রোড কালচার

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: বুধ, ১১/০৬/২০০৮ - ২:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

--এই যে মিয়া, ডাইনে চাপেন...
--কোনহানে ভাই, বাসের ঘাড়ে?
--রাস্তা বামের মাইরা দিয়া
আবার দেখান মেজাজ--আরে!
--জামের ভিতর সাইড দিমু কি?
--অই মিয়া, হর্ন চাপেন ক্যালায়?
কান তো আমার উইড়া গেল
হর্ন বাজানির শখের ঠ্যালায়!
--ট্রাফিক হালায় কোনহানে রে?
--টানতে গেছে আকিজ বিড়ি...
--চেইত্তা এত লাভ কি বরং
বইস্যা নাকের পশম ছিঁড়ি!
--জ্যামটা কখন ছাড়বে ব্রাদার?
--ক্যামনে কমু? জ্যোতিষ নাকি?
--ঘণ্টা তো পার হইয়া গেল...
--ধ্যাত্তেরি বাল... হাঁটতে থাকি!
--মিরপুরে কি আজকে দাদু
ছটার ভেতর পৌঁছা যাবে?
--সেটার খবর নাতিন তুমি
কালকে সকাল ছটায় পাবে--

--বাসের ভিতর ছাড়ল কে গ্যাস...
--উহ হু! আমি এক্কেরে শ্যাষ!
--মাইয়াডা দ্যাখ, হেব্বি হালা!
--অফ যা! এডা শিরিন খালা!

...এসব কথা আর কিছু নয়,
এ আমাদের ভালোই চেনা--
জ্যামের ভেতর আটকে পড়ে
এসব কথাই বলছি কে না?


মন্তব্য

নুশেরা তাজরীন এর ছবি

কেকটা আমার কই যে গেল...
আচ্ছা এই দিলাম ***** সবাই দেবে তবে আমি আগে

মৃদুল আহমেদ এর ছবি

নুশেরা আপা, ধন্যবাদ। কোনোদিন আপনার সঙ্গে সামনাসামনি দেখা হবে কিনা জানি না, কিন্তু দেখা হলে আপনার হাতের রান্না অবশ্যই খেতে চাই (যদি পেস্ট্রি বানাবার অভিজ্ঞতা আপনার না থেকে থাকে)। খেতে আমি ভীষণ ভালোবাসি, আর আমার ধারণা আমাকে খাইয়েও আপনি সুখ পাবেন। আপনার পাকি ছ্যাঁচা পড়ার পর থেকে আপনার প্রতি শ্রদ্ধা আরো বেড়ে গেছে। সেই শ্রদ্ধার সূত্রেই কিনা জানি না, আমার নিজের বয়স নেহায়েত কম নয়, তারপরও আপনার চেহারা দেখলে কেন যেন আমার বড় একটি বোনের কথা মনে পড়ে যায়।
রাগ করলেন নাকি?
আপাই কিন্তু ডেকেছি, খালা না! দেঁতো হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নুশেরা তাজরীন এর ছবি

বয়সের হিসেবে কিন্তু আমিও আপনার বড় হতে পারি হাসি
তবে প্রতিভায় আপনি সুউচ্চ এভারেস্ট।
আপা, খালা, মামী, চাচী- যেটা ইচ্ছে ডাকুন। ছোট ভাইবোন নেই, আপা ডাকটা প্রাণভরে শুনিনি। দুটো বিচ্ছু ভাগ্নিভাগ্না খালা ডাকেনা (তাদের ডাক "কটা"; কী আজব!) ।
আর তিতকুটে মুখের কথা ব্যালেন্স করতে কেকপেস্ট্রিমিষ্টি বানাই মন্দ না (মেয়ে চুরি করে খায়) চোখ টিপি
প্রতিদিন লেখা দিন, অবশ্যই খাওয়াব।

মৃদুল আহমেদ এর ছবি

হুর রে!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি

- খাউকা পাবলিক!!

আমরা যারা কয়েকবছর যাবৎ শাহবাগের পরোটা খাইনা, খাওয়া আসলে পাওনা তাদের। এইসব ভোটকাপেটুকখাউকা পাবলিকের খাওয়ার আশায় তেব্র নেন্দা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কীর্তিনাশা এর ছবি

এইটা আমার আধা-সচল হবার পর দ্বিতীয় মন্তব্য।

একেই বলে সমালোচকদের মুখে ঠ্যাটা দিয়ে ল্যাঠা চুকিয়ে তুমুল বেগে ফর্মে (স্বরূপে) ফেরা। আমগো আশরাফুলরা যে কবে এইডা শিখবো!
ওস্তাদ এই মাইরটা (ছড়া) শুধু শেষ রাতে না, রাইত দিন চব্বিশ ঘন্টা চলতে থাকুক।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

খাইছে! তুমি তো আমারে সিএনএন বানায়া দিলা! টোয়েন্টি ফোর আওয়ার্স নেটওয়ার্ক! ইনশাল্লাহ!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আকতার আহমেদ এর ছবি

বস.. ফাডাইলাইছেনতো !

আসেন করি কোলাকুলি কোলাকুলি
এবার হবে গোলাগুলি গুল্লি

মৃদুল আহমেদ এর ছবি

কোলাকুলি এবং গোলাগুলি
হোক একেবারে খোলাখুলি...
কিন্তু একটা কথা বলেন,
কোথায় আপনার ছন্দগাঁথার পিঠেপুলি?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আকতার আহমেদ এর ছবি

"ছন্দগাঁথার পিঠেপুলি"
বেশ বলেছেন.. মন্দ না
সারাটা দিন কাটে এখন
করে বস-এর বন্দনা ।

বাসায় গিয়ে লিখতে বসা
হয়না রে বস হয়না
ছন্দরা তাই আমার কাছে
এখন শালিক.. ময়না !

ধুসর গোধূলি এর ছবি
পুতুল এর ছবি

হায়রে জ্যাম! জ্যামের ঠেলায় পরিক্ষাটা ভেস্তে যাচ্ছিল! অনেক সময় এম্বুলেন্সও জ্যামে পরে, রোগীর বারোটা বাজে। দমকল বাহিনী আগুন নেভাতে যেতে পারে সব পুড়ে ছাড়খাড় হলে। জ্যাম আমাদের যম।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মৃদুল আহমেদ এর ছবি

যম আর জ্যামের উচ্চারণে কিন্তু খুব বেশি পার্থক্য নেই!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রেনেট এর ছবি

নিদারুন সাংঘাতিক!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃদুল আহমেদ এর ছবি

নিদারুণ ধন্যবাদ!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

গুরু ! লাল সেলাম ! এক্কেরে ফাটায়া লাইসেন ! পঞ্চ তারা !

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

আপনাকে ফাটালে যদি ঝুর ঝুর করে কয়াইদান পড়তে থাকে, তাহলে ফাটাতেই চাই!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

বস ফাটায়েন না মন খারাপ , এম্নেই কর্মক্ষেত্র ফাটাইতাসে, আমারও অনেকগুলা কাজ হইতাসে না, সব কিছু মিলায়া মন মেজাজ হেভী খারাপ, মনে একটু শান্তি আসুক কাজটা একটু কমুক, আবার লিখতে বসতেসি ।

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নজমুল আলবাব এর ছবি

বাহ্।

মৃদুল আহমেদ এর ছবি

কই? নাহ! জেবতিক ভাইয়ের খবর কী?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আলমগীর এর ছবি

৫ দাগাইলাম, মন্তব্য করার ভাষা/ভাব কিছু নাই।

মৃদুল আহমেদ এর ছবি

ভাষা-ভাব নিয়ে আর আগানো দরকার নেই, আপনার দাগানো দেখেই বুঝতে পারছি! ধন্যবাদ।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্নিগ্ধা এর ছবি

সম্ভব? মৃদল? এত, এত্তো মজার ছড়া লেখা ?!

নুশেরা - মৃদুলের মত লিখতে পারি না বলে কি খেতেও পারি না ভেবেছেন? পেস্ট্রী'র লাইনে আছি আমিও!

মৃদুল, আমাকে বাদ দিয়ে খেলে পেটে আপনার পিলে হবে, কুড়িকুষ্টি মুখে .........

ছড়ার কথা কি আর বলবো - মাঝে মাঝেই যে 'আদম ভুনা'র মত লিখে আপনি আমার দিনটা সুন্দর করে দেন তার জন্য 'স্নিগ্ধাদি'র পক্ষ থেকে - একটা বি রা আ আ ট ভার্চূয়াল পেস্ট্রী হাসি

মৃদুল আহমেদ এর ছবি

প্রতিদিন যার মন্তব্যে মমতামাখা আঁচলের ঝাপটা টের পাই, তাকে বাদ দিয়ে খাব পেস্ট্রি? অসম্ভব! আপনি নিশ্চিন্ত থাকেন!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নুশেরা তাজরীন এর ছবি

আমেরিকা-বাংলাদেশ-অস্ট্রেলিয়া পেস্ট্রিরুট কবে যে হবে...

খেকশিয়াল এর ছবি

বাংলাদেশে দিদিরা দুইটা রুট কইরেন, আমিও পেস্ট্রি খামু মন খারাপ

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ইউক্রেন কী দোষ করলো! আমিও যে পেস্ট্রিপেটুক! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

লুৎফুল আরেফীন এর ছবি

পুরা *****
কবিতা না বুঝলেও ছড়া আমি ভালোই বুঝি মনে হচ্ছে দেঁতো হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

মৃদুল আহমেদ এর ছবি

ছড়া না বুঝলেও আপনি ফান ভালোই বোঝেন, নতুন লেখা কোথায় শুনি?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্পর্শ এর ছবি

জটিল সিম্পলি জটিল !!!
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা আমি হাসতে হাসতে শেষ! ।। দারুন গড়াগড়ি দিয়া হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

তানভীর এর ছবি

গুল্লি

এইখানেও গোলাগুলির দরকার আছে দেঁতো হাসি ভুলে গেছিলাম

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙ্গা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসতে হাসতে গড়াগড়ি। চরম হইছে! পাঁচ তারা।
পেস্ট্রির ভাগ আমিও চাই। নুশেরা আপু, আমারে একটু মাথায় রাইখা পেস্ট্রি বানাইতে বইসেন! দেঁতো হাসি

অনিন্দিতা এর ছবি

এত চমৎকার ছড়া কোথায় পান বলেন তো?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অদ্ভুত সুন্দর! মাথা খারাপ করার মতো সুন্দর। অক্ষম ছড়ালেখকের ঈর্ষা জাগানোর মতো সুন্দর!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... ঠিকাসে... মজা পাইসি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

গুল্লি

জিজ্ঞাসু

অতিথি লেখক এর ছবি

বরাবরের মতো মুগ্ধ।

পরশ পাথর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।