সত্যি এটা বর্ষাকাল!

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: মঙ্গল, ১৭/০৬/২০০৮ - ১১:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

"বর্ষা এল, বর্ষা এল..." ভাবছি আমি বর্ষা কে?
বলছে কাকে? ঐ তরুণী তন্বী এবং ফর্সাকে?
যার এখনো হাঁটার তালে ছটফটে এজ টিনের চাল?
ভাবতে গিয়েই হঠাত্ দেখি ঝমর ঝমর টিনের চাল...
তন্বী ছোটে, আমিও ছুটি--লক্ষ্য টিনের ছাউনিটা
ভর্তি লোকে, তাকিয়ে দেখি, তুমিও জায়গা পাও নি তা!
টেস্টে রূপের এক হাজারে যদিও পাবে নয়শো ঠিক--
চাঁদমুখেদের সবখানে জয়, বৃষ্টিতে তা নয় সঠিক!
"যাবেন ভিজে, এদিক আসুন!" বলেই আমি দাপিয়ে যাই,
গাছের নিচে দাঁড়াই হেসে, (ভেতর ভেতর হাঁপিয়ে যাই!)
তন্বী দেখি বলার সাথেই সঙ্গে এসে দাঁড়াচ্ছে...
বুকের ভেতর ধুকপুকুনির সংখ্যা ক্রমেই বাড়াচ্ছে!
"কোথায় যাবেন? আটকে গেলেন? খুব জরুরি বিষয় কি?"
(নগদ নগদ আলাপ জমাই, সুযোগ পরে মিস হয় কি?)
সেই তরুণী মিষ্টি হাসেন, বুকটা আমার জুড়িয়ে যায়...
মিষ্টি গলার রিনরিনে সুর উঠল বেজে জবাবটায়--

"কাজের সময় বলুন দেখি কেমন অনাসৃষ্টিটা--
বাচ্চা দুটোর ছুটির সময় নামল হঠাত্ বৃষ্টিটা!"

জবাব শুনে হেঁচকি তুলে নিজেই আমি চমকে যাই...
দুই বাচ্চার মায়ের সাথে গাছতলাতে থমকে যাই!
বিশাল বিশাল কৃষ্ণ মেঘে ঢাকল এ ডাগর সকাল!
বর্ষা নামে মনের ভেতর, সত্যি এটা বর্ষাকাল!


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

কি হইছে তার হইছে বিয়া?
সকল প্রেমের সেরা প্রেম -
পরকিয়া, পরকিয়া!

চালায়া যান মৃদুল ভাই সুপার হইছে।

-----------------------------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জি.এম.তানিম এর ছবি

তন্বী দেখেই চান্স নিও না, সব সময়ে থাকুক হুঁশ,
নিভবে পরে আশার প্রদীপ, ফাটবে আশার বেলুন ঠুস।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নুশেরা তাজরীন এর ছবি

সিম্পলি সুপার্ব!!!

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি দুই লাইন এড করলাম খাইছে
বললাম আমি "আচ্ছা আপা এবার তাইলে যাই আমি
টিউশুনিটায় হচ্ছে দেরি গাছতলায় আর না থামি"।
-----------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্পর্শ এর ছবি

দারুণ !!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ, টিউশনির কথা বলেই কপালের এই শনিটা কাটাতে হবে!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

সেইরম হইসে দেঁতো হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

স্নিগ্ধা এর ছবি

এহহহহ ! ওদিকে তন্বী যে ভাবছিলো, "বাহ্‌, গ্যোটি সুশোভিত, আড়চোখে ঘাড় বাঁকিয়ে তাকানো ছোঁড়াটার সাথে একটু গাছতলায় দাঁড়ানো যাক্‌ ( চোখ টিপি )" আর তারপর দেখা গেলো কিনা এক বাচ্চার বাপ (!!), তার বেলা? হাসি

মৃদুল আহমেদ এর ছবি

এই তো দিলেন আমার রোমান্সের বাজারটা ধ্বংস করে...
মার্কিনী আগ্রাসনে বাংলাদেশের সব বাজার ধ্বংস হয়ে যাচ্ছে হায় হায়...
আচ্ছা, "গ্যোটি সুশোভিত" কথাটার মধ্যে "গ্যোটি" মানে কি? ঠিক বুঝতে পারি নি, নতুন কোনো শব্দ কি?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অন্তরে যদি থাকে প্রেম
দুই বাচ্চাতে নাই প্রব্লেম

বোঝার ভুল হইতে পারে... অথবা বেখেয়ালও হইতে পারে সময়ের অভাবও হইতে পারে... কিন্তু মনে হইলো কোথাও কোথাও ছন্দ বুঝি ধরা খাইলো বস?
পর পর দুই লাইনে টিনের চাল না লেইখা প্রথমটারে টিন-এর চালও দিতে পারতেন বোধহয়... পরিষ্কার হইতো।
অবাঞ্ছিত মতামতের জন্য কেবল আমিই দায়ি... নিজগুনে ক্ষমা কইরেন

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

দুটোই "টিনের চাল", কিন্তু একটা ‍"এজ টিনের চাল" (টিন এজের পোলাপানদের চালচলন), আর আরেকটা "ঝমর ঝমর টিনের চাল" (গরু মার্কা ঢেউ টিন আর কি!)
একই শব্দের দ্বয়োধিক অর্থ নিয়ে খেলার চেষ্টা করেছি, যা ব্যর্থ ছড়াকাররা প্রায়শই করে থাকেন। কিন্তু বিদ্রোহী কবি... থুড়ি, নাট্যকার, নির্মাতা নজরুল ইসলামের কাছে খায় ধরা...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

বর্ষার মতোই শুনলাম ছন্দের বর্ষণ। গুল্লি

রণদীপম বসু এর ছবি

বাচ্চা কাচ্চা আছেই না হয়
তাই বলে কি হয় না প্রেম ?
মগজ থেকে মেঘ সরিয়ে
ফর্সা করুন চিন্তা ফ্রেম।
তবেই হবে তুখোড় প্রেম !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনার ছড়া পড়েই বোঝা যায়, আপনি লেখেন খুবই অনায়াসে।

আপনার জন্যে ঈর্ষা থাকলো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

আপনি করেন আমাকে ঈর্ষা?
ব্যাপারটা "রিকসার সিটবেল্টে"র মতো হয়ে গেল না?
কোথায় আপনি, আর কোথায় আমার মতো পদুশকিন... যে কিনা একের পর এক কেবল মিসফায়ার করে চলছে...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।