ল্যাথুরম্যান

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: বুধ, ০৪/০৬/২০১৪ - ২:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

'সুপারম্যানে'র যায় না পাওয়া দেখা,
হয় না দেখা 'ফ্ল্যাশে'র কয়েক ঝলক,
'ব্যাটম্যান'ও কোন অন্ধকারে থাকে,
'ভ্যাম্পায়ার'ও কেবল নামের ফলক,

'আয়রনম্যান' নগর গড়ে বুঝি
'স্পাইডারম্যান' কেবল পেষে কলম,
'ম্যানড্রেকে'রা অবিশ্বাসের কোপে
পাড়ার মোড়ে হয়ত বেচে মলম,

'সুপারপাওয়ার' হারায় যত আছে
বয়স নামের অমোঘ দা-এর ধারে,
একটি, কেবল একটি বাঁচে জানি-
এই জগতেও টিকেই যেতে পারে!

'স্লথ'-ঘরানার, 'শামুক' -জাত পাওয়ার,
সময়-খেকো, বিন-মগুজে স্বভাব-
সুপার-ইগো; আর চন্ডাল-বায়ুর
বয়সকালে 'রাইনোসোরাস'-প্রভাব,
কর্ম-বলয় আটকে দেয়ার রোখ
'করব-কী'-তা ভাবনা অবিরাম-
'অতীত'-প্রবন, চক্ষু ধুলি-ঢাকা,
'হালকা হাওয়া'য় 'অমল-নিটোল-ধাম'-

'ল্যাথুরম্যান'-এর ঘোর কাটানোর শখ;
এক 'প্রফেসর এক্স'- থাকতেন যদি,
মাইন্ড কনট্রোল টেলিপ্যাথের গুঁতোয়
'ল্যাথুরম্যান'-এর কেমন হত গতি-
কিংবা হাতে আসত কোনমতে
একটা কেবল, একটা অ্যানাইহিলীন,

ঠিক প্রফেসর শঙ্কু অমর হতেন-
'ল্যাথুরম্যান'-এর সত্ত্বা হত বিলীন!!


মন্তব্য

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

যথারীতি চমৎকার এক ছড়া
একটানেতেই আগাগোড়া পড়া।
ছড়ার মাঝে আছে খোঁচা কত
লাগছে গিয়ে ঠিক জায়গামত!

টাইপো পেলাম একটা কেবল মোটে
অ্যানাইহিহীন অ্যানাইহিলীন বটে।
আর একবার হোঁচট খেলাম শেষে
সুপার ইগোর লাইনটাতে এসে।

ছড়া লেখা জারি থাকুক, জারি থাকুক "খোঁচা"
ছড়ার গুঁতোয় জ্বলে মরুক দেশের সকল ছোঁচা।
সুপার ছড়া সুপার পাওয়ার নিয়ে
"লাইক" জানাই হাততালিটা দিয়ে। হাততালি

____________________________

অতিথি লেখক এর ছবি

প্রোফেসর হিজিবিজবিজ,

আপনার মন্তব্য ছড়াটাও দারুন!

সোহেল লেহস

অতিথি লেখক এর ছবি

ছড়াটা দারুণ, পড়ে মজা পেলাম। চলুক

সোহেল লেহস

মর্ম এর ছবি

শব্দ যখন এমন করে ছড়ায়,
হাসির রেখায় অজান্তে মন ভরায়,
অচিন টানে শব্দ আরো আনে-
খুব ভাল তা; এইটুকু মন জানে! হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মর্ম এর ছবি

'সুপার-ইগো'র কানটা ধরে টেনে
হোঁচট মারার শাস্তি হল দেয়া,
''অ্যানাইহিলীন" শঙ্কু-জাত বটে,
অমনি করে এবার হল নেয়া,
'ল্যাথুরম্যান'-এর থাকুক 'সুপার-পাওয়ার'
তার জানা নেই ঘাড়ের কাছে কত-
শঙ্কু এবং আর প্রফেসর এসে
অস্ত্র ধরার ফন্দী করে কত,
একটা সময় হয়ত এসেই যাবে,
থাকবে কিছু শুদ্ধিবাদী 'হিরো'
'ল্যাথুরম্যান'ও হিস্যা বুঝে নেবে,
সুখের পাতে একটা বড় 'জিরো'!!

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

ছড়াটা খুবই মজার। শেষের দুই stanza তে এসে ছন্দ টা একটু পড়ে গেছে। নিশাচর জীব।

মর্ম এর ছবি

ছন্দ এমন বিদঘুটে আর পাজী
পোষ না মানায় দারুন কাজের কাজী,
তার যদি তার ঘাড়ের 'পরে পড়ে,
'সুপার-ইগো' হয়ত তারে ধরে,
প্যাঁচ খেলে বেশ; আর বিপদে ফেলে-
'ছন্দ-হারা'র 'রিপোর্ট' তাতেই মেলে! খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সত্যপীর এর ছবি

দিচ্ছে সবাই ছড়ায় ছড়ায় উত্তর,
তাইনা দেখে কলম নিয়ে
আমিও ব্যাপক লিখতে গিয়ে
তিন লাইনের পরেই বলি, ধুত্তোর!

..................................................................
#Banshibir.

মর্ম এর ছবি

গপ্পোবাজের কীবোর্ড ভারি ইয়ে,
গপ্পো বাঁধে কেবল অতীত নিয়ে,
তাও যখনি ছাড়ল দু চার চরণ-
গপ্পো বলে, "ওসব কী গা! মরণ!" খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এই সচলে ফের এসেছেন মর্ম
সারাটি দিন নেই তো কোন কর্ম
একলা বসে শব্দে গাঁথেন বর্ম
(তার বুঝিবা লাঙ্গুলে নেই চর্ম)
ছন্দে ছন্দে খেলাই যে তার ধর্ম
তাই তো তিনি ছন্দমানব মর্ম

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মর্ম এর ছবি

'ফের এসেছেন' কেমনধারা হল?
একটু না হয় আলস্যে দিন কাটে-
তাই বলে সব ঢাক পেটালেই হল-
পাঠক ভরা এমনতর হাটে!

কেউ লেখে না, ঘুম ঘোচে না কারো,
হাসির অভাব; নীড়পাতা আর পরে-
কয় না কথা, ঘুম জমে যায় আরো,
পাঠকদেরও আলস্য তাই ধরে! খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

এক লহমা এর ছবি

চলুক হাততালি
একটা কথাঃ
"সুপার-ইগো; আর চন্ডাল-বায়ুর" -র বদলে "সুপার-ইগো; আর চন্ড-হাওয়ার" করে দিলে অর্থ এক-ই রেখে ছন্দটা আর-একটু ভালো মিলত এই স্তবকের শুরুর ছত্র "'স্লথ'-ঘরানার, 'শামুক' -জাত পাওয়ার,"-র সাথে - কি মনে হয়?

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মর্ম এর ছবি

বদলে 'বায়ু', 'হাওয়ার' করে দিলেও
বেশ জুটে যায় সেই 'পাওয়ার'-এর লেজে-
'চন্ড' করে পড়তে গেলেই দেখি
'পন্ড' করে ফেলছে মগজ ভেজে!

পরের স্তবক অন্যধারার বলে
রইল বটে সেই 'চন্ডাল-বায়ু'-
পড়তে পারেন 'আর চন্ডাল-হাওয়ার'
তাও মেজাজের বহাল থাকে আয়ু!! হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তানিম এহসান এর ছবি

সবাই দেখি ছন্দে বলে কথা,
তাই না দেখে ভেঙে নীরবতা
জানিয়ে গেলাম তাই
এমনি করে আরও ছড়া চাই-
মর্ম ধরে যাহা!

মর্ম এর ছবি

ইশশরে কী বিপদজনক কথা!
ভদ্রতা সব মরেই বুঝি গেছে-
সেই কবেকার কমেন্ট আছে পড়ে,
জবাব দেয়া হয়নি খুঁজে বেছে!

'ল্যাথুরমানব' অনেক আশে পাশে,
হয়ত নিজেও নিচ্ছি কিছু আঁচ,
বদলে গিয়ে সামলে নেয়া গেলে
হয়ত বহাল থাকবে নিজের ছাঁচ!

তানিম ভাই, 'বিলেটেড' আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

দারুণ ভালো এই ছড়াটা হায়
এত্তদিনে পড়ল আমার চোখে
কত্ত কী যে মিস করে যাই রোজ
কান্না এখন আসছে যে সেই শোকে

দেবদ্যুতি

মর্ম এর ছবি

একেই যদি দারুণ বলেন এসে,
একটু যেন ক্যামন ক্যামন লাগে,
পুরোন যত 'বস ছড়াকার' ছিলেন,
ওঁদের ভেবে গা জ্বলে যায় রাগে!

কীইবা এমন ব্যস্ততা হয় শুনি?
কী হয়ে যায় লিখলে মাঝে মাঝে?
আপনি তাঁদের পড়তে পেতেন তাতে,
জমত ছড়া এই সচলের ভাঁজে।

আপনার জন্য আরেকখান আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।