ইতিহাসের অজানা অধ্যায়ের রহস্য উন্মোচনঃ "রহস্যময় অভ্যুত্থান ও গণফাঁসি"

রাহা এর ছবি
লিখেছেন রাহা (তারিখ: মঙ্গল, ১৯/০২/২০০৮ - ৩:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইতিহাসের অজানা অধ্যায়, ১৯৭৭ এর ঘটনাবলী নিয়ে বইঃ "রহস্যময় অভ্যুত্থান ও গণফাঁসি" প্রকাশ করেছে প্রকাশনা জগতে নতুন প্রকাশনা প্রতিষ্ঠান "পাঠসূত্র" । বইমেলায় পাঠসূত্রের স্টলে এই বইটি পাওয়া যাচ্ছে । ডেইলী স্টারের চীফ রিপোর্টার জায়েদুল আহসানের লেখা এই বই ১৯৭৭ বাংলাদেশ সামরিক বাহিনীর অফিসারদের কিভাবে বিনা দোষে ফাঁসি ঝোলানো হয়েছিল সেবিষয়ে কিছু অজানা তথ্য উঠে এসেছে ।
বইয়ের মোড়ক
স্বাধীনতা পরবর্তী সময়ে , ১৯৭৫ থেকে পরবর্তী সময়ে দেশে সংগঠিত হয় অনেক ক্যু । ক্ষমতা দখলের সেই রহস্য আজও চাদরে ঢাকা । পরবর্তী সরকার গুলো এসে সেই চাদর তো সরানোর ব্যবস্থা করেননি বরং রহস্যগুলো যেন উন্মোচিত না হয় তার ব্যবস্থা করেছেন । কিন্তু কেন ?? ১৯৭৫ সালের রাজনৈতিক পট পরিবর্তনের পর থেকে ১৯৭৭ পর্যন্ত দেশের সামরিক বাহিনীতে ক্ষমতা দখলের লড়াইয়ে ঘটে গেছে নানা রক্তাক্ত বেদনার্ত ঘটনা । যা আজও স্বাধীন বাংলাদেশে অজানা রয়ে গেছে । সব সময় এই বিষয় গুলো লোকচক্ষুর আড়ালে রেখে দেয়া হয়েছে । সাংবাদিক জায়েদুল আহসান সেই অজানা অধ্যায়ের একটি অংশ ১৯৭৭ এর ২ অক্টোবর সংগঠিত সামরিক অভ্যুত্থান ও পরবর্তীতে এ ঘটনাকে কেন্দ্র করে শত শত বিমানসেনাকে নির্বিচারে ফাঁসীতে ঝুলিয়ে হত্যার ঘটনার উপর তথ্যবহুল একটি বই। ব্যাপক অনুসন্ধান ও গবেষনাধর্মী বইটিতে রয়েছে মুক্তিযোদ্ধা বিমান সেনা ও কর্মকর্তাদের হত্যার মর্মস্পর্শী ঘটনার বিবরন। রয়েছে প্রত্যক্ষদর্শী সেনা ও বিমান কর্তাদের সাক্ষাতকার। এমনকি ভাগ্যের সহায়তায় যারা মৃত্যুর হাত থেকে বেচেঁ গিয়েছেন তাদের মুখে ঘটনার বিবরনও সন্নিবেশিত করা হয়েছে। এমন কি শুধুমাত্র নামের মিল থাকায় ফাসিতে ঝুলানো হয়েছে ভুল করে এক অফিসারকে ।
প্রচ্ছদ করেছেন শিশির ভট্টাচার্য্য ।
একুশে বইমেলার এবারের প্রকাশিত বইগুলোর মধ্যে অন্যতম শ্রেষ্ঠ বই, ইতিহাস জানতে আগ্রহীদের ভালো লাগবে । । রহস্য উন্মোচিত হোক, জনগণকে জানার সুযোগ দেয়া হোক সেই রহস্যময় দিনগুলো ।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।