তবে কি 'জন্মই আমাদের আজন্ম পাপ?'

রাহা এর ছবি
লিখেছেন রাহা (তারিখ: বুধ, ০৫/১২/২০০৭ - ২:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ দাউদ হায়দারের লাইনটি সত্য বলে মনে হয় । এই চমৎকার সুন্দর পৃথিবীতে জন্মটা খুব সৌভাগ্যবান বলেই মনে হয়েছে এতোকাল । কিন্তু আজ নিজেকে খুব অসহায় লাগছে, তবে আমরা কার কাছে যাবো ? যদি নির্যাতন অপমানের প্রতিবাদ করা অপরাধ হয়, যদি অন্যায় এর প্রতিরোধ করলে হয় দণ্ড তবে আমরা সাধারণ মানুষ কি করব ??ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী একজন সেনাসদস্যের হাতে লাঞ্চিত হওয়া এবং তার পরবর্তি ক্রিয়া প্রতিক্রিয়া আমাদের জানা । তারই অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মৌনমিছিলে জরুরী আইন ভংগ হয়েছে বিধায় সেই শিক্ষকদের ২ বছরের দণ্ডাদেশ ! চমৎকার !! স্বদেশ । চমৎকার !! কিন্তু তার আগে এই শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ ষড়যন্ত্রের এবং উস্কানীসহ ছাত্র আন্দোলনের মদদ দাতা হিসেবে । এবং সেজন্য তাদের দাগী আসামীর মতো রিমাণ্ড !!! তাই আজ মনে হয় , তবে কি 'জন্মই আমাদের আজন্ম পাপ?'

তাই হবে । আমাদের অনেক অপরাধ । স্বীয় অপরাধের ভারে ক্রমে ক্রমে নূব্জ্য হয়ে যাচ্ছি । নিজের সামনে আর নিজেই দাড়াতে পারিনা । আমাদের অপরাধ আমরা অন্যায়ের প্রতিবাদ করি । আমাদের অপরাধ আমরা বিশ্ববিদ্যালয়ে পড়ি । আমাদের শিক্ষকদের অপরাধ আমাদের পড়ানো, মানুষ হতে বলা?? আমরা যখন সরকারের সম্ভ্রমের-আত্মসম্মআনের জায়গা অর্থাৎ অথর্ব সেনাদের বিরুদ্ধে প্রতিবাদ করি দখন সরকার আর তার সৈন্য সামন্তরা দিশেহারা হয়ে যায়, আমাদের অকথ্য নির্যাতন চালায় । সেই নির্যাতনের সেই অন্যায়ের প্রতিবাদের সমর্থন দেয়া আমাদের শিক্ষকদের অপরাধ ??/ আমাদের শিক্ষকরা কেন আমাদের পিটিয়ে পিটিয়ে ক্লাসরুমে নিয়ে গেলেন না ???
আসলে আমাদের অপরাধ , আমরা মানুষ । ব্লাডি সিভিলিয়ান । আমাদের হাতে কোন অস্ত্র নেই , আমরা কারো পাজরের দিকে, কারো হৃদপিণ্ডের দিকে বন্দুক তাক করতে জানি না । আমরা আজ অসহায় , আমাদের হাতে ক্ষমতা নেই , তাই আইনও আমাদের হাতে নেই ।

আমরা এভাবেই দণ্ডিত হবো আর পলকে পুলকে অনুভব করবো , 'জন্মই আমাদের আজন্ম পাপ?'
দাউদ হায়দার আপনিই ঠিক ।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

নিঃশ্বাস বন্ধ হয়ে আসে ।
-----------------------------------------
মৃত্যুতে ও থামেনা উৎসব
জীবন এমনই প্রকান্ড প্রচুর ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

... আমাদের অপরাধ , আমরা মানুষ । ব্লাডি সিভিলিয়ান । আমাদের হাতে কোন অস্ত্র নেই , আমরা কারো পাজরের দিকে, কারো হৃদপিণ্ডের দিকে বন্দুক তাক করতে জানি না ।

বুদ্ধিজীবী হত্যা দিবসের মাসে বুদ্ধিজীবীদের (বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা বুদ্ধিজীবীই তো) কারাবাস!

বিজয় দিবসের মাসেও বেজন্মা রাজাকারদের বিচারের উদ্যোগ নেবার চিন্তা এই সরকারের মাথায় আসে না। শালারা মেতে আছে জলপাই-লেহনে।

বুক ফেটে যায় লজ্জায়, অপমানে, অক্ষমতায়...

কিছুটা অফ-টপিক।
ব্যানারটা যথারীতি চমৎকার ও সময়োপযোগী। তবে উট টেনে নিয়ে যাওয়া লোকটির মাথায় হেলমেট আর হাতে অস্ত্র ধরিয়ে দিলে যথার্থ হতো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতিথি লেখক এর ছবি

শিক্ষকরা মৌনমিছিলে গেলে যদি অপরাধী হয়, তাহলে কাঠমোললারা যারা তথাকথিত কার্টুন এর কারণে রাস্তায় বিক্ষোভ-ভাংচুর করে তারাও অপরাধী। শিক্ষকদের সাজা হলে ওইসব কাঠমোললাদেরও সমান সাজা হওয়া উচিত।অথচ সাজা হওয়া তো দূরের কথা, তাদের বিরুদ্ধে কোন মামলা আজ পর্যন্ত করা হয়নি। রাগে মাথা থেকে পা পর্যন্ত জ্বলে যাচ্ছে। লিখতে পারছিনা ঠিকমত। নিজেকে বাংলাদেশী বলে পরিচয় দিতে আমার এখন লজ্জা হয়।

রাহা এর ছবি

সংসারে এক সন্ন্যাসী লিখেছেন:
ব্যানারটা যথারীতি চমৎকার ও সময়োপযোগী। তবে উট টেনে নিয়ে যাওয়া লোকটির মাথায় হেলমেট আর হাতে অস্ত্র ধরিয়ে দিলে যথার্থ হতো।

যর্থাথই বলেছেন ।
আমাদের তবে কি কিছুই করার নেই ??

..হৃদি ভেসে যায় অলকানন্দার জলে...

অতিথি লেখক এর ছবি

লেখাটা হতাশ করে দিতে চায়। দাঁড়াবার কোনো জায়গার সন্ধান দেয় না। দাউদ হায়দারের মতো জন্মই আমার আজন্ম পাপ বলে রাস্তা ছেড়ে দিলে ওরা আরো পেয়ে বসবে। তবে এর আবেগটা ছুঁয়ে যায়।

লেখাটিতে অনেক বিভ্রাট চোখে পড়ল। এগুলো নিয়ে কি কথা বলা যাবে?

১. ঈ-কারান্ত বিভ্রাট (জরুরী, আসামী ইত্যাদি), ২. কি-স্লিপজনিত বিভ্রাট (আত্মসম্মআনের ইত্যাদি), ৩. ইউনিকোডজনিত বিভ্রাট(চমৎকার ইত্যাদি) ও ৪. অজ্ঞতা/অমনোযোগজনিত বিভ্রাট(লাঞ্চিত ইত্যাদি)। এর মধ্যে ৪ নম্বরটি সবচেয়ে দূষণীয়। প্লিজ এডিট করে নিন।

অজ্ঞতা/অমনোযোগজনিত বিভ্রাট দূরীকরণ প্রকল্প
'মানুষ কি করব?' হবে 'মানুষ কী করব?' কিন্তু "তবে কি 'জন্মই আমাদের আজন্ম পাপ?'"-এর 'কি' ঠিক থাকবে।

'লাঞ্চিত' হবে 'লাঞ্ছিত'

'নূব্জ্য' হবে 'ন্যুব্জ'

'পাজরের' হবে 'পাঁজরের' ইত্যাদি।
আমি ব্লগে নতুন। কাজেই আপনি মন খারাপ না করলে নিয়মিত ব্লাগানোর সাহস পাই।

রাইসুল মুসাফির

রাহা এর ছবি

রাইসুল মুসাফির , অসংখ্য ধন্যবাদ । আশা করি নিয়মিত আমার ব্লগানোতে এমন মন্তব্য রেখে যাবেন ।

..হৃদি ভেসে যায় অলকানন্দার জলে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।