বৃক্ষপ্রেমিক

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: মঙ্গল, ০৮/০৭/২০০৮ - ২:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

মতিন সাহেব বৃক্ষপ্রেমিক, বৃক্ষ পেলেই থমকে দাঁড়ান,
গাছের পাতা ছিঁড়ছে দেখে বাচ্চা ছেলে ধমকে তাড়ান!
চেঁচিয়ে বলেন, "মালিকটা কে, নেয় না গাছের খবরটা সে--
এরচে ব্যাটা মূর্খ খুঁড়ে রাখুক নিজের কবর পাশে!
গাছ আমাদের বন্ধু এবং গাছ আমাদের বাঁচিয়ে রাখে,
এই কথা কি এই গাধারা নিজের গায়ে একটু মাখে?
পরলে গলায় মুক্তোমালা দেখতে বাঁদর যেমন লাগে,
ঠিক তেমনই মালিকগুলো, চাবকে মারা উচিত আগে..."

এমনি ঢঙেই বলেন কথা সামনে কোনো বৃক্ষ পেলে,
এমন তেজি বৃক্ষপ্রেমিক খুঁজলে কি আর একটা মেলে?

আজকেও এক বৃক্ষ দেখে হঠাত্ তিনি চেঁচিয়ে ওঠেন,
পারলে গাছের মালিকটাকে সেই তখনই মারতে ছোটেন,
"দেখুন দেখি, এ গাছটাকে কষ্ট কেমন দিচ্ছে তারা,
মরেই যেত, গাছ না হয়ে হতই যদি ছোট্ট চারা,
ভাঙ্গছে ডাল আর ছিঁড়ছে পাতা, ইচ্ছেমতো যার যেরকম,
মালিকটা কি অন্ধ নাকি, বেকুফ, বেদিল আর বেরহম?"

ভিড় জমে যায় গাছের পাশে, লোকজনেরা তাকিয়ে থাকে,
মতিন সাহেব গালির তোড়ে ডুবিয়ে মারেন মালিকটাকে।
"কোথায় ব্যাটা মালিক, তাকে পেঁচিয়ে রশি আনুন বেঁধে,
শাম্মী কাবাব বানিয়ে খাব ঝাল মশলায় মাখিয়ে রেঁধে!"
মতিন সাহেব উৎসাহ পান অনেক লোকের নজর কাড়ায়,
ভিড়ের ভেতর কে একটা লোক আস্তে এসে সামনে দাঁড়ায়।

হঠাত্ থেমে মতিন সাহেব বোকার মতো ক্যাবলা হাসেন,
"স্লামালিকুম, স্লামালিকুম" বলতে বলতে এগিয়ে আসেন,
"স্যার এখানে আপনি কেন, বাড়ি কি স্যার এদিকটাতেই?
এটাই বাড়ি? আপনার গাছ? লাগিয়েছিলেন নিজের হাতেই?
আমিও তো স্যার বলছি সেটাই, এ গাছটাকে দেখলে পরে,
প্রাণটা ভীষণ ঠাণ্ডা লাগে, মনটা যেন কেমন করে।
গাছের প্রতি যত্ন এমন কোনখানে কে দেখল কবে?
আপনাকে স্যার এ সরকারের পদক দেয়াই উচিত হবে!
সেই ব্যাপারেই বলছি কথা, সবাইকে তা বোঝাচ্ছিলাম,
আপনি যে স্যার রত্ন জাতির--এই কথাটাই জানিয়ে দিলাম!
এবার যে স্যার হচ্ছে যেতে, কাজ যে ছিল, সেলাম, আসি..."
মতিন সাহেব তোম্বা মুখে সাজিয়ে ধরেন লম্বা হাসি!

বৃক্ষ তিনি ভালোই বাসেন, চাকরি বাসেন তারচে বেশি,
"বাপ রে, এটা স্যারের বাড়ি, জানলে কি আর এদিক ঘেঁষি?"


মন্তব্য

আকতার আহমেদ এর ছবি

বৃক্ষ তিনি ভালোই বাসেন, চাকরি বাসেন তারচে বেশি,
"বাপ রে, এটা স্যারের বাড়ি, জানলে কি আর এদিক ঘেঁষি?"

দুর্দান্ত লিখছেন বস !

মাহবুব লীলেন এর ছবি

বছর দুয়েক আগে জিগাতলার দিকে একটা লোককে কয়েকদিন দেখেছিলাম
রোড আইলেন্ডের উপর উঠে প্রতিটা গাছের গোড়ায় একটু একটু করে পেশাব করে পানি দিতো

এখন বুঝতে পারছি সেই লোকটাও তাহলে বৃক্ষপ্রেমিক ছিল...

আকতার আহমেদ এর ছবি

গৌতম এর "মোহনগঞ্জের লোককথা (ছড়া) ::: আইলাম্বর আইলাম্বর " পোষ্টে "নাক ঢুকানোর চান্স পাইলে ঢুকামুনে" বইলা লীলেন ভাই দেখি এখানে ঠিকই নাক ঢুকাই দিলেন চোখ টিপি
আপনি পারেনও !

রেনেট এর ছবি

হাহা। দুর্দান্ত!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কীর্তিনাশা এর ছবি

দারুন! এক্কেবারে মৃদুলিয় ছড়া হইছে। চালিয়ে যান ওস্তাদ!
---------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তীরন্দাজ এর ছবি

অফলাইনে ছিলাম। অস্বাভাবিক সুন্দর এই ছড়াটি পড়েই অনলাইনে না এসে পারলাম না। জয়তু মৃদুল আহমেদ!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মৃদুল আহমেদ এর ছবি

@লীলেন ভাই, বৃক্ষপ্রেমের আসল সংজ্ঞা আপনি তাহলে ধরতে পেরেছেন!
@ তীরুদা, আপনাকে ধন্যবাদ। আছেন কেমন? আপনার রেকর্ড করা একটা গান ছাড়ুন সচলায়তনে।
@ কীর্তিনাশা, আকতার ভাই, রেনেট... ধন্যবাদ ভাইজানেরা, সময় নষ্ট কইরা কমেন্টাইছেন!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

হাহাহা দারুন হইসে ! তালি তালি !

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

এভাবে জোড়াতালি দিয়ে হবে না! আপনার কয়াইদান কোথায়? অপেক্ষায় আছি!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

এইটা ছড়া নাকি পদ্য- আগে পইড়া লই।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মৃদুল আহমেদ এর ছবি

কষ্ট কইরা পড়ার দরকার নাই, এইটা গদ্য!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানবীরা এর ছবি

ছড়াতো জটিল বটেই, ছবি তার চেয়েও জটিল। খুব ভালো হয়েছে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মৃদুল আহমেদ এর ছবি

একসময় পত্রিকা ফিচার সেকশনে কাজ করতাম তো, লেখার সঙ্গে একটা যুতসই ছবি না দিলে মনটা যেন কেমন কেমন করে...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্নিগ্ধা এর ছবি

মৃদুল - ছা পোষা মধ্যবিত্ত মতিন সাহেবকে কটাক্ষ করায় আমি প্রচন্ড বিরক্ত হলাম!! প্রেম দিয়ে না কথা, হলোই বা তা চাকরী প্রেম? অথবা অর্থ প্রেম? সেটাকে এমন তুচ্ছ তাচ্ছিল্য করায় একখানা কঠিন ঠাডা পাঠালাম। আর ছন্দমধুর মৃদুলীয় উপহারের জন্য - না কিছুই পাঠালাম না, মৃদুল লিখবে মৃদুলীয়, এই 'কর্তব্য' পালনের জন্য আবার আলাদা কিছুও চাই নাকি ?!

মৃদুল আহমেদ এর ছবি

আমার উত্তর দেয়ার অবস্থা নাই। আপনার পাঠানো ঠাডায় আমার আডা-ময়দা সব এক হয়ে গেছে...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নিঝুম এর ছবি

খুব ভালো লিখেছেন । খুব সুন্দর ।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অচল আনি (সুপ্ত) এর ছবি

তীব্র প্রতিবাদ
মতিন চাচুর বৃক্ষপ্রেমে নেইকো মোটেই খাদ
চাকরিটাকে বাসেন ভালো; ভালোবাসা দোষের কি?
বাঘের সাথে লড়াই করা সাজে বল মোষের কি?
বসের পায়ে তেল মাখানোই বৃক্ষপ্রেমের নমুনা
বস যে বটবৃক্ষ তার; থাক আর কিছু কমুনা

মৃদুল আহমেদ এর ছবি

ঠিক আছে, মতিন সাহেবের সঙ্গে দেখা হলে ক্ষমা চেয়ে নেব!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মাশীদ এর ছবি

ওরে সেইরকম জটিল!!!!!!!!!!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

মৃদুল আহমেদ এর ছবি

আরে কী সৌভাগ্য! আপনি তো ঢোকেনই না সচলায়তনে... ফেসবুকে শুধু দেখি আপনার সিঙ্গাপুর ভ্রমণের ঝকঝকে ঈর্ষা করার মতো ছবি... এতদিন পর সচলে কি প্রথম আমার লেখাতেই কমেন্ট করলেন?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

থ্যাঙ্কু!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনার দীর্ঘ ছড়াগুলো পড়ে মনে হয়, লিখতে বসলে ছড়ছড়িয়ে ছড়া বেরোয় আপনার। হিংসে হয় রীতিমতো, বুঝলেন, হিংসে! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

কী শোনালেন হে সন্ন্যাসীঠাকুর! আপনার পাদপদ্মে আত্মনিবেদন করে আমরা গুটিকয়েক ছড়াকার ছোঁড়া বেঁচে আছি... প্রভু, আপনিই তো বলেছিলেন, অহিংসা পরম ধর্ম!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা দারুন দারুন দারুন !!! চলুক
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মৃদুল আহমেদ এর ছবি

হিহিহিহি! থ্যাঙ্কু থ্যাঙ্কু থ্যাঙ্কু!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পলাশ দত্ত এর ছবি

সুকুমার রায় >> সুকুমার বড়ুয়া >> মৃদুল আহমেদ

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

রানা মেহের এর ছবি

পলাশ দার সাথে সহমত।
আর মৃদুল
মতিন সাহেবের কী দোষ?
আমার বস বললে আমি কাঁচা গাছ চিবিয়েই খেয়ে ফেলবো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।