সরষে ইলিশ

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: সোম, ১১/০৮/২০০৮ - ৮:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সরষে বাটো জোরসে দাদা,
ঠেঙ্গিয়ে বাজার ডিঙ্গিয়ে কাদা,
চারটা ইলিশ মাছ কিনেছি--
বাদলা এমন এই দিনে--ছি!
কেউ বুঝি আজ যায় বাজারে,
লাগবে তবু আর যা যা রে,
রাঁধতে ইলিশ আর খিচুড়ি,
বাদ রাখি নি তার কিছুরই--
সব কিনেছি ফর্দ করে,
একটা মুটে মর্দ ধরে
টাকার জিনিস ঝাঁকায় বসাই,
কষ্ট কী আর বলব মশাই--
ফিরেই শুনি--সরষে কোথায়?
চমকে উঠি ওর সে কথায়,
দোকান আছে সেই তেমাথায়,
গেলাম নিয়েই বৃষ্টি মাথায়...
চাই তো পেটের জোর সেবাটা,
লাগাও ইলিশ সরষে বাটা!
থাকলে সাথে তার খিচুড়ি,
নেই দরকার আর কিছুরই!


মন্তব্য

ভবঘুরে এর ছবি

জিভে পানি এসে গেল!

মৃদুল আহমেদ এর ছবি

আপনার জিভে পানি এসে গেল... আর প্রবাসী ভাইদের তো চোখে পানি এসে গেল... হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি

- বস, এইটা কী দেখাইলেন,
আর কী-ই-বা শুনাইলেন!
পেটের খন্দে খোঁচাখুঁচি-
করি প্রবাসের নিকুচি। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

এখনো তো কিছু দেখেন নাই বা শোনেন নাই... আজকে খিচুড়ি আর সরষে ইলিশ খাওয়ার পর কালকে তার নতুন গল্প... কেমন করে খেলাম... দেঁতো হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

দৃশা এর ছবি

আইজকাই ভুনা খিচুড়ি আর সরষে ইলিশ খামু। আমার অতীব প্রিয় খাদ্য মাগার খাইতে বইলে বাংলার বুকে যত কুৎসিত গালি আছে সব দিয়া ফেলাই...তাও খুইটা খুইটা কষ্ট কইরা খাই।

দৃশা

মৃদুল আহমেদ এর ছবি

কেন? খেতে বসলে গালি দেন কেন? মাছের কাঁটার জন্য? কাঁটা হেরি ক্ষান্ত কেন ইলিশ ভক্ষিতে... বিনা দুঃখে সুখ লাভ হয় কি মহীতে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

মৃদুলদা যেই লোভ দেখাইলেন, কিন্তু কেমনে খামু , উপায় নাই মন খারাপ

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

খুব সহজ। বাজারে চলে যান, এক হাজার টাকা দিয়ে দেড় বিঘত সাইজের বিশাল বিশাল দুটো ইলিশ কিনুন, একশো বিশ টাকা কেজির কালিজিরা চাল কিনুন দু কেজি, মুগডাল কিনুন একশো টাকা কেজি... তারপর বাসায় ফিরে মাসিমাকে বলুন এই মহামূল্যবান রান্নাটি করে দিতে... রান্না হয়ে যাওয়ার পর একটা প্লেট ধুয়ে ফেলুন, তাতে খাবার বাড়–ন, তারপর হাত ধুয়ে আসুন, তারপর চেয়ার টেনে বসুন, তারপর জানলা দিয়ে আরেকবার তাকান টিপটিপ বৃষ্টি হওয়া এই মেঘলা দিনটার দিকে, তারপর ডিশ থেকে ইলিশের সবচে বড় পেটিটাকে ভাঙ্গুন গরম গরম খিচুড়ির ভেতরে, তারপর...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

আরে মারে কইলে তো মায় রাইন্ধা দিবই, কিন্তু আমি তো আপিশ ! মন খারাপ

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

আপনে আপিশ? তাইলে আজকের মতো এই প্ল্যান হাপিশ...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

আরে মৃদুল ভাই, ছড়াখানা যা দিয়াছেন!
আমি এক্ষুনি আমার 'বধুয়া' হোটেলে অর্ডার করিতেছি সর্ষে ইলিশ আর খিচুড়ি। আহা হা! জিভে পানি টস্ টস্ করিতেছে।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

আরে, তুমি তো দেখি আরো এককাঠি সরেস। লোকে সর্ষে-ইলিশ আর খিচুড়িই পায় না... তোমার তো দেখি ইলিশ-খিচুড়ির সঙ্গে ফাও একটা “বধুয়া”... সাব্বাস!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

জি মৃদুল ভাই তা যা বলেছেন ! আছি বেশ সুখেই।
সবই আপনাদের দোয়া বস্ । হে হে হে!
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

আমার দোয়ায় কাজ হবে না হে! “বদনা হাতে সেই মানুষটি”র কাছে দোয়া চাও। দোয়া পাইবা, যদি তোমার ঐ বধুয়ার সঙ্গে বাড়তি কোনো শালি থাকে, আর সেই শালি তুমি ভেট পাঠাইতে পার!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

কীর্তিনাশা ভাইয়ের জন্য গান -
"বধুয়ার ইলিশ এ জিভে জল এনেছে হায়
সর্ষে ফোড়নে"

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

বধুয়ার ইলিশ জিভে জল এনেছে হায় সর্ষে ফোড়নে...
খিচুড়ি থেকে সে কী ঘ্রাণ হেনেছে হায় নাকে ও প্রাণে...
উদরে করি ধারণ...
মন আমায় করে বারণ
বলে, হতে পারেও মরণ... পেট বিস্ফোরণে!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

ওরে-এ-এ তোফা তোফা গড়াগড়ি দিয়া হাসি
মনজুরাউল ভাই কই, তবলা বাজাইতে হইব, হারমোনিয়াম নিয়া আসেন কেউ

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

এমন লেখার জন্যে পাঁচ তারা আর জোড়ছে সালাম।

দারুণ সরেস সরষে ইলিশ
কাঁটা বেছে আস্তে গিলিশ
রাধঁলে ভালো এমন খাবার
ইচ্ছে করে খেতে আবার

সচল বন্ধু সচল দোস্ত
খিচুড়ি আর গরুর গোস্ত
সেও মন্দ খাবার নয়
এমন ঘোর বর্ষা যদি হয়

যার যেটা ভাই হয় পছন্দ
সেটাই খাবেন নাইকো দ্বন্দ্ব
আহা নাকে পাই যে গন্ধ
যাই বাড়ি যাই... আফিস বন্ধ ...


মৃদুল ভাইয়ের গাই জয়গান
এমন ছড়া হা ভগবান
পড়তে যদি পাই
আমি সরষে ইলিশ না পাওয়াটার
দুঃখ ভুলে যাই।

মৃদুল আহমেদ এর ছবি

বেশ দেখালে সৈয়দ ভায়া
নেই তো দেখা তোমার টিকির
যায় না দেখা তোমার ছায়া!

আবার তুমি আসলে ফিরে
তোমায় অভিবাদন...
হোক বা না হোক সরষে ইলিশ
খিচুড়ি আস্বাদন...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রেনেট এর ছবি

মানসিক অত্যাচার করার দায়ে আপনাকে মাইনাস ওয়ান দেয়া হইল।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃদুল আহমেদ এর ছবি

আল্লা রে... (বাংলা সিনেমার স্টাইলে দুই হাত মাথায় দিয়ে বসে পড়ে)
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

৫ দিলাম...
এইবার আপনের বাড়ির ঠিকানাটা কন তো দেখি?
কীর্তির ঠিকানা হইলেো চলবো আপাতত...
খায়া দায়া পরে বাকি বিবেচনা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

মাথা খারাপ! আর যাই করেন নজরুল ভাইরে আমার বাড়ির ঠিকানা কেউ দিয়েন না। তার ঘরে যে বিদ্রোহিনী আছেন তার আঁচ যদি আমার বউ-এর গায় লাগে, তাইলে আর দেখন লাগবো না। আমার বউ খিচুড়ি থুইয়া আমারেই রান্ধন শুরু কইরা দিবো।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

৫ দ্যান আর সাড়ে সতেরো দ্যান...
বাড়ির ঠিকানা দিতে আমার কোনোই সমস্যা নাই...
তয় আমি আর আমার বউ বাসায় নাই এই আর কি! দেঁতো হাসি
বাসায় আছে আমার সাড়ে নয় মাসের মেয়ে মৌনামী। সে আপনারে খুব বড়জোর সেরেল্যাক খাওয়াইতে পারব...
আর কীর্তিনাশার ঠিকানাটা আমি আপনেরে এক্ষুনি এসএমএস করতাসি...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

শ্যাজা এর ছবি

আমার তরফ থেকে দু পিস ভাজা ইলিশ। আপনার খিচুড়ির সাথে হাসি


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

মৃদুল আহমেদ এর ছবি

থ্যাঙ্কিউ। ভাজাটা একটু বেশি করে ভাজবেন। আমি আবার একটু কুড়মুড়ে টাইপ ভাজা না হলে খেতে পারি না। একটা পিস দেবেন পেটির। ডিমটা আলাদা করবেন না। পেটির ভেতরেই সেটা যেন থাকে।
আরেকটা পিস দেবেন গাদার। লেজ হলেও সমস্যা নেই। কিন্তু এটা একটু বেশি ভাজা হওয়া চাই। ইলিশের লেজের পাখনা ভাজা কুড়মুড়িয়ে খেতে বেশ লাগে। আর ভাজা ইলিশের তেলটা একটা ছোট বাটিতে করে দেবেন খানিকটা। ইলিশের তেল দিয়ে ভাত মেখে তাতে হালকা একটু লবণ ছিটিয়ে খেতে দুর্দান্ত স্বাদ। যা যা বললাম, মনে থাকবে তো?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মূর্তালা রামাত এর ছবি

দাদা খিচুড়ি ইলিশের খানিকটা অনলাইনে পাঠানোর ব্যবস্থা করা যায় না?

মূর্তালা রামাত

শ্যাজা এর ছবি

অনলাইনে কেন ভাই? রাঁধতে শেখো! প্রথম প্রথম হয়ত জমবে না ঠিকঠাক কিন্তু একসময় দেখবে লোকজনে তোমার বাড়ির ঠিকানা অনলাইনে খুঁজতেছে হাসি


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

শ্যাজা এর ছবি

আরে!
আমি তো ঠিক এই জিনিসটাই দিলাম! ডিমসুদ্ধু পিস। কুড়মুড়ে করে ভাজা! আমি আবার ইলিশের গাদার থেকে পেটি আলাদা করি না। পিঠ থেকে পেট অব্দি চওড়া করে কাটি কাজেই গাদা আর পেটি দুইই একসাথে। তবে ল্যাজাটা আমি কাউরে দেই না। আপনে মিঞা ও‌ই দুই পিসই আগে খাইয়া লন। এরপরেও লাগলে নাহয় ল্যাজার কথা ভাবা যাইতে পারে! তেলের কথাটা মাথায় থাকল।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

আকতার আহমেদ এর ছবি

দারুন ! দারুন !! দারুন !!!
সবার দাবী - এমন ছড়া
জলদি আরো ছাড়ুন !!!

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখাটা পড়ে খুউব খাইতে ইচ্ছা করতেছে! মন খারাপ আপনার বাসার ঠিকানা দেন, খাইতে আসি দেঁতো হাসি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

হ, আপনি কইলেন আর ওমনি মৃদুল ভাই ঠিকানা দিলো... তারপর আমরা সবাই গিয়ে তার বাসায় আস্তানা গাড়ি আর উনি নিজে ঘর ছাড়া হন! নিরাপত্তা বলে একটা ব্যাপার আছে না!

ক্যামেলিয়া আলম এর ছবি

খারাপ মনে আছি। আজ থেকেই ডায়েট শুরু করছিলাম মোটা তাজা হইছি বইলা। বিকালে শ্বশুর বাড়ি থেকে খবর দিল রাইতে দাওয়াত------লাল চালের খিচুড়ি আর ইলিশ ভাজা। দশবার টোকাটোকি কইরা একবার খাওন একবার ডায়েট উঠতাছে। কি করুম বুঝতাছি না।
রেসিপির সাথে এক থাল খিচুরি আর এক পিস ইলিশ মাছে ওজন কতটুকু বাড়বে একটু জানাইবেন ভাইজান?
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

মুশফিকা মুমু এর ছবি

আহা! কি মজা মন খারাপ একটু পাঠিয়ে দিন
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রাফি এর ছবি

বৃষ্টির দিনে এইভাবে লোভ দেখানোটা কিন্তু একদম ঠিক হলো না মৃদুল ভাই।
তবে আপনার ছড়া বরাবরের মতোই উপাদেয়; আপাতত এটাই গিললাম.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নিরিবিলি এর ছবি

আহারে এমনও বৃষ্টির দিনে ইলিশ আর খিচুরি কি মজা। ছড়া দিয়ে আরও সুস্বাদু করে দিলেন।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এমনিই মরে আছি ডালপুরি বিরহে -
সরষে ইলিশ-গাথা অন্তরে কি সহে?!! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।