জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যুই সেখানে শেষ কথা নয়

রাহা এর ছবি
লিখেছেন রাহা (তারিখ: শুক্র, ২৩/১১/২০০৭ - ১:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বঙ্গীয় ব-দ্বীপের ইতিহাস হাজার বছরের । এই হাজার বছর ধরেই এ এলাকার মানুষ প্রকৃতির রুদ্রতা, জানোয়ারের হিংস্রতা কিংবা ক্ষমতাধর শাসকদের সাথে প্রতিনিয়ত লড়াই করে করে বেচে আছে । প্রতিক্ষণ যেন একটি সংগ্রাম । আমরণ জীবন সংগ্রামের ব্রত নিয়েই জন্মে এই বাংলার মানুষ । যেখানে জীবন মানেই সংগ্রাম , জীবন মানেই টিকে থাকার লড়াই সেখানে কোন তান্ডবলীলাই স্তব্ধ করতে পারেনি জীবনের গতি আজ পর্যন্ত । পারবেও না । কেননা জীবন যেখানে দ্রোহের প্রতিশব্দ মৃত্যুই সেখানে শেষ কথা নয় । উপসংহার নয় ।

পারেনি কোন বিদেশী শাসক তাদের দমিয়ে রাখতে , পারেনি কোন মহামারী, দুর্ভিক্ষ, ঝড় ,জলোচ্ছ্বাস এমন কি একাত্তরের স্মরণকালের ভয়াবহ গণহত্যাও । সকল বৈরিতাকে হার মানিয়ে এগিয়েছি আমরা । থাকব বলে তো হাটতে শুরু করিনি । গন্তব্যেই যাবো , যেভাবেই হোক ।

কালে কালে মানুষ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত লড়ে যায় । জীবন সাগরে কখনও জোয়ার কখনও ভাটা । এ পার ভাংগে তো ওপার গড়ে । গড়ে তলে বসতি , আশ্রয় নেবার, ঠাই নেবার বসত । গড়তে গিয়ে জেনে নেয় এই গড়াই শেষ নয় যেকোন মুহুর্তেই ভেংগে যাবে । যেন তাসের ঘর ।

এই সিডরের আঘাতও আমরা সয়ে যাবো , ভেংগে পড়ব না । সব ক্ষতিকে কাটিয়ে উঠব । কাটিয়ে উঠতে চাই আমরা নতুন উদ্যোমে । সেজন্য শুধু চাই সহমর্মিতা , সহযোগিতা আর নতুনদিনের স্বপ্ন । সেই স্বপ্নকে সাথে নিয়েই আমাদের সহমর্মিতাকে পুজিঁ করেই এই দুর্গত মানুষ আবার জেগে উঠবে । আমাদের কাধে না হয় একটু ভর দিয়ে উঠে দাড়াবে তারা ।
আসুন আমাদের কাধঁ একটু প্রশস্ত করি ।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

আছি
-----------------------------------------
ভালো নেই,ভালো থাকার কিছু নেই

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দ্রোহী এর ছবি

আসুন আমাদের কাঁধ আরেকটু প্রশস্ত করি।


কি মাঝি? ডরাইলা?

অনিকেত এর ছবি

চমৎকার, খুবই চমৎকার!

রাহা এর ছবি

ধন্যবাদ

..হৃদি ভেসে যায় অলকানন্দার জলে...

বিবাগিনী এর ছবি

‌‌এইভাবে ভাবাতে পারার জন্য অনেক ধন্যবাদ।:)
::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।