে-
হিমছড়িতে যখন তখন
যেতাম খানিক ঘুরে।

লালচে রবির পরশ পেতে
দূর আকাশের বুকে-
উড়াল দিতাম পাখির মতো
গা ভাসাতাম সুখে।

ইচ্ছে হলে সাগর ভুলে
কোন্ পাহাড়ের চূড়ায়,
খানিক বসে বিরাম শেষে
মনটা দিতাম উড়ায়।

আঁধারঘেরা আকাশ চিরে
সাগর হতাম পার,
পৌঁছে যেতাম সেন্টমার্টিনস;
পাখনা হতো ভার।

বালুর বুকে একলা বসে
দৃষ্টি দিতাম মেলে,
দেখতে পেতাম ঢেউয়ে কেমন
সবুজ আভা খেলে।

মন জুড়াতাম শব্দে ডুবে,
যেতাম সবি ভুলে,
সুযোগ হলে সাগরতীরে
ঘুমেই যেতাম ঢলে।

ইচ্ছে হলে হঠাত্‍ করে
যেতাম সোঁদরবনে,
নদীর বুকের আকুল বাতাস
তৃপ্তি দিতো মনে।

নিঝুম দ্বীপের চিত্রা হরিণ,
কিংবা ডোরাকাটা,
দেখতে পেতাম আড়াল থেকে
লাগতোনা পথ হাঁটা।

ইচ্ছে হলেই বাসায় ফিরে
পাখনা নিতাম খুলে,
যত্নে রেখে হতাম খুশী,
থাকতো দেয়াল ঝুলে।

সময় পেলেই পাখনা মেলে
আবার যেতাম উড়ে,
রাঙামাটির আকাশ হয়ে
চাটগাঁ, সিলেট ঘুরে।

মনটা কত হালকা হতো
লাগতো খুশী কতো;
কেমন হতো পিঠের 'পরে
পাখনা যদি হতো?!


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চলুক

কিন্তু এটা পড়ে তো আমার বান্দরবন যাবার ইচ্ছা আরো প্রবল হল!
আমি নীলগিরি যা-ব-ও ... ওঁয়া ওঁয়া

যাযাবর ব্যাকপ্যাকার
___________________
নীলগিরি ডাকছে আমায়
ভাসতে হবে মেঘের ভেলায় ...

মর্ম এর ছবি

আমারও বড় শখ আমি নীলগিরি যাবো...!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

কবিতা ভাল লাগল। এরকম খায়েশ তো আমারো জাগে, কিন্তু হয় কই...

ঈমানে কইছি, সুকুমারের 'আশ্চর্য কবিতা' মনে পড়ে গেল -
"আহা যদি থাকত তোমার
ল্যাজের উপর ডানা
উড়ে গেলেই আপদ যেত -
করত না কেউ মানা।"

কৌস্তুভ

তিথীডোর এর ছবি

"আহা যদি থাকত তোমার
ল্যাজের উপর ডানা
উড়ে গেলেই আপদ যেত -
করত না কেউ মানা।"

ঠিক এই কবিতাটাই মনে পড়ছিলো... দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

রিমিক্স শুনলে মূলটা না পাওয়া পর্যন্ত শান্তি মেলেনা। মেজাজ খারাপ করে দিলেও রিমিক্সের গুণই এই- পুরনোর কথা মনে করিয়ে দিয়ে যায়।

আমার কোন কোন লেখা বোধ হয় 'সুকুমার রিমিক্স!' দেঁতো হাসি

মাখায় এলেই সুকুমার পড়ে নেবেন, ব্যস্ আর কী চাই?!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

আইডিয়া ভাল। তবে ছড়ার ক্ষেত্রে অন্ত্যমিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেটাকে হালকা করলে হবে না। আর উপমার ক্ষ্রেত্রেও সচেতন হওয়া জরুরি।
আকাশ জুড়ে খানিক উড়ে
কোথাও যেতো রাখা?
-কী রাখা যেত?

মনটা দিতাম বিকেল রোদে
অশেষ আমোদ পাওয়ায়।
মনটা কাকে দিতেন? এটা কি হাওয়ায় শব্দের অনুপ্রাস তৈরীর জন্যই কেবল লেখা?
বালুর বুকে একলা বসে
দৃষ্টি দিতাম মেলে,
দেখতে পেতাম ঢেউয়ে কেমন
সবুজ আভা খেলে। দুর্বল অন্ত্যমিল। এখানে খেলে উচ্চারিত হচ্ছে খ্যালে-তাই মেলে খ্যালে মিল যায় না। চূড়ায় এবং উড়ায় মিল দিয়েছেন। কিন্তু উড়ায় হয় না-হতে পারে উড়িয়ে..!
উড়ে ঘুরে এর মিল একাধিক বার দেয়ায় ব্যাপারটা ঝুলে গেছে!
একই ভবে ভুলে এবং ঢলে অন্ত্যমিল ঠিক নয়। আর কতো/হতো অনুপ্রাসও সার্থক নয়!

যাই হোক হতাশ হবার কিচ্ছু নেই।
চেষ্টা করুন। ঠিক হবে। তবে শুধু মনের আনন্দে লিখি এই কথা বললে হবে না কিন্তু! কারণ শিল্পের একটা দাবী থাকে। সেটাকে মেটাতে হবে। ঠিক আছে? ভাল থাকুন। আরো লিখুন।

মর্ম এর ছবি

বেশ কষ্টসাধ্য মন্তব্য, মনোযোগ দিয়েই পড়লাম।

পাঠক- যিনি পড়ছেন- আবার মতামত ও জানাচ্ছেন, তিনি তাঁর ভালো লাগা জানাতে পারেন, খারাপ লাগা ও- এ তাঁর অধিকার।

আর আমার মনে হয় লেখকেরও অধিকার আছে ঐ পাঠকটির পরিচয় জানার। অজানা অচেনার সাথে আলাপ খাপছাড়াই হয়। যতদিন অতিথি সচল না হচ্ছেন ততদিন আপনার নিকটি মন্তব্যের নীচে দিয়ে দিলে সবাই আপনাকে চিনে নিতে পারবে!

ক.
ছড়া লিখেছি কি? আমার মনে হয়েছিলো এটা কবিতা!

খ.
সবে আঁকিবুকি করতে শুরু করেছি। কারো ভালো লাগছে, কারো লাগছেনা। শিল্পের দায় আপাততঃ বোধ করছিনা। এটুকু কেবল চেষ্টা করি যেনো আমার লেখা কোনভাবে কাউকে অন্যায় আঘাত করে না বসে।

লেখালেখির একটা মজা কি জানেন? পুরোটাই পাঠকনির্ভর। পাঠক যদি কোন লেখা পছন্দ করে বসেন, তবে সে ই ভালো। তাঁরা যেটা পছন্দ করেন না তা ব্যর্থ।

গ.

লেখালেখি আমার কাছে খেলাই। ভালো লাগে বলেই পড়ি, লিখি এবং বলি। যখন লিখি তখন মনকে ছেড়ে দেয়ার চেষ্টাই করি, বিরক্তিকর নগরজীবনের এই ছোট্ট আনন্দটুকু ছেড়ে দিতে আমি কোনমতেই রাজী নই।

ব্যাকরণ জানাটা ভালো, ব্যবহার করাও। কিন্তু কে না জানে, সাহিত্য আগে লেখা হয় আর ওগুলোকে বিশ্লষণ করেই ব্যাকরণবিদ ভাষা শেখান?! দেঁতো হাসি (ধরে নেবেন এখানে একটা চোখ টিপিও আছে!)

আনন্দে থাকুন।
আনন্দে লিখুন।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

রিম সাবরিনা এর ছবি

পছন্দ হল।

মর্ম এর ছবি

জেনে ভালো লাগলো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতন্দ্র প্রহরী এর ছবি

চলুক

মর্ম এর ছবি

হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বইখাতা এর ছবি

চলুক চলুক

মিঁয়াও আছে কেমন?

মর্ম এর ছবি

ধন্যবাদ দেঁতো হাসি

মিঁয়াও ৬ এ বলা কাহিনীর বৃষ্টিতে ভিজে খানিকটা কুপোকাত, সুস্থ হলেই আবার ফিরবে! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।