আমি এখন নৈঃশব্দের ঝাঁকে

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: রবি, ২২/০৬/২০০৮ - ১২:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমাকে দেখ, আমি এখন নৈঃশব্দের ঝাঁকে
উড়ে যাচ্ছি বিকেলের শেষ রোদে, লালচে
আলোরা যখন এসে ছুঁয়ে দিচ্ছে সমস্ত বিষাদ,
কম্পমান আমার ডানায় আলো ঝিকিমিকি সুখ,
কান্নাও আছে হয়ত, যেরকম বাষ্প থাকে মেঘে,
আমি তো মেঘেরও আত্মীয়, সমুদ্রের নোনা গন্ধ
আছে আমারও শরীরে, বার্মার বিষণ্ণ পাহাড়, সেও
জানে কীরকম ভালোবাসি উড়ে চলে যেতে,
দিকচক্রে বিন্দু হয় কিশোরের কাটা ঘুড়ি যেরকম,
শীতপাখি ফিরে যায় বরফের দেশে, তারও বুকে
আমি রূপকথা, সেও জানে, ফিরবে না অগস্ত্যকুমার!

তারামুগ্ধ রাতে গাছেরা ডাকে, পাতারা বাতাসে কাঁপে,
যেন ঠোঁট নাড়ে বিষণ্ণ জনক--ফিরে আয় রে পাগল,
বাছা আমার! স্বপ্ন নেই, গান নেই, কে বাঁচে শিকড় ছাড়া!
নিঃশব্দে পাশ কাটায় বাদুড়, ডানার বাতাসে যেন নৈরাশ্যের
ঝাপটা, কেন এই পণ, তরুণ? অন্ধকারে, এ বয়সে?
আমি হাসি--অন্ধকারই ভালো, বান ডাকা জ্যোৎস্না যদি,
তবু এই রাত্রি জানি তাকাবে না বিক্ষত মানবের চোখে!

কাকের নীরব চোখ উঁকি দেয় সুপুরির ডালে, ভয়স্তব্ধ,
যেন প্রেত দেখে আলোক্লান্ত জোনাকির রাতে,
মুখচোরা ল্যাম্পপোস্ট পাহারায় শবদেহ পথ,
দেখি, কালোচোখ দিগন্ত বিষাদে বলে, কী জানো--
অশ্রু সে তো সূর্য নয়, চোখে পড়বে অন্ধকারে!
আমি হাসি--কত এল রোদগন্ধ ঝাঁঝাঁলো দুপুর,
কোনোদিন ভেজাচোখ ছুঁয়েছে কি প্রিয়তম হাত?

আমাকে ডেকো না, আমি এখন নৈঃশব্দের ঝাঁকে
উড়ে যাচ্ছি, পালকের মতো ফেলে তুমুল সম্ভাবনা,
খোড়ো ঘর, ঠোঁটছাপ বুকে শূন্য গ্লাস, বিবর্ণ চিঠি,
ক্লান্তচোখ, নষ্টস্বপ্ন, ধুলোগন্ধী পৃথিবী, সীমাহীন মায়া!

দেখি, কনে দেখা আলোতে কিশোরী, আমাকে সে
উড়ে যেতে দেখে পৃথিবীর কোনো এক শেষতম রোদে,
ছাদের দেয়ালে হাত, ঠোঁটে জিজ্ঞাসা, চোখে নগ্ন বিস্ময়,
দেখি, পায়ে তার অযৌবন ধূলা, হাতে রোদ ঝিকিমিকি চুড়ি--
সে কি আমারই ডানার প্রতিবিম্ব?

কৈশোর তার প্রতি সবুজ বৃক্ষ বুঝি? তবে ওকে
এক টুকরো নকসীতোলা কান্না দিয়ে যাই--জানুক,
কেন এক তৃষ্ণাক্লিষ্ট যৌবন উড়ে যায় অন্যদেশে!

আমি এখন নৈঃশব্দের ঝাঁকে, ক্রমশ মিলিয়ে যাচ্ছি
উদাস দিগন্তে, আমার সমস্ত শরীর ধীরে ধীরে
বিন্দু হয়ে যেতে দেখে জীবন্ত পৃথিবী!


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইয়া হাবিবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

মিয়া বাইচলামি করেন নাকি আমার সাথে?
বহুতদিন পরে একটা কবিতা দিছি, কেউ একটা লাইনও লিখে না, সারাদিন ওয়েট করার পর এহন আপনের ইয়া হাবিবি?
ভালা কইরা কন কিমুন হইছে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইয়া হাবিবি তাইলে আমার অনুভূতি প্রকাশে ব্যর্থ হইলো? এইটা তাইলে ধূগোদার দোষ... চোখ টিপি
আমার তো ধারনা ছিলো ইয়া হাবিবিতেই সকল মুগ্ধতার প্রকাশ হয়।
ভালো হইছে...
কিন্তু আপনার ছড়া মিস করতেছি... কসম... আপনে যে এত সুন্দর ছড়া লেখেন সেইটা আমার বিশ্ব সাহিত্য কেন্দ্রের কালে জানা ছিলো না। তাইলে ডেইলি একবার কইরা কদমবুসি করতাম। ছড়া নিয়া আপনার এক্সপেরিমেন্টগুলা ভালো লাগে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

এইটা একটা অসাধারন কবিতা হইছে। পইড়া খুব ভালো লাগছে। কিন্তু গুরু আপনার ছড়া কই?

------------------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

স্পর্শ এর ছবি

সুন্দরম!

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

কোনো কথা নাই। পাঁচ তারা।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

দশে নয়। এক কম দিলাম ইতিহাস চেতনা নাই বইলা।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শেখ জলিল এর ছবি

কবিতাটি আগেই পড়েছিলাম। ভালো লেগেছে। আরও লিখুন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।