কয়লাখনির পথে

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: মঙ্গল, ০৩/০৬/২০০৮ - ৭:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

কখনো কখনো বিষণ্ণ কিছু এমন সন্ধ্যা আসে...
একা থেমে থাকা পায়ে এসে যেন লাগে ফেনা তোলা ঢেউ!
হলদেটে মেঘ রঙ বদলায় মরা সূর্যের সাথে,
মনে হয় যেন আজকে আমার হারিয়ে গেছে কেউ!

মনে হয় যদি সারাদিন খুঁজি, তবুও পাব না খুঁজে...
সেই বড় বেশি চেনা হয়ে যাওয়া অচেনা সে হাসিটুকু,
সময়ের কত হীরকখন্ড কয়লাখনির পথে
ফেলে রেখে আজ ফিরে এসে দেখি দরজা গিয়েছে বুঁজে--

আরে মনে হয় পাহাড়ের এক গুহাতে এসেছে রাত...
বাইরে বৃষ্টি, বাজ চমকায়, বাতাসের সঙ্ঘাত!
অসহায় এক মানবক যেন বসে নিঃসারে ভীত,
স্থির সাদা তার বিশ্বাসগুলি বড় বেশি কম্পিত!

বিষণ্ণ যদি এরকম কোনো কখনো সন্ধ্যা আসে--
যেরকম আসে মেঘলা দুপুরে নির্জন অনুরাগ...
নৌকা ছেড়েছে যেন কবে, রয়ে গেছে নোঙরের দাগ,
শুধু একটুকু ছুঁয়ে দিয়ো তুমি দাঁড়িয়ে সেদিন পাশে!


মন্তব্য

শাহীন হাসান এর ছবি

সময়ের কত হীরকখন্ড কয়লাখনির পথে
ফেলে রেখে আজ ফিরে এসে দেখি দরজা গিয়েছে বুঁজে

ভাল-লাগলো।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তীরন্দাজ এর ছবি

বিষন্ন কবিতা আজ! বিষন্ন এক দিন!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার দেখি একই অঙ্গে বহুরূপ...
ছড়ার পরে গল্প... এখন কবিতা... বাহ্...
তবে পড়তে পড়তে মনে হলো কবিতায় লুকায়া আছে কিছু ছড়ার সৌন্দর্য...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক ওয়াসিফ এর ছবি

আর মনে হয় পাহাড়ের এক গুহাতে এসেছে রাত...
বাইরে বৃষ্টি, বাজ চমকায়, বাতাসের সঙ্ঘাত!
অসহায় এক মানবক যেন বসে নিঃসারে ভীত,
স্থির সাদা তার বিশ্বাসগুলি বড় বেশি কম্পিত!

সত্যিই এ এক বিষ্ময়!
আর ঐ আরে মনে হয় এর একারটা লাগবে না মনে হয়।
আমারো মনে পড়ে গেল জয় গোস্বামীর কয়টি লাইন (এইরকম ঘনীভূত তীব্রতার)
'তোমরা আমাকে নামিয়ে দিয়েছিলে খনির গহ্বরে
আর আমি মুখে রত্নকোষ ভরে উঠে আসতে পারিনি বলে,
আমার শরীর থেকে খুলে নিয়েছিলে রঙ্গিন সোনার পাত'
....................................................................................
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে। আমাদের মা আজো লতাপাতা খায়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

পুতুল এর ছবি

শুধু একটুকু ছুঁয়ে দিয়ো তুমি দাঁড়িয়ে সেদিন পাশে!
অদ্ভূত সুন্দর!
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মুজিব মেহদী এর ছবি

মনে হয় যেন আজকে আমার হারিয়ে গেছে কেউ!

এরকম এক অনুভূতি
মাঝে মাঝে
খুব করে
আমাকে শাসায়।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

"বাজ চমকায়" সঙ্গে সঙ্গে চমকাই আমিও। সুর কেটে গেল বলে। পড়তে পড়তে হোঁচট খেলাম বলে। এ না হলে আমার কিছুই বলার থাকতো না। ধন্যবাদ।
-জুলিয়ান সিদ্দিকী

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আসাধারণ ছন্দের দোলা। ভাবে, কল্পনায়, চিত্রপটে, শব্দে দারুণ দোলালো।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পড়লাম ।

স্পর্শ এর ছবি

ভাল লাগলো!
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ সবাইকে। দুঃখিত দেরি করে উত্তর দেয়ার জন্য।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

কি গল্প, কি ছড়া, কি কবিতায়
আপনার বিস্তার সব জায়গায়।
আর সবগুলোই হয় মোহময়।
আজকের কবিতার বিষন্নতা ছুঁয়ে গেল মন।

কীর্তিনাশা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।